• সোমবার   ২৮ সেপ্টেম্বর ২০২০ ||

  • আশ্বিন ১৩ ১৪২৭

  • || ১০ সফর ১৪৪২

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
অস্ত্র মামলায় সাহেদের যাবজ্জীবন কারাদণ্ড মাহবুবে আলমের মৃত্যুতে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর শোক অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম আর নেই দূরদর্শী নেতা প্রধানমন্ত্রী শেখ হাসিনার ৭৪তম জন্মদিন এমসি কলেজে ধর্ষণের ঘটনায় কাউকে ছাড় নয়: কাদের করোনায় আরও ২৮ জনের মৃত্যু, নতুন শনাক্ত ১৫৪০ মেহেরপুরে ‘আল্লাহর দল’র সক্রিয় সদস্য আটক করোনায় ২৪ ঘণ্টায় ৩৭ জনের মৃত্যু, শনাক্ত ১৬৬৬ করোনায় ২৪ ঘণ্টায় মৃত্যু ২৮, শনাক্ত ১৫৫৭ মসজিদে বিস্ফোরণে মৃতের সংখ্যা বেড়ে ৩৪ ধর্ষণ মামলায় ভিপি নুর গ্রেফতার আইসিটি মামলায় আলাউদ্দিন জিহাদী এক দিনের রিমান্ডে করোনায় ২৪ ঘণ্টায় মৃত্যু ৪০, শনাক্ত ১৭০৫ গাড়িচালক মালেক ১৪ দিনের রিমান্ডে করোনায় ২৪ ঘণ্টায় মৃত্যু ২৬, শনাক্ত ১৫৪৪ গভীর সমুদ্র থেকে ৫ লাখ পিস ইয়াবা উদ্ধার, আটক ৭ ব্যাংকটা যেন ভালোভাবে চলে সেদিকে দৃষ্টি দিবেন: প্রধানমন্ত্রী নারায়ণগঞ্জের মসজিদে বিস্ফোরণে মৃত্যু বেড়ে ৩৩ আহমদ শফী কওমি শিক্ষার আধুনিকায়নে ভূমিকা রেখেছেন: প্রধানমন্ত্রী না.গঞ্জে মসজিদে বিস্ফোরণে মৃতের সংখ্যা বেড়ে ৩২
১৩০

বিদেশি উপহার সামগ্রীর কথা বলে অর্থ আদায়, গ্রেফতার এক

বরিশাল প্রতিবেদন

প্রকাশিত: ১১ মে ২০২০  

রাজধানীর ভাটারা থানা এলাকা থেকে মো. তারেক (৩৫) নামে প্রতারকচক্রের এক সক্রিয় সদস্যকে গ্রেফতার করেছে র‌্যাব। গতকাল রোববার (১০ মে) রাত সাড়ে ১১টার দিকে তাকে গ্রেফতার করা হয়। ভাটারা থানার ছোট বেরাইদের মৃত আমান উল্লাহর ছেলে তিনি।

র‌্যাব জানায়, গত ৩০ এপ্রিল মোহাম্মদ মুক্তার হোসেন নামের এক ব্যক্তির মোবাইলে প্রতারকচক্রের সদস্য মো. তারেক ফোন করে বলে, আপনার নামে সিরিয়া থেকে কিছু উপহার সামগ্রী এসেছে। সেগুলো কাস্টমস ডিউটি ও অন্যান্য খরচবাবদ ৭৫ হাজার টাকা জরুরি ভিত্তিতে ইসলামী ব্যাংকের বারিধারা শাখায় জমা দিতে হবে। বিশ্বস্ততা অর্জন করতে একটি কার্টন এবং কুরিয়ার সার্ভিসের রশিদের ছবি ভিকটিমের মোবাইলের হোয়াটসঅ্যাপে পাঠায় প্রতারকচক্র।

তখন ভিকটিম সরল বিশ্বাসে নিউমার্কেট ইসলামী বাংকের শাখা থেকে ৭৫ হাজার টাকা জমা প্রদান করে। পরবর্তীতে প্রতারক তারেক উপহার সামগ্রী না পাঠিয়ে আরও এক লাখ ৮০ হাজার টাকা পাঠাতে বলে, না পাঠালে প্রাণনাশের হুমকি দেয়। তখন মুক্তার হোসেন বুঝতে পারেন তিনি প্রতারণার ফাঁদে পড়েছেন।

এ ঘটনায় গত ৩ মে হাজারীবাগ থানায় একটি সাধারণ ডায়েরি করেন (জিডি নম্বর-৭৪) তিনি। এরপর র‌্যাবের কার্যালয়ে অভিযোগ করেন। অভিযোগের প্রেক্ষিতে র‌্যাবের একটি দল গোপন সংবাদের ভিত্তিতে রোববার রাতে ভাটারা থানা এলাকা থেকে প্রতারকচক্রের সদস্য তারেককে গ্রেফতার করে। তার কাছ থেকে প্রতারণার কাজে ব্যবহৃত বিভিন্ন ব্যাংকের ১২টি চেকবই, একটি ভিসাকার্ড, দুটি মোবাইল ও চারটি সিম উদ্ধার করা হয়।

জিজ্ঞাসাবাদে তারেক জানায়, সে এবং তার সহযোগী প্রতারকচক্রের সদস্যরা দীর্ঘদিন ধরে বাংলাদেশের বিভিন্ন এলাকার সহজ-সরল লোকদের ফেসবুক ও মোবাইল ব্যবহার করে প্রতরণার উদ্দেশ্যে বিভিন্ন কৌশলে টাকা দাবি করে। আশানুরূপ টাকা না পেলে প্রাণনাশের হুমকি প্রদান করে। প্রতারকের নিজ নামে বিভিন্ন ব্যাংকে একাধিক অ্যাকাউন্ট রয়েছে। জিজ্ঞাসাবাদে আরও অনেক চাঞ্চল্যকর ও গুরুত্বপূর্ণ তথ্য পাওয়া গেছে বলে জানায় র‌্যাব-২।

অভিযানের বিষয়ে জানতে চাইলে র‌্যাব-২ এর সিপিসি-১ এর কোম্পানি কমান্ডার শেখ নাজমুল আরেফিন (পরাগ) বলেন, তথ্যপ্রযুক্তি যেমন আমাদের জীবনকে সহজ করে দিয়েছে তেমনি এই প্রযুক্তিকে কাজে লাগিয়ে একটি চক্র এর অপব্যবহার করছে।

অপরাধীচক্র প্রতারণা করার জন্য তাদের কৌশলেও পরিবর্তন আনছে। সম্প্রতি বিভিন্ন প্রতারকচক্র ফেসবুক এবং মোবাইল ফোনের মাধ্যমে বিভিন্ন প্রলোভন দেখিয়ে বিশ্বাস সৃষ্টি করে প্রতারণার মাধ্যমে টাকা হাতিয়ে নিয়ে থাকে। এ রকম অভিযোগে ভাটারা এলাকা থেকে বিভিন্ন ব্যাংকের চেকবইসহ এক প্রতারককে গ্রেফতার করি।

অপরাধ বিভাগের পাঠকপ্রিয় খবর