• শনিবার   ০৬ মার্চ ২০২১ ||

  • ফাল্গুন ২২ ১৪২৭

  • || ২২ রজব ১৪৪২

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
বিএনপির ৭ মার্চের কর্মসূচি ভণ্ডামি: কাদের বাংলাদেশের ঝুড়ি এখন খাদ্যে পরিপূর্ণ : কৃষিমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে থাকলে বাংলাদেশের ভবিষ্যত পাল্টে যাবে:আইনমন্ত্রী করোনার টিকা নিলেন প্রধানমন্ত্রী দেশের উন্নয়নে গবেষণা ও বিজ্ঞানের বিবর্তন অপরিহার্য: প্রধানমন্ত্রী সীমান্তে হত্যাকাণ্ড দুঃখজনক: জয়শঙ্কর ২৪ ঘণ্টায় আরও সাতজনের মৃত্যু, শনাক্ত ৬১৯ বিএনপি এখন মায়াকান্না করছে: কাদের প্রধানমন্ত্রীর রাজনৈতিক উপদেষ্টা এইচ টি ইমাম মারা গেছেন ২৪ ঘণ্টায় করোনায় ৫ মৃত্যু, শনাক্ত ৬১৪ সুন্দরবনে বিষ দিয়ে মাছ ধরা বন্ধ করতে হবে: বনমন্ত্রী ৪ কোটি ডোজ করোনার টিকা সংগ্রহ করা হবে: জাহিদ মালেক ১০ বছরে জিডিপি প্রবৃদ্ধিতে শীর্ষে বাংলাদেশ: অর্থমন্ত্রী মানুষকে খাদ্য সরবরাহ-সময়মতো ভ্যাকসিন দিতে হবে: প্রধানমন্ত্রী করোনায় ২৪ ঘণ্টায় মৃত্যু ৭, শনাক্ত ৫১৫ মুক্তিযুদ্ধকে অসম্মান করেছে বিএনপি: সেতুমন্ত্রী বঙ্গবন্ধুর নীতির ভিত্তিতেই বাংলাদেশের পররাষ্ট্রনীতি: ড. মোমেন প্রেস ক্লাবের সংঘর্ষে ছাত্রদলের ১৩ জন রিমান্ডে ঢাবির ১২ শিক্ষার্থীকে স্থায়ী বহিষ্কার দেশবিরোধী একটি মহল সরকার হটানোর ষড়যন্ত্র করছে: কাদের

বিএনপিতে মহাসচিবকে উপেক্ষা

বরিশাল প্রতিবেদন

প্রকাশিত: ২৫ জানুয়ারি ২০২১  

উপজেলা নির্বাচনকে কেন্দ্র করে দেড় বছর আগে টাঙ্গাইলের বাসাইল উপজেলা বিএনপির সাবেক সভাপতি কাজী শহীদুল ইসলাম মুন্সীর দলের সব পদ স্থগিত করা হয়। তবে পরবর্তীতে শহীদুলের বিরুদ্ধে আনা ‘অভিযোগ সঠিক নয়’ বলে তার পদ ফিরিয়ে দেয়ার সুপারিশ করেন খোদ বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। তবে প্রায় দেড় বছর আগে দলের সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভীকে দেয়া সেই নির্দেশনা এখনো বাস্তবায়িত হয়নি।

শুধু বাসাইলের শহীদুল নয়, বিএনপিতে এমন ঘটনা অহরহ ঘটছে বলেই মনে করছেন রাজনৈতিক বিশ্লেষকেরা। তাদের মতে, ব্যক্তির পছন্দ-অপছন্দকে কেন্দ্র করে বহিষ্কার ও অব্যাহতির ঘটনা হরহামেশাই ঘটছে দলটিতে। অভ্যন্তরীণ কোন্দলের জেরেই বিএনপির মহাসচিবের সুপারিশ আমলে নেয়া হয় না বলে কানাঘুষা আছে।

রাজনৈতিক বিশ্লেষকদের মতে, শুধু তাই নয়, এক যুগের বেশি সময় ধরে ক্ষমতার বাইরে থাকা বিএনপির অভ্যন্তরীণ কোন্দল এখন একেবারেই প্রকাশ্যে এসেছে। দলের শীর্ষ নেতারাও প্রায় সব সময়ই একে অন্যের বিরুদ্ধে প্রকাশ্যে ক্ষোভ ঝাড়ছেন। 

এছাড়া নীতিনির্ধারকদের মতামতকে পাশ কাটিয়ে সিদ্ধান্ত বাস্তবায়নের ঘটনাও আছে বিস্তর। ফলে কেন্দ্র থেকে তৃণমূল পর্যন্ত নেতাকর্মীদের মধ্যে অবিশ্বাসের জন্ম হয়েছে। স্থবির হয়ে পড়েছে সাংগঠনিক তৎপরতাও।

জানা গেছে, দল থেকে বাদ পড়া শহীদুল দলের বিভিন্ন পর্যায়ের নেতাদের কাছে ধরনা দিলেও ফয়সালা করতে না পেরে চিঠি লেখেন বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানকে। ওই চিঠিতে তিনি দাবি করেন, বিনা অপরাধে তার দলের পদ স্থগিত করা হয়েছে। এটি ফিরিয়ে দেয়া হোক। 

এ আবেদনে মির্জা ফখরুল ইসলাম আলমগীর স্থগিতাদেশ প্রত্যাহারের সুপারিশ করে লেখেন, ‘জনাব রিজভী, সিনিয়র যুগ্ম মহাসচিব, অনুগ্রহপূর্বক বহিষ্কারাদেশ প্রত্যাহারের ব্যবস্থা নিন।’

এদিকে বিষয়টি নিয়ে কথা বলতে একাধিকবার রুহুল কবির রিজভীর সঙ্গে যোগাযোগ করা হলে তিনি কথা বলেননি। অন্যদিকে বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর কথা বলতে বিব্রত বোধ করেন।