• রোববার   ৩১ মে ২০২০ ||

  • জ্যৈষ্ঠ ১৭ ১৪২৭

  • || ০৮ শাওয়াল ১৪৪১

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
ভিডিও কনফারেন্সে এসএসসির ফল প্রকাশ করলেন প্রধানমন্ত্রী আগামীকাল ১২টার পরিবর্তে ১১টায় প্রকাশ হবে এসএসসির ফল করোনায় ২৪ ঘণ্টায় ২৮ জনের মৃত্যু, শনাক্ত ১৭৬৪ পদ্মাসেতুর সাড়ে ৪ কি.মি. দৃশ্যমান, বসল ৩০তম স্প্যান পদ্মা সেতুর ৩০তম স্প্যান বসছে আজ একদিনে সর্বোচ্চ আড়াই হাজার শনাক্ত, মৃত্যু ২৩ জনের বিকেল ৪টার মধ্যে বন্ধ করতে হবে দোকান-শপিংমল দেশে ২৪ ঘণ্টায় আক্রান্ত ২ হাজার ছাড়ালো, মৃত্যু ১৫ স্বাস্থ্যবিধি মেনে ৩১ মে থেকে গণপরিবহন চালুর সিদ্ধান্ত দেশে একদিনে নতুন শনাক্ত ১৫৪১, মৃত্যু ২২ জীবন বাঁচাতে জীবিকাও সচল রাখতে হবে: কাদের ২৪ ঘণ্টায় সর্বোচ্চ ১৮৭৩ জন শনাক্ত, মৃত্যু আরও ২০ জনের র‌্যাব-৮ এর অভিযানে মাদারীপুর থেকে জেএমবি’র সক্রিয় সদস্য গ্রেফতার ২৪ ঘণ্টায় ২৪ জনের মৃত্যু, আক্রান্ত ছাড়াল ৩০ হাজার মমতাকে সহমর্মিতা জানিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার ফোন মোংলা ও পায়রা বন্দরে ১০ নম্বর মহাবিপদ সংকেত মহাবিপদ সংকেত জারি সকালে, রাতের মধ্যে আসতে হবে আশ্রয় কেন্দ্রে ২ লাখ ৫ হাজার কোটি টাকার উন্নয়ন বাজেট অনুমোদন আম্পানের আঘাতে ১০ ফুটের অধিক উচ্চতার জলোচ্ছ্বাসের আশঙ্কা আরও ১২৫১ করোনা রোগী শনাক্ত, মৃত্যু ২১ জনের
১৯৩

বাড়তি ওজন কমাতে যে ৭ ফল খাবেন

বরিশাল প্রতিবেদন

প্রকাশিত: ১০ মে ২০২০  

অতিরিক্ত ওজন ঝরিয়ে ফেলাই বুদ্ধিমানের কাজ। কারণ বাড়তি ওজন মানেই আরও কিছু অসুখের ভয়। সংক্রমণ থেকে বাঁচতে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানো জরুরি, এমনটাই বলছেন বিশেষজ্ঞরা। এদিকে ওজন অতিরিক্ত হলে রোগ প্রতিরোধ ক্ষমতা স্বাভাবিকভাবেই কমতে থাকে।

বাড়িতেই থাকার কারণে ব্যায়াম, পরিশ্রম তেমন কিছু হচ্ছে না। তাই এই সময়ে ওজন কমানো কিছুটা মুশকিলই। তবে আশার কথা হলো, এই গরমে অনেকরকম ফল মিলছে বাজারে। ভাবছেন, ফলের সাথে ওজন কমানোর কী সম্পর্ক? আসলে সেইসব ফল খেলে কমবে আপনার ওজন। চলুন জেনে নেয়া যাক-

Fol-2.jpg

তরমুজ: বাইরে সবুজ আর ভেতরে টুকটুকে লাল এই ফলের ৯২ শতাংশ পানি। এছাড়াও ভিটামিন এ, বি৬-এর মতো এসেনশিয়াল নিউট্রিয়েন্ট, অ্যামাইনো অ্যাসিড ও ডায়েটারি ফাইবার থাকে।

Fol-2.jpg

ফুটি: এই ফলের মধ্যে রয়েছে প্রচুর ভিটামিন সি। গন্ধ ও স্বাদের জন্য অনেকেই ফুটি খেতে তেমন পছন্দ করেন না। আসলে কাপ প্লেট ফুটি মেদ ঝরাতে দারুণ উপকারী।

Fol-2.jpg

আম: ফলের রাজা হলেও ওজন কমানোর পথে আমকে মনে করা হয় বড় ভিলেন। কিন্তু আমের মধ্যে রয়েছে ভিটামিন এ, সি, ডি এবং পেকটিন প্রোটিন। যা গরমকালের জন্য খুবই স্বাস্থ্যকর।

Fol-2.jpg

লিচু: অ্যান্টিঅক্সিড্যান্ট থাকার জন্য রসাল, সুস্বাদু লিচু যে মেদ ঝরানোর প্রায় সুপারফুড তা অনেকেই জানেন না। লিচু শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতেও সাহায্য করে। তবে কখনই খাওয়ার পর ডেজার্ট হিসেবে লিচু খাবেন না। এতে হিতে বিপরীত ফল হবে। খাওয়ার অন্তত এক ঘণ্টা পর লিচু খান।

Fol-2.jpg

আনারস: পুষ্টির কথা বলতে গেলে অনেকেই আনারসের কথা ভুলে যান। আনারস প্রদাহ কমাতে ও হজমে সাহায্য করে। মেটাবলিজম রেট বাড়ায় মেদ ঝরানো সহজ হয়।

Fol-2.jpg

প্লাম: প্লাম লো ক্যালোরি ফল যার মধ্যে রয়েছে সরবিটল, ইসেটিনের মতো ডায়েটারি ফাইবার। যা হজমে ও ওজন কমাতে সাহায্য করে।

Fol-2.jpg

পিচ: কমলা-হলুদ এই ফল মেদ ঝরানোর জন্য বেশ জনপ্রিয়। ভিটামিন ও মিনারেলে পরিপূর্ণ এই ফল ডিটক্স করতে ও ত্বক ভালো রাখতে সাহায্য করে।

লাইফস্টাইল বিভাগের পাঠকপ্রিয় খবর