• রোববার   ১৭ জানুয়ারি ২০২১ ||

  • মাঘ ৪ ১৪২৭

  • || ০৩ জমাদিউস সানি ১৪৪২

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
মুক্তিযুদ্ধের চেতনায় চলচ্চিত্র নির্মাণের আহ্বান প্রধানমন্ত্রীর পরিবার নিয়ে দেখা যায় এমন সিনেমা তৈরি করুন: প্রধানমন্ত্রী করোনায় ২৪ ঘণ্টায় মৃত্যু ২১, শনাক্ত ৫৭৮ ২২ সালের মধ্যে ঢাকা-কক্সবাজার রেল চালু হবে: রেলমন্ত্রী করোনায় ২৪ ঘণ্টায় দেশে আরও ১৬ জনের মৃত্যু ৬২ সহযোগীর মাধ্যমে অর্থপাচার, পিকে হালদারের হাজার কোটি টাকা ফ্রিজ কোনো প্রকল্পের মেয়াদ বাড়ানো হবে না : উশৈসিং বাংলাদেশে বিশ্বের সেরা মানের পাট উৎপাদিত হয়: পাটমন্ত্রী পিকে হালদারের বান্ধবী গ্রেফতার করোনায় ২৪ ঘণ্টায় মৃত্যু ১৬, শনাক্ত ৭১৮ আওয়ামী লীগ সরকারে আছে বলেই দেশ স্বনির্ভর হয়ে উঠছে: প্রধানমন্ত্রী করোনায় ২৪ ঘণ্টায় মৃত্যু ২২, শনাক্ত ৮৪৯ ভাসানচর নিয়ে আন্তর্জাতিক এজেন্সির সাপোর্ট পাচ্ছি: মোমেন এইচএসসির ফল ২৮ জানুয়ারির মধ্যে প্রধানমন্ত্রীর জা রওশন আরা ওয়াহেদ আর নেই সংগঠন গড়ার জন্য বঙ্গবন্ধু মন্ত্রিত্ব ছেড়ে দিয়েছিলেন: শেখ হাসিনা প্রতারণার মামলায় রিজেন্ট সাহেদের জামিন নামঞ্জুর আমাদের দলে মুক্তভাবে কথা বলার অধিকার সবার আছে- তথ্যমন্ত্রী দুদকের মামলায় সাবেক ওসি প্রদীপের জামিন নামঞ্জুর বাংলাদেশ ও বাঙালির অনুপ্রেরণার উৎস বঙ্গবন্ধু: রাষ্ট্রপতি

বাড়ছে কুয়াশা, কমছে তাপমাত্রা

বরিশাল প্রতিবেদন

প্রকাশিত: ৫ ডিসেম্বর ২০২০  

সারা দেশেই কমতে শুরু করেছে তাপমাত্রা। তাপমাত্রা কমার পাশাপাশি কমে গেছে বাতাসের গতি। এতে বাতাসে থাকা জ্বলীয় বাষ্পের সঙ্গে আদ্রতা মিশে ঘন কুয়াশার সৃষ্টি হচ্ছে। তাপমাত্রা কমে যাওয়ার ক্ষেত্রে এটাও অন্যতম কারণ।

আবহাওয়াবিদ আব্দুল মান্নান বলেন, বাংলাদেশের উত্তরাঞ্চল দিয়ে একটি পশ্চিমা লঘুচাপ প্রবাহিত হচ্ছে। এটি আস্তে আস্তে পূর্ব দিকে অগ্রসর হচ্ছে। এ কারণে দেশের একেবারে উত্তরে হালকা থেকে গুঁড়ি গুঁড়ি বৃষ্টি হতে পারে। এছাড়া অন্য এলাকায় কুয়াশা পড়বে। আজ দেশের প্রায় সব অঞ্চলই কুয়াশাচ্ছন্ন।

তিনি বলেন, ‘বাতাসে আদ্রতা কমে গেলে মাটিতে থাকা ধুলিকনা ওপরে উঠে আসে। এতে ঘন কুয়াশার সৃষ্টি হয়। শীতকালে এই ধরনের কুয়াশা স্বাভাবিক।’ আজ শনিবার (৫ ডিসেম্বর) দেশের সর্বনিম্ন তাপমাত্রা রংপুর বিভাগের তেতুলিয়ায় ১৪ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াস।

ঢাকার সর্বনিম্ন তাপমাত্রা ১৭ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস।  একইভাবে ময়মনসিংহ বিভাগে  ১৭ ডিগ্রি সেলসিয়াস,  চট্টগ্রামে ১৭ দশমিক ৫,  সিলেটে ১৭  দশমিক ৪, রাজশাহীতে ১৪ দশমিক ৪,  রংপুরে ১৬ দশমিক ৪,  খুলনায় ১৭ এবং  বরিশালে ১৬ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছে।

আবহাওয়া অধিদফতর জানায়, উপ মহাদেশীয় উচ্চচাপ বলয়ের বর্ধিতাংশ ভারতের বিহার ও এর আশেপাশের এলাকায় অবস্থান করছে। এর প্রভাবে সারাদেশের আকাশ আংশিক মেঘলাসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে। তবে রংপুর বিভাগের কোথাও কোথাও হালকা ধরনের বৃষ্টি হতে পারে। শেষ রাত থেকে সকাল পর্যন্ত সারাদেশের কোথাও কোথাও হালকা কুয়াশা পড়তে পারে।

এদিকে নভেম্বরে শীত শীত অনুভূতি দিয়ে শেষ হলেও চলতি মাসের শেষে আসছে শৈত্যপ্রবাহ। এ সময় একটি বা দুটি শৈত্যপ্রবাহ বয়ে যাবার শঙ্কা প্রকাশ করেছে আবহাওয়া অধিদফতর।

আবহাওয়ার দীর্ঘমেয়াদি পূর্বাভাসেও বলা হয়েছে, ডিসেম্বর মাসে স্বাভাবিক মাত্রায় বৃষ্টিপাত হতে পারে। এই মাসে রাতের তাপমাত্রা কমান্বয়ে কমে আসবে। এই মাসের শেষ দিকে দেশের উত্তর,  উত্তর-পূর্বাঞ্চল ও মধ্যাঞ্চলে এক থেকে দুটি মৃদু বা মাঝারি ধরনের শৈত্যপ্রবাহ বয়ে যেতে পারে।