বৃহস্পতিবার   ২১ নভেম্বর ২০১৯   অগ্রাহায়ণ ৭ ১৪২৬   ২৩ রবিউল আউয়াল ১৪৪১

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
আজ বরিশালে জনসাধারণের জন্য উন্মুক্ত থাকবে যুদ্ধ জাহাজ সড়ক পরিবহন আইনের অসঙ্গতি দূর করা হবে: স্বরাষ্ট্রমন্ত্রী ‘বিএনপি সামাজিক যোগাযোগমাধ্যমে গুজব সৃষ্টি করছে’- কাদের অনার্স ২য় বর্ষের ২৫ নভেম্বরের পরীক্ষা স্থগিত কোন অপপ্রচারে কান না দিতে জনগণের প্রতি প্রধানমন্ত্রীর আহ্বান ‘গোলাপি’ যাত্রা রাঙ্গাতে কাল মাঠে নামছে বাংলাদেশ সারাবিশ্বে বাংলাদেশ এখন সম্মানের দেশ: প্রধানমন্ত্রী আগৈলঝাড়ায় প্রতিবন্ধি শিশু ধর্ষণ, এক ঘন্টার মধ্যে ধর্ষক গ্রেফতার সশস্ত্র বাহিনী দিবসের সংবর্ধনা অনুষ্ঠানে প্রধানমন্ত্রী আজ সন্ধ্যায় আ. লীগের অভ্যর্থনা উপকমিটির সভা ইউনেস্কোর সাধারণ অধিবেশনে অংশ নিলেন সংস্কৃতি প্রতিমন্ত্রী বরিশালে পৃথক অভিযানে ২৫ মণ জাটকা জব্দ শিখা অনির্বাণে রাষ্ট্রপতি-প্রধানমন্ত্রীর শ্রদ্ধা দুদকের প্রতিষ্ঠাবার্ষিকী আজ সশস্ত্র বাহিনী নিষ্ঠার সঙ্গে দায়িত্ব পালন করবেন- প্রধানমন্ত্রী রাষ্ট্রপতির সঙ্গে আইভোরি কোস্টের রাষ্ট্রদূতের বিদায়ী সাক্ষাৎ সশস্ত্র বাহিনী জাতির গর্বের প্রতীক : রাষ্ট্রপতি আজ বিশ্ব টেলিভিশন দিবস সারাদেশের পরিবহন ধর্মঘট প্রত্যাহার ময়নাতদন্ত প্রতিবেদন লিখতে হবে স্পষ্ট অক্ষরে: হাইকোর্ট
৪২

বাবরি মসজিদের রায় ঘিরে অযোধ্যায় ১৪৪ ধারা

প্রকাশিত: ১৫ অক্টোবর ২০১৯  

 

বাবরি মসজিদ নাকি রাম জন্মভূমি? এ বিরোধ সংক্রান্ত বিষয়ে যেকোন দিন রায় ঘোষণা করতে পারে ভারতের সর্বোচ্চ আদালত। সুপ্রিম কোর্টে বর্তমানে এই জমি সংক্রান্ত মামলার চূড়ান্ত পর্যায়ের শুনানি চলছে। আর এ পরিস্থিতিতে নিরাপত্তার স্বার্থে অযোধ্যায় ১৪৪ ধারা জারি করেছে দেশটির সর্বোচ্চ আদালত।
শনিবার (১২ অক্টোবর) গভীর রাত থেকে শুরু হওয়া এ ১৪৪ ধারা বহাল থাকবে আগামী ১০ ডিসেম্বর পর্যন্ত। ফলে এ সময়কালের মধ্যে অযোধ্যায় চার বা ততোধিক ব্যক্তি জমায়েত হতে পারবেন না।
ভারতীয় সংবাদ মাধ্যম জানায়, সুপ্রিম কোর্টে এ মামলার ৩৮ তম দিনের শুনানি শুরু হচ্ছে। আগামী ১৭ নভেম্বর বর্তমান প্রধান বিচারপতি রঞ্জন গাগৈয়ের পদত্যাগের আগেই এ মামলার বিষয়ে একটি সিদ্ধান্তে পৌঁছতে চাচ্ছে আদালত।
১৪৪ ধারার বিষয়ে জেলা ম্যাজিস্ট্রেট অনুজ কুমার ঝা নিজের টুইটবার্তায় লেখেন, অযোধ্যা জমি মামলার রায় প্রত্যাশায় ১০ ডিসেম্বর পর্যন্ত জেলায় জেলায় ১৪৪ ধারা জারি করা হয়েছে। আসন্ন উৎসবগুলোর কথা বিবেচনা করেই ওই ১৪৪ ধারা জারির সিদ্ধান্ত নেওয়া হয়েছে।
শনিবার (১২ অক্টেবর) গভীর রাতে করা টুইটে তিনি আরও বলেন, অযোধ্যায় যারা বাস করছেন এবং বাইরে থেকে এখানে যারা আসছেন তাদের সবার নিরাপত্তার কথা বিবেচনা করেই এই আদেশ জারি করা হয়েছে।
১৯৯২ সালের ৬ ডিসেম্বর, ষোড়শ শতাব্দীতে নির্মিত শিয়া মুসলিম মীর বাকির বাবরি মসজিদটি ভেঙে ফেলা হয় এবং এর ফলে দেশে সাম্প্রদায়িক হিংসার ঘটনা ছড়িয়ে পড়ে।

এই বিভাগের আরো খবর