• রোববার   ১১ এপ্রিল ২০২১ ||

  • চৈত্র ২৮ ১৪২৭

  • || ২৮ শা'বান ১৪৪২

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
বাজেটে স্বাস্থ্য ও কৃষি খাত গুরুত্ব পাবে: অর্থমন্ত্রী দ্রব্যমূল্য নিয়ন্ত্রণে ব্যবসায়ীদের সহযোগিতা চান স্বরাষ্ট্রমন্ত্রী আ. লীগের নিজস্ব ইতিহাস তৈরির কারখানা নেই: কাদের জেএমবির ভারপ্রাপ্ত আমিরের ১০ দিনের রিমান্ড চায় পুলিশ লকডাউনে কোথাও উন্নয়ন কাজ বন্ধ থাকবে না: পরিকল্পনামন্ত্রী ফেসবুকে ‘উসকানিমূলক’ স্ট্যাটাস: গ্রেফতার হেফাজতের লোকমান আমিনী পুরো বিশ্বেই শান্তির সংস্কৃতি ছড়িয়ে দিতে চায় বাংলাদেশ: মোমেন ১২-১৩ এপ্রিল চলমান লকডাউনের নির্দেশনা জারি থাকবে: সেতুমন্ত্রী টিকার দ্বিতীয় ডোজ নিলেন প্রতিমন্ত্রী জাহিদ ফারুক করোনায় একদিনে সর্বোচ্চ ৭৭ জনের মৃত্যু অরাজকতা সৃষ্টির চেষ্টা করলে কঠোর ব্যবস্থা : আইনমন্ত্রী দু`দিন আগেই শেষ হচ্ছে বইমেলা আমাদের সামনে নির্ঘাত অশনি সংকেত : কাদের করোনায় ২৪ ঘণ্টায় ৭৪ জনের মৃত্যু সরকারের নিজস্ব অর্থায়নে হচ্ছে দ্বিতীয় আমিনবাজার সেতু: সেতুমন্ত্রী দ্বিতীয় ডোজের টিকা নিলেন আইসিটি প্রতিমন্ত্রী মানুষ বাঁচাতে আরও কঠোর পদক্ষেপ নিতে হবে: প্রধানমন্ত্রী রফিকুল ইসলাম মাদানী আটক জনগণের নিরাপত্তার কথা মাথায় রেখেই লকডাউন দেয়া হয়েছে: অর্থমন্ত্রী টিকাদানে বিশ্বের শীর্ষ ২০ দেশের মধ্যে বাংলাদেশ: প্রধানমন্ত্রী

বানারীপাড়ায় মুজিববর্ষের গৃহনির্মাণ কাজ পরিদর্শনে জেলা প্রশাসক 

বরিশাল প্রতিবেদন

প্রকাশিত: ২ মার্চ ২০২১  

'আশ্রয়নের অধিকার, শেখ হাসিনার উপহার' এই শ্লোগানকে সামনে রেখে নির্মিত হচ্ছে ভূমিহীনদের জন্য এসব ঘর। মুজিববর্ষ উপলক্ষে বরিশালের বানারীপাড়ায় উপজেলার ভূমিহীন পরিবারের জন্য বরাদ্ধকৃত প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপহার ঘরের নির্মাণ কাজের অগ্রগতি পরিদর্শন করলেন বরিশাল জেলা প্রশাসক জসীম উদ্দিন হায়দায়।

উপজেলা প্রশাসনের উদ্যেগে আজ মঙ্গলবার উপজেলার চাখার ইউনিয়নের সাকরাল গ্রামে গৃহ ও ভূমিহীনদের জন্য সরকারি খাস জায়গায় নির্মানকৃত ঘর নির্মাণ কাজের সঠিক মান পরিদর্শন করেন বরিশাল জেলা প্রশাসক জসীম উদ্দিন হায়দায়। উপজেলা প্রকল্প বাস্তবায়ন অফিস সূত্রে জানা গেছে, উপজেলার চাখার ইউনিয়নের সাকরাল গ্রামে গৃহ ও ভূমিহীন পরিবারের জন্য এইঘর নির্মাণ করা হচ্ছে। ঘরের নির্মাণ কাজ শেষ পর্যায় রয়েছে। দুর্যোগ মন্ত্রণালয়ের বরাদ্দকৃত ২০২০-২১ অর্থ বছরের আওতায় একটি ঘরের জন্য মোট ১ লাখ ৭১ হাজার টাকা ব্যয় ধরা হয়েছে। এসব ঘরে দুইটি কক্ষ, বারান্দা, রান্নাঘরসহ সকল ধরনের সুযোগ-সুবিধা থাকছে। ঘরগুলো নির্মাণে সার্বিক তদারকি করছেন উপজেলা চেয়ারম্যান গোলাম ফারুক, উপজেলা নির্বাহী কর্মকর্তা রিপন কুমার সাহা, প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা মহাসিনউল হাসানসহ সংশ্লিষ্ট ইউপি চেয়ারম্যানগন।

উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা মহাসিনউল হাসান সাংবাদিকদের জানান, গৃহ ও ভূমিহীনদের জন্য সরকারি খাস জায়গায় উপজেলার ইউনিয়নগুলোতে ভূমিহীনদের বাচাই করে তাদের জন্য ঘর নির্মাণ করে দিচ্ছে সরকার। এঘরের নির্মাণ কাজ পরিদর্শন ও কাজের অগ্রগতি দেখতে আসেন বরিশাল জেলা প্রশাসক জসীম উদ্দিন হায়দায় স্যার। ঘরের নির্মাণ কাজ দেখে সন্তোষ প্রকাশ করেন জেলা প্রশাসক জসীম উদ্দিন হায়দায়। জেলা প্রশাসকের ঘর পরিদর্শনের সময় উপস্থিত ছিলেন, উপজেলা পরিষদ চেয়ারম্যান গোলাম ফারুক, উপজেলা নির্বাহী কর্মকর্তা রিপন কুমার সাহা, পৌরমেয়র এ্যাড.সুভাষ চন্দ্র শীল, উপজেলা আওয়ামী লীগের সভাপতি গোলাম সালেহ মঞ্জু মোল্লা, উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা মহাসিনউল হাসান, ইউপি চেয়ারম্যান খিজির সরদারসহ প্রমুখ। ভূমিহীন ঘর পাওয়া মরিয়ম বেগম বলেন, ‘দীর্ঘদিন ধরে পরের বাড়িতে রয়েছি। মাননীয় প্রধানমন্ত্রী জায়গাসহ ঘর দিচ্ছেন। এতে আমি খুবই খুশি। ছেলে মেয়েদের নিয়ে পাকা ঘরে থাকতে পারব।

এব্যাপারে উপজেলা নির্বাহী কর্মকর্তা রিপন কুমার সাহা সাংবাদিকদের বলেন, মুজিববর্ষ উপলক্ষে প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপহার ঘর ভূমিহীন ও গৃহহীন পরিবারের জন্য ঘরগুলো নির্মাণের কাজ কিছু শেষ হয়েছে। কিছু শেষের পথে রয়েছে। ওই সব ঘরের নির্মাণ কাজ দেখতে আসেন বরিশাল জেলা প্রশাসক জসীম উদ্দিন হায়দায় স্যার। মাননীয় প্রধানমন্ত্রী ভিডিও কনফারেন্সের মাধ্যমে ২৩জানুয়ারি উপকারভোগী পরিবারের নিকট এসব ঘর হস্তান্তর কার্যক্রমের উদ্বোধন করেছেন। যাতে দেশে কেউ ভুমিহীন, ঘর ছাড়া না থাকে সেই জন্য বর্তমান সরকার এই ব্যবস্থা করেছেন।