• শুক্রবার   ২৯ মে ২০২০ ||

  • জ্যৈষ্ঠ ১৫ ১৪২৭

  • || ০৬ শাওয়াল ১৪৪১

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
একদিনে সর্বোচ্চ আড়াই হাজার শনাক্ত, মৃত্যু ২৩ জনের বিকেল ৪টার মধ্যে বন্ধ করতে হবে দোকান-শপিংমল দেশে ২৪ ঘণ্টায় আক্রান্ত ২ হাজার ছাড়ালো, মৃত্যু ১৫ স্বাস্থ্যবিধি মেনে ৩১ মে থেকে গণপরিবহন চালুর সিদ্ধান্ত দেশে একদিনে নতুন শনাক্ত ১৫৪১, মৃত্যু ২২ জীবন বাঁচাতে জীবিকাও সচল রাখতে হবে: কাদের ২৪ ঘণ্টায় সর্বোচ্চ ১৮৭৩ জন শনাক্ত, মৃত্যু আরও ২০ জনের র‌্যাব-৮ এর অভিযানে মাদারীপুর থেকে জেএমবি’র সক্রিয় সদস্য গ্রেফতার ২৪ ঘণ্টায় ২৪ জনের মৃত্যু, আক্রান্ত ছাড়াল ৩০ হাজার মমতাকে সহমর্মিতা জানিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার ফোন মোংলা ও পায়রা বন্দরে ১০ নম্বর মহাবিপদ সংকেত মহাবিপদ সংকেত জারি সকালে, রাতের মধ্যে আসতে হবে আশ্রয় কেন্দ্রে ২ লাখ ৫ হাজার কোটি টাকার উন্নয়ন বাজেট অনুমোদন আম্পানের আঘাতে ১০ ফুটের অধিক উচ্চতার জলোচ্ছ্বাসের আশঙ্কা আরও ১২৫১ করোনা রোগী শনাক্ত, মৃত্যু ২১ জনের আরও ৭ হাজার কওমি মাদ্রাসাকে প্রধানমন্ত্রীর অর্থ সহায়তা পায়রা-মংলায় ৭, চট্টগ্রাম-কক্সবাজারে ৬ নম্বর বিপদ সংকেত দেশে একদিনে আক্রান্ত ও মৃত্যুর নতুন রেকর্ড বরিশালে ঘণ্টায় ৪৫-৬০ কিমি. বেগে বৃষ্টি বা বজ্রবৃষ্টির আশঙ্কা সমুদ্রসীমায় অবৈধ মৎস্য আহরণ বন্ধ করতে হবে: প্রাণিসম্পদ মন্ত্রী
৬২

বাদামি, নীল, গোলাপী রঙেরও ডিম পাড়ে যে মুরগি!

বরিশাল প্রতিবেদন

প্রকাশিত: ২ অক্টোবর ২০১৯  

দেখে যে কেউ ধরে নেবে কোনো এক খেয়ালী মনের মানুষ সাদা রঙের ডিমে রঙ করে এমন বাহারি রূপ দিয়েছেন। তবে কোনো রঙ করা হয়নি; মুরগির পেট থেকেই বেরিয়ে এসেছে এমন সব বর্ণিল ডিম! যখন তাকে এমন তথ্য দেয়া হবে তিনি স্বচোখে দেখা ছাড়া হয়তো বিশ্বাস নাও করতে পারেন। কিন্তু বাস্তবে এমনই রঙিন ডিম পাড়ে যুক্তরাষ্ট্রের বিশেষ প্রজাতির একটি মুরগি। এদের নাম দেয়া হয়েছে ‘ইস্টার এগার্স’।

এরা একই সঙ্গে নানা রঙের ডিম পাড়ে। যে কারণে এমন নামকরণ হয়েছে তাদের। এমন অভিনব গুণের জন্যই যুক্তরাষ্ট্রসহ আমেরিকার বিভিন্ন দেশে এই মুরগি বেশ বিখ্যাত ও দামি।

এরা সাদা, বাদামি, হাল্কা নীল, হাল্কা গোলাপী বা ফিকে সবুজ রঙের ডিম পাড়ে। এর জন্য কোনো কৃত্রিমতার আশ্রয় নিতে হয় না এদের। অর্থাৎ নানা রঙের ডিম পেতে কোনো রকম ওষুধ খাওয়ানোর প্রয়োজন হয় না এদের।

জানা গেছে, ইস্টার এগার্স ছাড়াও আরও বেশ কয়েকটি প্রজাতির মুরগি এমন রঙিন ডিম পাড়ার অদ্ভুত ক্ষমতা রয়েছে। এর মধ্যে রয়েছে চিলির শংকর প্রজাতির অ্যারোকানাস মুরগি, ব্রিটেনের ক্রিম লেগবার মুরগি (এটিও শঙ্কর প্রজাতির) বা ফ্রান্সের মারানস প্রজাতির মুরগি। অ্যারোকানাস প্রজাতির মুরগির ডিমের রঙ হাল্কা নীল বা আকাশি।

প্লাইমাউথ রক, লেগহর্ন, ক্যাম্বার্স প্রজাতির মুরগির শংকরায়ণে সৃষ্টি হয় ক্রিম লেগবার প্রজাতির মুরগি। হালকা নীল বা ফিকে সবুজ রঙের ডিম পাড়ে এই মুরগি। ফ্রান্সের মারানস প্রজাতির মুরগির ডিমের রং গাঢ় বাদামি বা লালচে বাদামি।

ইত্যাদি বিভাগের পাঠকপ্রিয় খবর