মঙ্গলবার   ২১ জানুয়ারি ২০২০   মাঘ ৮ ১৪২৬   ২৫ জমাদিউল আউয়াল ১৪৪১

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
ডিগ্রি পাস ছাড়া ফাজিল মাদ্রাসার সভাপতি হওয়া যাবে না প্রয়োজনে শিক্ষকদের বিদেশে পাঠান : প্রধানমন্ত্রী শিল্প-কারখানার পাশে জলাধার থাকতে হবে: প্রধানমন্ত্রী কারিগরি শিক্ষার উন্নয়নসহ একনেকে ৮ প্রকল্প অনুমোদন যশোর-৬ আসনের এমপি ইসমত আর নেই,প্রধানমন্ত্রীর গভীর শোক আবরার হত্যা : অভিযোগ গঠন ৩০ জানুয়ারি শেখ হাসিনা হত্যাচেষ্টায় পাঁচ জনের মৃত্যুদণ্ড ভারত থেকে পেঁয়াজ কেনার কোনও সুযোগ নেই: বাণিজ্যমন্ত্রী বিশ্বের সামনে বাংলাদেশ উন্নয়নের রোল মডেল : তোফায়েল আহমেদ দেশে মুক্তিযুদ্ধের পতাকাবাহী সরকার প্রতিষ্ঠিত: রাষ্ট্রপ‌তি সন্ধ্যায় প্রধানমন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ করবেন আইসিসির সিইও সংসদের দক্ষিণ প্লাজায় এমপি মান্নানের প্রথম জানাজা সম্পন্ন সিপিবি’র সমাবেশে বোমা হামলা : ১০ জঙ্গির ফাঁসি এমপি মান্নানের মরদেহে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা আদালতে সিপিবির সমাবেশে বোমা হামলা মামলার ৪ আসামি চীনের জিনজিয়াং প্রদেশে শক্তিশালী ভূমিকম্প শহীদ আসাদ দিবস আজ বৈষম্য বিলোপ আইনের খসড়া তৈরির কাজ চলছে: আইনমন্ত্রী মানবতার কল্যাণ কামনায় শেষ হলো বিশ্ব ইজতেমা আখেরি মোনাজাতে অংশ নিতে লাখো মুসল্লি তুরাগতীরে
৯৮

বাতিল হচ্ছে একাধিকবার হজ-ওমরাহ`র অতিরিক্ত ফি

প্রকাশিত: ১২ সেপ্টেম্বর ২০১৯  


ইতিপূর্বে ধার্য করা ৩ বছরের মধ্যে একাধিকবার ওমরাহ এবং ৫ বছরে একাধিকবার হজ পালনকারীদের উপর আরোপিত অতিরিক্ত দুই হাজার সৌদি রিয়াল ফি বাতিল হচ্ছে। স্থানীয় গণমাধ্যমে এমন খবর প্রকাশ হলেও এখনো জারি হয়নি রাজকীয় কোনো আদেশ।

তবে একাধিক সূত্র বলছে- আগামী সপ্তাহে হজ-ওমরাহ, ভ্রমণ ভিসার ফি পুণঃগঠনসহ বেশ কিছু বিষয় নিয়ে আদেশ জারি হতে পারে। 

এ ব্যাপারে যোগাযোগ করা হলে বাংলাদেশ হজ অফিস মক্কার কাউন্সিলর মোহাম্মদ মাকসুদুর রহমান বাংলাদেশ প্রতিদিনকে বলেন, এখনো অফিসিয়াল কোন ঘোষণা আসেনি। ঘোষণা আসলে বিস্তারিত জানা যাবে। আগামী সপ্তাহ নাগাদ ঘোষণা আসতে পারে বলেও আশা প্রকাশ করেন তিনি। 
এর আগে কেউ ৩ বছরের মধ্যে একাধিকবার ওমরাহ এবং ৫ বছরে একাধিকবার হজ করতে হলে নির্ধারিত ভিসা ফি'র সাথে অতিরিক্ত দুই হাজার রিয়াল দিতে হত। নতুন এই আদেশে সেটি প্রত্যাহার করা হতে পারে বলেও জানা গেছে। 

ভিশন-দুই হাজার ত্রিশ (২০৩০) বাস্তবায়নের অংশ হিসেবে সৌদি বাদশাহ সালমান বিন আব্দুল আজিজের এ পদক্ষেপ বলে জানা গেছে।

সৌদি আরবে বছরজুড়েই ওমরাহ পালনের জন্য বিশ্বের বিভিন্ন দেশ থেকে লাখো লাখো ধর্মপ্রাণ মুসলমান জড়ো হন পবিত্র নগরী মক্কা-মদিনায়। এছাড়া, প্রতিবছর হজ মৌসুমে পবিত্র হজ পালনে সৌদি আরবে যান ২০ লাখের বেশি মুসল্লি। এরমধ্যে কেবল বাংলাদেশ থেকেই পবিত্র হজ পালনে যান লক্ষাধিক বাংলাদেশি। 

এই বিভাগের আরো খবর