বৃহস্পতিবার   ১৭ অক্টোবর ২০১৯   কার্তিক ১ ১৪২৬   ১৭ সফর ১৪৪১

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
রাজধানীতে `ফইন্নী গ্রুপের` ৬ সদস্য আটক স্পিকারের সঙ্গে সার্বিয়ার উপ-প্রধানমন্ত্রীর সৌজন্য সাক্ষাৎ ক্লাসিকোর ভেন্যু পাল্টানোর অনুরোধ লা লিগার উত্তর ও দক্ষিণ সিটি কর্পোরেশনের ১৮ কাউন্সিলর নজরদারিতে যেমন ছিল নবিজির জীবনের শেষ মুহূর্তটি দলের নাম ভাঙিয়ে অন্যায় করতে দেবেন না মেয়র সাদিক কমছে রাতের তাপমাত্রা, প্রকৃতিতে শীতের আগমনী বার্তা কিশোরকে পিটিয়ে হত্যা এসআই আকরামসহ ১১ জন জেলহাজতে মানবতাবাদী নাট্যকার আর্থার মিলারের জন্ম মুখের কথায় চলে সাইদের ‘আশ্চর্য মোটরসাইকেল’ বরিশালে জাল-ইলিশসহ ২২জেলে আটক নীলনদের তীরে মিললো ‘গুরুত্বপূর্ণ’ প্রাচীন কফিন পর্দা নামলো ডিজিটাল ডিভাইস অ্যান্ড এক্সপোর কুষ্টিয়ায় শুরু হলো তিনদিন ব্যাপী লালনমেলা বাংলাদেশই বিশ্বসেরা, প্রবৃদ্ধি হবে ৭.৮ শতাংশ হাজার কোটি টাকার চেকের কপি প্রতারক চক্রের বাসায়! ৯ কর্মীকে তলব, একজনের বিদেশযাত্রায় নিষেধাজ্ঞা বঙ্গভবনে রাষ্ট্রপতির সঙ্গে প্রধানমন্ত্রীর সাক্ষাৎ ইন্দোনেশিয়া থেকে সরাসরি পণ্য আমদানির সুযোগ চায় বাংলাদেশ পার্বত্য জেলায় সন্ত্রাস-মাদক নির্মূল করা হবে-স্বরাষ্ট্রমন্ত্রী
৫৭

বাতিল হচ্ছে একাধিকবার হজ-ওমরাহ`র অতিরিক্ত ফি

প্রকাশিত: ১২ সেপ্টেম্বর ২০১৯  


ইতিপূর্বে ধার্য করা ৩ বছরের মধ্যে একাধিকবার ওমরাহ এবং ৫ বছরে একাধিকবার হজ পালনকারীদের উপর আরোপিত অতিরিক্ত দুই হাজার সৌদি রিয়াল ফি বাতিল হচ্ছে। স্থানীয় গণমাধ্যমে এমন খবর প্রকাশ হলেও এখনো জারি হয়নি রাজকীয় কোনো আদেশ।

তবে একাধিক সূত্র বলছে- আগামী সপ্তাহে হজ-ওমরাহ, ভ্রমণ ভিসার ফি পুণঃগঠনসহ বেশ কিছু বিষয় নিয়ে আদেশ জারি হতে পারে। 

এ ব্যাপারে যোগাযোগ করা হলে বাংলাদেশ হজ অফিস মক্কার কাউন্সিলর মোহাম্মদ মাকসুদুর রহমান বাংলাদেশ প্রতিদিনকে বলেন, এখনো অফিসিয়াল কোন ঘোষণা আসেনি। ঘোষণা আসলে বিস্তারিত জানা যাবে। আগামী সপ্তাহ নাগাদ ঘোষণা আসতে পারে বলেও আশা প্রকাশ করেন তিনি। 
এর আগে কেউ ৩ বছরের মধ্যে একাধিকবার ওমরাহ এবং ৫ বছরে একাধিকবার হজ করতে হলে নির্ধারিত ভিসা ফি'র সাথে অতিরিক্ত দুই হাজার রিয়াল দিতে হত। নতুন এই আদেশে সেটি প্রত্যাহার করা হতে পারে বলেও জানা গেছে। 

ভিশন-দুই হাজার ত্রিশ (২০৩০) বাস্তবায়নের অংশ হিসেবে সৌদি বাদশাহ সালমান বিন আব্দুল আজিজের এ পদক্ষেপ বলে জানা গেছে।

সৌদি আরবে বছরজুড়েই ওমরাহ পালনের জন্য বিশ্বের বিভিন্ন দেশ থেকে লাখো লাখো ধর্মপ্রাণ মুসলমান জড়ো হন পবিত্র নগরী মক্কা-মদিনায়। এছাড়া, প্রতিবছর হজ মৌসুমে পবিত্র হজ পালনে সৌদি আরবে যান ২০ লাখের বেশি মুসল্লি। এরমধ্যে কেবল বাংলাদেশ থেকেই পবিত্র হজ পালনে যান লক্ষাধিক বাংলাদেশি। 

এই বিভাগের আরো খবর