• রোববার   ২৪ জানুয়ারি ২০২১ ||

  • মাঘ ১০ ১৪২৭

  • || ১০ জমাদিউস সানি ১৪৪২

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
ঢাকা শুধু বাসযোগ্য নয়, বিনোদন কেন্দ্রে পরিণত হবে: তাজুল করোনায় ২৪ ঘণ্টায় মৃত্যু ২২, শনাক্ত ৪৩৬ সবার আগে আমি ভ্যাকসিন নেব : অর্থমন্ত্রী করোনায় ২৪ ঘণ্টায় মৃত্যু ১৬, শনাক্ত ৫৮৪ সার্জেন্টের ওপর হামলাকারী সেই যুবক গ্রেপ্তার পিকে হালদারের দুই সহযোগীকে গ্রেফতার করেছে দুদক প্রতিক্রিয়াশীলতা বিএনপির রাজনৈতিক চরিত্র: কাদের সরকারের সাফল্যে বিএনপি উদ্ভ্রান্ত হয়ে গেছে : তথ্যমন্ত্রী বাইডেন কমলাকে রাষ্ট্রপতি প্রধানমন্ত্রীর অভিনন্দন ঢাকায় পৌঁছে গেছে করোনার টিকা ওয়েস্ট ইন্ডিজকে উড়িয়ে শুভ সূচনা টাইগারদের পৌর নির্বাচনে নৌকার বিপক্ষে গেলেই কঠোর ব্যবস্থা: কাদের রোহিঙ্গাদের নিরাপত্তা দিতে ভাসানচরে নতুন থানা: স্বরাষ্ট্রমন্ত্রী প্রথমে ঢাকায় টিকা কর্মসূচি শুরু হবে: স্বাস্থ্যমন্ত্রী বিদ্রোহী প্রার্থীদের সঙ্গে কোনো আপস নয়: কাদের করোনায় ২৪ ঘণ্টায় মৃত্যু ১৬, শনাক্ত ৬৯৭ কাউন্সিলর মৃত্যুর ঘটনায় জড়িতদের বিচারের আওতায় আনা হবে: কাদের হাতিয়ায় বিবস্ত্র করে নির্যাতন ও ভিডিও: ৫ জন গ্রেফতার ২৬ জানুয়ারির মধ্যে সেরামের টিকা আসবে: স্বাস্থ্যমন্ত্রী মুক্তিযুদ্ধের চেতনায় চলচ্চিত্র নির্মাণের আহ্বান প্রধানমন্ত্রীর

বাজারে পাকা আম! কেনার আগে জেনে নিন

বরিশাল প্রতিবেদন

প্রকাশিত: ১৩ মে ২০২০  

ইফতারে আমরা ফল খেতে পছন্দ করি। আর এই তীব্র গরমে সবার প্রিয় ফল আমও পাওয়া যাচ্ছে অনেক বাজারে। কিন্তু এই সময়ে পাকা আমগুলো আসলে পাকা তো, সন্দেহ হচ্ছে? আসুন জেনে নেই, আসলে কখন আসবে পাকা আম:

এসময়ে বেশির ভাগ আম ক্ষতিকর রাসায়নিক দিয়ে পাকানো হচ্ছে। আম ওপরে দেখে বোঝার উপায় নেই যে কাটার পর ভেতরে অপরিপক্ক ও নষ্ট আমটি মোটেই খাওয়ার উপযোগী নয়। একইসঙ্গে কেমিক্যাল দিয়ে পাকানো আম খাওয়া স্বাস্থ্যের জন্য খুবই ক্ষতিকর।

আর এই ক্ষতিকর ফলের মাধ্যমে তা শরীরে গেলে ত্বকের ক্যান্সার, কোলন ক্যান্সার, জরায়ুর ক্যান্সার, লিভার ও কিডনির সমস্যা, মস্তিষ্কের ক্ষতির মতো মারাত্মক রোগ হওয়ার ঝুঁকি দেখা যায়। 

আম কেনার সময় লক্ষ্য রাখুন, বাইরে থেকে বেশি চকচকে চেহারার আম নেবেন না। এভাবে পাকানো ফলে স্বাভাবিক পাকা ফলের মতো মিষ্টি গন্ধ থাকবে না। স্বাস্থ্যকর, পুষ্টিকর ভালো আম পেতে চাইলে  ফলের মৌসুমের আগে ফল কিনবেন না। 

আম পাড়ার দিন সরকারিভাবে নির্ধারণ করা হয়ে থাকে দেখে নিন:

আম ফল খাওয়ার আগে অবশ্যই কিছুক্ষণ পানি দিয়ে ভিজিয়ে রেখে খোসা ছাড়িয়ে খাবেন।