• সোমবার   ০৮ মার্চ ২০২১ ||

  • ফাল্গুন ২৪ ১৪২৭

  • || ২৪ রজব ১৪৪২

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
৭ মার্চের ভাষণ বিশ্বের সম্পদ : পাটমন্ত্রী পাঁচ সংগ্রামী নারীকে জয়িতা পুরস্কার দিলেন প্রধানমন্ত্রী বিএনপির আন্দোলনের বিকল্প হচ্ছে আগুন সন্ত্রাস: কাদের ৭ মার্চের ভাষণে সব নির্দেশনা দিয়েছিলেন বঙ্গবন্ধু: প্রধানমন্ত্রী করোনায় ২৪ ঘণ্টায় ১১ জনের মৃত্যু, শনাক্ত ৬০৬ ইতিহাস বিকৃতকারী মহল কূটকৌশল করে ৭ মার্চ পালন করছে: কাদের ৭ মার্চের ভাষণ বাঙালির মুক্তির ডাক: রাষ্ট্রপতি মুশতাককে নিয়ে বিএনপি মায়াকান্না করছে : তথ্যমন্ত্রী করোনায় ২৪ ঘণ্টায় মৃত্যু ১০, শনাক্ত ৫৪০ স্বল্প আয় থেকে উন্নয়নশীল দেশে পদার্পণ বড় সুখবর: ড. মোমেন বিএনপির ৭ মার্চের কর্মসূচি ভণ্ডামি: কাদের বাংলাদেশের ঝুড়ি এখন খাদ্যে পরিপূর্ণ : কৃষিমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে থাকলে বাংলাদেশের ভবিষ্যত পাল্টে যাবে:আইনমন্ত্রী করোনার টিকা নিলেন প্রধানমন্ত্রী দেশের উন্নয়নে গবেষণা ও বিজ্ঞানের বিবর্তন অপরিহার্য: প্রধানমন্ত্রী সীমান্তে হত্যাকাণ্ড দুঃখজনক: জয়শঙ্কর ২৪ ঘণ্টায় আরও সাতজনের মৃত্যু, শনাক্ত ৬১৯ বিএনপি এখন মায়াকান্না করছে: কাদের প্রধানমন্ত্রীর রাজনৈতিক উপদেষ্টা এইচ টি ইমাম মারা গেছেন ২৪ ঘণ্টায় করোনায় ৫ মৃত্যু, শনাক্ত ৬১৪

বাইডেনের শপথ গ্রহণ: সশস্ত্র বিক্ষোভের শঙ্কায় ৫০ অঙ্গরাজ্য সতর্ক

বরিশাল প্রতিবেদন

প্রকাশিত: ১৭ জানুয়ারি ২০২১  

যুক্তরাষ্ট্রের নতুন প্রেসিডেন্ট জো বাইডেনের শপথ গ্রহণ ঘিরে সহিংস বিক্ষোভের শঙ্কায়, ওয়াশিংটন ডিসির পাশাপাশি ৫০টি অঙ্গরাজ্যে সতর্কতা জারি করা হয়েছে। বিভিন্ন স্থানে মোতায়েন করা হয়েছে ন্যাশনাল গার্ডের সদস্যদের। এদিকে, রাজধানী ওয়াশিংটন ডিসির একটি চেক পয়েন্টে অস্ত্রসহ একজন মার্কিনকে আটক করেছেন নিরাপত্তা বাহিনীর সদস্যরা।

নব নির্বাচিত মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের শপথ গ্রহণের দিন যতই ঘনিয়ে আসছে, মার্কিন মুলুকে উদ্বেগ উৎকণ্ঠা ততই বাড়ছে। ক্যাপিটল হিলে ট্রাম্প সমর্থকদের নজিরবিহীন তাণ্ডবের ঘটনা বিবেচনায় নিয়ে এবার কোনো ছাড় দিতে নারাজ দেশটির আইনশৃঙ্খলা রক্ষাবাহিনী।

আগামী বুধবার শপথ অনুষ্ঠানের দিন কট্টর রিপাবলিকান সমর্থকদের সহিংস বিক্ষোভের আভাস দিয়ে আগেই সতর্ক করেছিল গোয়েন্দা সংস্থা এফবিআই। ট্রাম্প সমর্থক ও ডানপন্থিদের অনলাইনে ডাক দেয়া ১৭ জানুয়ারির বিক্ষোভে সহিংসতার আশঙ্কায় বাড়ানো হয়েছে নজরদারি। এ বিক্ষোভটি সশস্ত্র বিক্ষোভ হবে বলে ধারণা করে সর্বোচ্চ সতর্কতা নিতে বলেছে এফবিআই। বিভিন্ন স্থানে মোতায়েন করা হয়েছে ন্যাশনাল গার্ডের সদস্যদের। এরই ধারাবাহিকতায় এবার ওয়াশিংটন ডিসির পাশাপাশি ৫০টি অঙ্গরাজ্যের সবকটিতে সতর্কতা জারি করা হয়েছে।

এরই মধ্যে রাজধানী ওয়াশিংটন ডিসির ন্যাশনাল মল বন্ধ করে দেওয়া হয়েছে। গুরুত্বপূর্ণ স্থান ও সড়কে জোরদার করা হয়েছে নিরাপত্তা।

বাইডেনের শপথের দিনও ওয়াশিংটন ডিসি অভিমুখে বিক্ষোভ র‌্যালির ডাক দিয়েছেন ট্রাম্প ভক্তরা। শপথের দিন শুধু অনুষ্ঠান ঘিরেই ২৫ হাজার ন্যাশনাল গার্ড সদস্য দায়িত্ব পালন করবেন। এদিকে, গত ৬ জানুয়ারি ক্যাপিটল ভবনে ট্রাম্প সমর্থকদের তাণ্ডবের বর্ণনা দিয়েছেন প্রত্যক্ষদর্শী এক সিনেটর ও নিরাপত্তা বাহিনীর সদস্যরা।

মার্কিন ডেমোক্র্যাট দলীয় সিনেটর আলেক্সাদ্রিয়া ওকাসিও কর্তেজ বলেন, ওই ভবনে থাকা প্রত্যেকেই খুবই আতঙ্কিত ছিল। পালানোর মতো কোন জায়গা ছিল না। ক্যাপিটল কমপ্লেক্সে শিশুরাও ছিল। এ ভয়াবহতা বর্ণনা করে বোঝানো যাবে না।

নিরাপত্তা বাহিনীর এক সদস্য বলেন, দাঙ্গা বাধানোর উদ্দেশ্যেই বিক্ষোভকারীরা এমনটা করেছে। তাদেরকে প্রতিহত করার চেষ্টা চালিয়ে যাচ্ছিলাম আমরা। কিন্তু তারপরও তারা নৃশংসভাবে হামলা চালিয়েছে সেদিন। দেশের ইতিহাসে সত্যিই এটা ন্যাক্কারজনক একটি ঘটনা। ক্যাপিটল হিলের ওই হামলার বিষয়ে তদন্ত করছে মার্কিন কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা এফবিআই।