• বৃহস্পতিবার   ০৩ ডিসেম্বর ২০২০ ||

  • অগ্রাহায়ণ ১৯ ১৪২৭

  • || ১৭ রবিউস সানি ১৪৪২

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
ভাস্কর্যবিরোধী বক্তব্য রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত: তথ্যমন্ত্রী এমসি কলেজে গণধর্ষণ : ৮ জনকে অভিযুক্ত করে চার্জশিট করোনায় ২৪ ঘণ্টায় ৩৫ জনের মৃত্যু, শনাক্ত ২৩১৬ বিদ্রোহী প্রার্থীদের পরবর্তীতে আর মনোনয়ন নয়: ওবায়দুল কাদের ঢাবি শিক্ষার্থী ধর্ষণ: ছাত্র অধিকার পরিষদের তিন নেতা রিমান্ডে করোনায় ২৪ ঘণ্টায় ৩৮ জনের মৃত্যু, শনাক্ত ২১৯৮ বীর মুক্তিযোদ্ধা আতিক হত্যা মামলায় ৭ জনের মৃত্যুদণ্ড ফাইজারের ভ্যাকসিন অনুমোদন দিলো যুক্তরাজ্য করোনায় ২৪ ঘণ্টায় মৃত্যু ৩১, শনাক্ত ২২৯৩ ঘরোয়া অনুষ্ঠানের কথাও পুলিশকে জানাতে হবে: স্বরাষ্ট্রমন্ত্রী সম্রাটের বিরুদ্ধে অভিযোগ গঠনের শুনানি ৭ জানুয়ারি ভাস্কর্য নিয়ে উস্কানি ছড়ালে সরকার বসে থাকবে না: তথ্যমন্ত্রী চাকরি দেওয়ার নামে প্রতারণা, ২৮ প্রতারক আটক করোনায় ২৪ ঘণ্টায় মৃত্যু ২৯, শনাক্ত ১৭৮৮ মূর্তি আর ভাস্কর্য এক নয়: ধর্ম প্রতিমন্ত্রী বিএনপির গণতন্ত্র হচ্ছে ‘মুখে শেখ ফরিদ আর বগলে ইট’: কাদের ঢাকা থেকে পায়রাবন্দর পর্যন্ত রেললাইন নিয়ে যাব: প্রধানমন্ত্রী একুশে পদকপ্রাপ্ত ওস্তাদ শাহাদাত হোসেন খান আর নেই করোনায় ২৪ ঘণ্টায় মৃত্যু ৩৬, শনাক্ত ১৯০৮ ভ্যাকসিনের জন্য ৫০ শতাংশ টাকা ছাড়: স্বাস্থ্যমন্ত্রী

বাংলাদেশ-ভুটান অগ্রাধিকারমূলক বাণিজ্য চুক্তি শিগগিরই

বরিশাল প্রতিবেদন

প্রকাশিত: ২৯ অক্টোবর ২০২০  

পররাষ্ট্রমন্ত্রী একে আব্দুল মোমেনের সঙ্গে সাক্ষাৎ করেছেন ভুটানের নবনিযুক্ত রাষ্ট্রদূত রিনচেন কুয়েন্টসিল। এসময় পররাষ্ট্রমন্ত্রী বাংলাদেশ ও ভুটানের মধ্যে বাণিজ্য বৃদ্ধিসহ অর্থনৈতিক সহযোগিতা বাড়ানোর ওপর গুরুত্বারোপ করেন।
ভুটানের সঙ্গে বাংলাদেশের শিগগিরই অগ্রাধিকারমূলক বাণিজ্য চুক্তি সই হবে বলেও উভয়পক্ষ আশাবাদ ব্যক্ত করেন। এটা হবে বাংলাদেশের সঙ্গে কোনো দেশের প্রথম অগ্রাধিকারমূলক বাণিজ্য চুক্তি।

বৃহস্পতিবার (২৯ অক্টোবর) পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানায়। রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় বুধবার (২৮ অক্টোবর) এ সাক্ষাৎ অনুষ্ঠিত হয়।

পররাষ্ট্রমন্ত্রী উল্লেখ করেন, ভুটানের প্রধানমন্ত্রী ও পররাষ্ট্রমন্ত্রী বাংলাদেশে লেখাপড়া করায় আমরা গর্ববোধ করি। বর্তমানে বাংলাদেশের সরকারি মেডিক্যাল কলেজে গত পাঁচবছর ধরে প্রতিবছর ভুটানের ১৫ জন শিক্ষার্থী লেখাপড়া করার সুযোগ পাচ্ছে। এছাড়াও বেসরকারি মেডিক্যাল কলেজে ভুটানের অনেক শিক্ষার্থী লেখাপড়া করছে।  

ড. মোমেন বলেন, বাংলাদেশের বেসরকারি মেডিক্যাল কলেজের শিক্ষা ব্যবস্থাও উন্নতমানের।

দু’দেশের মধ্যে সড়ক যোগাযোগ চালুর বিষয়ে পররাষ্ট্রমন্ত্রী আশাবাদ ব্যক্ত করেন। বাংলাদেশের তথ্য প্রযুক্তিতিতে দক্ষ ব্যক্তিরা ভুটানকে সহযোগিতা করতে পারবে বলে তিনি জানান। করোনা মোকাবিলায় উভয় দেশ একসঙ্গে কাজ করবে বলেও আশাবাদ ব্যক্ত করেন ড. মোমেন।

এসময় ড. মোমেন বাংলাদেশকে প্রথম স্বীকৃতি দেওয়ার জন্য ভুটানের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন। বাংলাদেশকে স্বাধীন রাষ্ট্র হিসেবে ভুটানের স্বীকৃতি দেওয়ার ৫০ বছর পূর্তি উপলক্ষে দু’দেশের যৌথ অনুষ্ঠানের আয়োজনের বিষয়ও পররাষ্ট্রমন্ত্রী স্বাগত জানান।