• রোববার   ১১ এপ্রিল ২০২১ ||

  • চৈত্র ২৮ ১৪২৭

  • || ২৮ শা'বান ১৪৪২

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
বাজেটে স্বাস্থ্য ও কৃষি খাত গুরুত্ব পাবে: অর্থমন্ত্রী দ্রব্যমূল্য নিয়ন্ত্রণে ব্যবসায়ীদের সহযোগিতা চান স্বরাষ্ট্রমন্ত্রী আ. লীগের নিজস্ব ইতিহাস তৈরির কারখানা নেই: কাদের জেএমবির ভারপ্রাপ্ত আমিরের ১০ দিনের রিমান্ড চায় পুলিশ লকডাউনে কোথাও উন্নয়ন কাজ বন্ধ থাকবে না: পরিকল্পনামন্ত্রী ফেসবুকে ‘উসকানিমূলক’ স্ট্যাটাস: গ্রেফতার হেফাজতের লোকমান আমিনী পুরো বিশ্বেই শান্তির সংস্কৃতি ছড়িয়ে দিতে চায় বাংলাদেশ: মোমেন ১২-১৩ এপ্রিল চলমান লকডাউনের নির্দেশনা জারি থাকবে: সেতুমন্ত্রী টিকার দ্বিতীয় ডোজ নিলেন প্রতিমন্ত্রী জাহিদ ফারুক করোনায় একদিনে সর্বোচ্চ ৭৭ জনের মৃত্যু অরাজকতা সৃষ্টির চেষ্টা করলে কঠোর ব্যবস্থা : আইনমন্ত্রী দু`দিন আগেই শেষ হচ্ছে বইমেলা আমাদের সামনে নির্ঘাত অশনি সংকেত : কাদের করোনায় ২৪ ঘণ্টায় ৭৪ জনের মৃত্যু সরকারের নিজস্ব অর্থায়নে হচ্ছে দ্বিতীয় আমিনবাজার সেতু: সেতুমন্ত্রী দ্বিতীয় ডোজের টিকা নিলেন আইসিটি প্রতিমন্ত্রী মানুষ বাঁচাতে আরও কঠোর পদক্ষেপ নিতে হবে: প্রধানমন্ত্রী রফিকুল ইসলাম মাদানী আটক জনগণের নিরাপত্তার কথা মাথায় রেখেই লকডাউন দেয়া হয়েছে: অর্থমন্ত্রী টিকাদানে বিশ্বের শীর্ষ ২০ দেশের মধ্যে বাংলাদেশ: প্রধানমন্ত্রী

বাংলাদেশ আন্তর্জাতিক সমুদ্র কর্তৃপক্ষের সদস্য নির্বাচিত

বরিশাল প্রতিবেদন

প্রকাশিত: ৬ মার্চ ২০২১  

বাংলাদেশ ২০২১ সালের ১ জানুয়ারি থেকে ২০২৪ সালের ৩১ ডিসেম্বর পর্যন্ত চার বছরের জন্য আন্তর্জাতিক সমুদ্র কর্তৃপক্ষের (আইএসএ) কাউন্সিল সদস্য নির্বাচিত হয়েছে।

এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, জ্যামাইকার রাজধানী কিংস্টনে অবস্থিত আন্তর্জাতিক সমুদ্র কর্তৃপক্ষকে সমুদ্র আইন সংক্রান্ত জাতিসংঘ সনদ অনুযায়ী সার্বিকভাবে মানবজাতির কল্যাণে আন্তর্জাতিক সমুদ্র তলদেশে খনিজ সংক্রান্ত সকল কার্যক্রম সংগঠন, তদারকি ও নিয়ন্ত্রণের এখতিয়ার প্রদান করা হয়েছে।

সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, কাউন্সিলের সদস্য নির্বাচিত হওয়ায় বাংলাদেশ ভবিষ্যতে ৩৭ সদস্য নিয়ে গঠিত এ সংগঠনে আরও ভালোভাবে নিজের স্বার্থ রক্ষা করার সুযোগ পাবে। বাংলাদেশ বিপুল জনসংখ্যা ও অপ্রতুল ভূমিজ সম্পদের একটি দেশ। এমনকি সমুদ্রের সম্পদও এখনো পুরোপুরি আহরিত হয়নি।

বিজ্ঞপ্তিতে বলা হয়, প্রতিবেশী মিয়ানমার ও ভারতের সঙ্গে সামুদ্রিক সীমা নিষ্পত্তির পর বাংলাদেশ সমুদ্র সম্পদের পূর্ণ সম্ভাবনা কাজে লাগানোকে অগ্রাধিকার দিচ্ছে এবং এক্ষেত্রে সমুদ্র অর্থনীতিকে নতুন দিগন্ত হিসেবে গ্রহণ করেছে।

আমাদের আর্থ-সামাজিক উন্নয়নে সমুদ্র অর্থনীতির সম্ভাবনা পুরোপুরি কাজে লাগাতে বিশেষ করে জাতীয় নিয়ন্ত্রণের বাইরে এবং আইএসএ নিয়ন্ত্রিত এলাকায় বাংলাদেশের সামুদ্রিক সম্পদের ন্যায্য হিস্যা দরকার এবং এটি বাংলাদেশের জন্য আইএসএ-এর কাজকে গুরুত্বপূর্ণ করে তুলেছে। বাংলাদেশ বর্তমানেও আন্তর্জাতিক সমুদ্র কর্তৃপক্ষ (আইএসএ) কাউন্সিলের সভাপতি।