রোববার   ১৯ জানুয়ারি ২০২০   মাঘ ৬ ১৪২৬   ২৩ জমাদিউল আউয়াল ১৪৪১

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
মানবতার কল্যাণ কামনায় শেষ হলো বিশ্ব ইজতেমা আখেরি মোনাজাতে অংশ নিতে লাখো মুসল্লি তুরাগতীরে পুরো পরীক্ষাই পেছাবে, নতুন সূচি আজ : শিক্ষামন্ত্রী ফাইভজির স্বপ্ন বাস্তবে পরিণত হবে শিগগির: অর্থমন্ত্রী ঢাকা সিটি ভোট পিছিয়ে ১ ফেব্রুয়ারি করার সিদ্ধান্ত ইসির এসএসসি ও সমমানের পরীক্ষা পিছিয়ে ৩ ফেব্রুয়ারি সংসদের দক্ষিণ প্লাজায় সোমবার মান্নানের জানাজা এমপি আব্দুল মান্নানের মৃত্যুতে গভীর শোক রাষ্ট্রপতির পদ্মা সেতুর ২২তম স্প্যান বসছে এ মাসেই আব্দুল মান্নানের মৃত্যুতে ওবায়দুল কাদেরের শোক এমপি মান্নানের মৃত্যুতে প্রধানমন্ত্রীর শোক বয়ানে চলছে দ্বিতীয় দিনের ইজতেমা,কাল আখেরী মোনাজাত বিপিএলে প্রথম শিরোপার স্বাদ পেলো রাজশাহী আদালতে মজনুর স্বীকারোক্তিমূলক জবানবন্দি শিক্ষাপ্রতিষ্ঠানে সাউন্ড সিস্টেমে জাতীয় সংগীত পরিবেশন করা যাবে ১ ফেব্রুয়ারি থেকে এসএসসি শুরু ১৫তম শিক্ষক নিবন্ধনে উত্তীর্ণদের সনদ ১৯ জানুয়ারি প্রথম আলোর সম্পাদকসহ ১০ জনের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা ২৫ জানুয়ারি থেকে এক মাস কোচিং সেন্টার বন্ধ আমরা ক্রসফায়ারকে সাপোর্ট করতে পারি না : ওবায়দুল কাদের
২৬

বাংলাদেশে কোনো আর্থিক সংকট নেই: স্পিকার

প্রকাশিত: ৫ ডিসেম্বর ২০১৯  

 


জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী বলেছেন, আজকের বাংলাদেশ অর্থনৈতিকভাবে অনেকটাই এগিয়ে। বর্তমানে বাংলাদেশের প্রবৃদ্ধি শতকরা আট ভাগের বেশি। এ কারণেই দেশে কোনো আর্থিক সংকট নেই।
বৃহস্পতিবার (০৫ ডিসেম্বর) দুপুরে সাভারের সিআরপিতে আইসিআরসি, সিআরপি ও বাস্কেটবল ফেডারেশনের যৌথ উদ্যোগে শারীরিক প্রতিবন্ধী ব্যক্তিদের হুইলচেয়ার বাস্কেটবল টুর্নামেন্টের সমাপনী অনুষ্ঠানে এসে তিনি এসব কথা বলেন।
ড. শিরীন শারমিন চৌধুরী বলেন, যারা অসচ্ছল-প্রতিবন্ধী তাদের জন্য একটি ভাতার ব্যবস্থা করা হয়েছে, যা প্রত্যন্ত অঞ্চলেও দেওয়া হয়। সরকার ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রতিবন্ধী মানুষদের জন্য বিভিন্ন পর্যায়ে কাজ করে যাচ্ছেন। প্রতিবন্ধী মানুষদের জীবনমান উন্নয়নে বাংলাদেশের প্রত্যেকটি স্থানে বিভিন্ন সাহায্য-সহযোগিতা করা হচ্ছে। আমাদের যে পরিকল্পনাগুলো দেশের জন্য নিয়ে থাকি সেখানে প্রতিবন্ধী মানুষের সুবিধাগুলো প্রাধান্য দিয়ে বাস্তবায়নের চেষ্টা করি।
তিনি বলেন, প্রতিবন্ধী বা বিভিন্নভাবে অসমর্থ ব্যক্তিরা আমাদের পরিবারের সদস্য এবং দেশের নাগরিক। তাদের রয়েছে আপনার-আমার মত কাজের অধিকার, অর্জনের অধিকার এবং একটি পূর্ণ জীবনযাপনের অধিকার। খেলাধুলা শারীরিকভাবে প্রতিবন্ধী ব্যক্তিদের বিনোদন এবং পূনর্বাসনে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।
এসময় আইসিআরসি বাংলাদেশ হেড অফ ডেলিগেশন পিয়ের দ্যোখব বলেন, আমাদের দীর্ঘ সময়ের অংশীদারদের নিবিড় সহযোগিতায় আমরা প্রতিবন্ধী ব্যক্তিদের জন্য শারীরিক পুনর্বাসন কার্যক্রম চালিয়ে যাচ্ছে, যেন প্রতিবন্ধী ব্যক্তিদের জীবনে গতিশীলতা ফিরে আসে। তাদের মর্যাদাপূর্ণ জীবন যাপনের মাধ্যমে সমাজে পূর্ণ ভূমিকা পালন করতে পারে।
গত ১ ডিসেম্বর থেকে শুরু হওয়া পাঁচ দিন ব্যাপী এ টুর্নামেন্টে চারটি পুরুষ ও দুটি নারী শারীরিক প্রতিবন্ধী হুইলচেয়ার দল অংশ নিয়েছে। আজ সমাপনী এ টুর্নামেন্টে পুরুষদের সিআরপি দল ও নারীদের সবুজ দল চ্যাম্পিয়ন হয়েছে। অনুষ্ঠান শেষে তাদের মধ্যে পুরস্কার বিতরণ করা হয়৷

এই বিভাগের আরো খবর