• মঙ্গলবার   ২৯ সেপ্টেম্বর ২০২০ ||

  • আশ্বিন ১৪ ১৪২৭

  • || ১১ সফর ১৪৪২

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
পাঁচদিনের রিমান্ডে জেএমআই চেয়ারম্যান করোনায় ২৪ ঘণ্টায় মৃত্যু ২৬, শনাক্ত ১৪৮৮ অস্ত্র মামলায় সাহেদের যাবজ্জীবন কারাদণ্ড মাহবুবে আলমের মৃত্যুতে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর শোক অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম আর নেই দূরদর্শী নেতা প্রধানমন্ত্রী শেখ হাসিনার ৭৪তম জন্মদিন এমসি কলেজে ধর্ষণের ঘটনায় কাউকে ছাড় নয়: কাদের করোনায় আরও ২৮ জনের মৃত্যু, নতুন শনাক্ত ১৫৪০ মেহেরপুরে ‘আল্লাহর দল’র সক্রিয় সদস্য আটক করোনায় ২৪ ঘণ্টায় ৩৭ জনের মৃত্যু, শনাক্ত ১৬৬৬ করোনায় ২৪ ঘণ্টায় মৃত্যু ২৮, শনাক্ত ১৫৫৭ মসজিদে বিস্ফোরণে মৃতের সংখ্যা বেড়ে ৩৪ ধর্ষণ মামলায় ভিপি নুর গ্রেফতার আইসিটি মামলায় আলাউদ্দিন জিহাদী এক দিনের রিমান্ডে করোনায় ২৪ ঘণ্টায় মৃত্যু ৪০, শনাক্ত ১৭০৫ গাড়িচালক মালেক ১৪ দিনের রিমান্ডে করোনায় ২৪ ঘণ্টায় মৃত্যু ২৬, শনাক্ত ১৫৪৪ গভীর সমুদ্র থেকে ৫ লাখ পিস ইয়াবা উদ্ধার, আটক ৭ ব্যাংকটা যেন ভালোভাবে চলে সেদিকে দৃষ্টি দিবেন: প্রধানমন্ত্রী নারায়ণগঞ্জের মসজিদে বিস্ফোরণে মৃত্যু বেড়ে ৩৩
১৮৯

শীত আয়োজন

বাঁধাকপির পায়েস

বরিশাল প্রতিবেদন

প্রকাশিত: ২৭ জানুয়ারি ২০২০  

বাঁধাকপি দিয়ে কি শুধু তরকারিই রান্না করা হয়? মোটেই না, শীতকালীন এই সবজি দিয়ে কিন্তু পায়েস রান্নাও সম্ভব। বাঁধাকপিতে রয়েছে প্রচুর পরিমাণে ক্যালসিয়াম, ফসফরাস ও সোডিয়াম যা হাড়ের বিভিন্ন সমস্যা দূর করে। 

বাঁধাকপি দিয়ে মজাদার বিভিন্ন রকমের পদ রান্না করা যায়। তবে খাবারে ভিন্ন স্বাদ আনতে তৈরি করতে পারেন বাঁধাকপির পায়েস। চলুন তবে জেনে নিন রেসিপিটি- 

উপকরণ: বাঁধাকপি কুঁচি ২ কাপ, দুধ ৩ লিটার, চিনি ২ কাপ, কিসমিস ১ টেবিল চামচ, পেস্তা বাদাম কুঁচি ২ টেবিল চামচ, লবণ পরিমাণ মতো।

প্রণালী: প্রথমে দুধ জ্বাল দিয়ে ঘন করে নিন। তারপর বাঁধাকপি কুঁচি হালকা করে ভাপ দিয়ে রাখুন। আবার চুলায় ঘন দুধ বসিয়ে গরম হলে তাতে বাঁধাকপি কুঁচি, চিনি এবং লবণ মিশিয়ে কিছুক্ষণ জ্বাল দিন। মিশ্রণটি ঘন হয়ে এলে পেস্তা কুঁচি ও কিসমিস দিয়ে নামিয়ে পরিবেশন করুন সুস্বাদু বাঁধাকপির পায়েস।