বৃহস্পতিবার   ২০ ফেব্রুয়ারি ২০২০   ফাল্গুন ৭ ১৪২৬   ২৫ জমাদিউস সানি ১৪৪১

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
একুশে পদক হাতে তুলে দিলেন প্রধানমন্ত্রী শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস শুক্রবার একুশে পদক মেধা ও মনন চর্চার ক্ষেত্র সম্প্রসারিত করবে : রাষ্ট্রপতি আজ একুশে পদক প্রদান করবেন প্রধানমন্ত্রী এনামুল বাছিরের পদোন্নতির আবেদন হাইকোর্টে খারিজ জাপানের সঙ্গে জয়েন্ট ওয়ার্কিং গ্রুপ হবে : বাণিজ্যমন্ত্রী সমৃদ্ধ দেশ গড়তে সুস্থ যুব সমাজের বিকল্প নেই : প্রতিমন্ত্রী ফরহাদ ডাকঘর সঞ্চয়ের সুদহার পুনর্বিবেচনা করা হবে : অর্থমন্ত্রী মুঠোফোন প্রতারক জিনের বাদশা গ্রেফতার করোনাভাইরাস নিয়ে গুজবে কান দিবেন না : স্বাস্থ্যমন্ত্রী সাগর তীরে উঁচু স্থাপনা নির্মাণ না করার নির্দেশ প্রধানমন্ত্রীর বিএনপি জ্বালাও-পোড়াও না করলে দেশ আরো এগিয়ে যেত : তথ্যমন্ত্রী শহীদ দিবসে জঙ্গি হামলার কোনো সম্ভাবনা নেই : ডিএমপি কমিশনার দেশে ব্রয়লারসহ কোন পশু-পাখির মধ্যে করোনা পাওয়া যায়নি : আইইডিসিআর বিশ্ববাসীর কাছে বাংলাদেশ এখন অনুকরণীয়: শ ম রেজাউল ওআইসিকে শক্তিশালী করতে চাই: ড. মোমেন ধর্ষকদের ধরিয়ে দিন, কঠোর ব্যবস্থা নেবো: প্রধানমন্ত্রী টাকা না থাকলে এত উন্নয়ন কাজ করছি কীভাবে : প্রধানমন্ত্রী সব ব্যথা চেপে রেখে দেশের জন্য কাজ করছি : প্রধানমন্ত্রী ট্রেনে খোলা খাবার বিক্রি ও প্লাস্টিকের কাপ নিষিদ্ধ হচ্ছে
১২৯

শীত আয়োজন

বাঁধাকপির পায়েস

বরিশাল প্রতিবেদন

প্রকাশিত: ২৭ জানুয়ারি ২০২০  

বাঁধাকপি দিয়ে কি শুধু তরকারিই রান্না করা হয়? মোটেই না, শীতকালীন এই সবজি দিয়ে কিন্তু পায়েস রান্নাও সম্ভব। বাঁধাকপিতে রয়েছে প্রচুর পরিমাণে ক্যালসিয়াম, ফসফরাস ও সোডিয়াম যা হাড়ের বিভিন্ন সমস্যা দূর করে। 

বাঁধাকপি দিয়ে মজাদার বিভিন্ন রকমের পদ রান্না করা যায়। তবে খাবারে ভিন্ন স্বাদ আনতে তৈরি করতে পারেন বাঁধাকপির পায়েস। চলুন তবে জেনে নিন রেসিপিটি- 

উপকরণ: বাঁধাকপি কুঁচি ২ কাপ, দুধ ৩ লিটার, চিনি ২ কাপ, কিসমিস ১ টেবিল চামচ, পেস্তা বাদাম কুঁচি ২ টেবিল চামচ, লবণ পরিমাণ মতো।

প্রণালী: প্রথমে দুধ জ্বাল দিয়ে ঘন করে নিন। তারপর বাঁধাকপি কুঁচি হালকা করে ভাপ দিয়ে রাখুন। আবার চুলায় ঘন দুধ বসিয়ে গরম হলে তাতে বাঁধাকপি কুঁচি, চিনি এবং লবণ মিশিয়ে কিছুক্ষণ জ্বাল দিন। মিশ্রণটি ঘন হয়ে এলে পেস্তা কুঁচি ও কিসমিস দিয়ে নামিয়ে পরিবেশন করুন সুস্বাদু বাঁধাকপির পায়েস।