• বৃহস্পতিবার   ০৪ জুন ২০২০ ||

  • জ্যৈষ্ঠ ২০ ১৪২৭

  • || ১২ শাওয়াল ১৪৪১

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
হলিক্রস-নটরডেমসহ চার কলেজে ভর্তি বন্ধ গত ২৪ ঘণ্টায় করোনায় ৩৭ মৃত্যু, শনাক্ত আরও ২৬৯৫ আজ থেকে চলবে আরও ৯ জোড়া ট্রেন হাসপাতাল থেকে রোগী ফেরানো শাস্তিযোগ্য অপরাধ: তথ্যমন্ত্রী যেকোনো প্রতিবন্ধকতা মোকাবিলা করে এগিয়ে যেতে পারব: প্রধানমন্ত্রী সময় যত কঠিনই হোক দুর্নীতি ঘটলেই আইনি ব্যবস্থা: দুদক চেয়ারম্যান জেলা হাসপাতালগুলোতে আইসিইউ ইউনিট স্থাপনের নির্দেশ প্রধানমন্ত্রীর করোনা বিশ্ব বদলে দিলেও বিএনপিকে বদলাতে পারেনি: কাদের করোনায় ২৪ ঘণ্টায় ৩৭ মৃত্যু, শনাক্ত ২৯১১ সীমিত আকারে শিক্ষাপ্রতিষ্ঠান খোলার নির্দেশনা খাদ্য উৎপাদন আরও বাড়াতে সব ধরনের প্রচেষ্টা চলছে: কৃষিমন্ত্রী সারা দেশকে লাল, সবুজ ও হলুদ জোনে ভাগ করা হবে: স্বাস্থ্যমন্ত্রী গত ২৪ ঘণ্টায় দেশে ২৩৮১ জনের করোনা শনাক্ত পুরোপুরি স্বাস্থ্যবিধি মেনে ট্রেন চলছে: রেলমন্ত্রী দেশে গত ২৪ ঘণ্টায় ২৫৪৫ জনের করোনা শনাক্ত, মৃত্যু ৪০ জন বাস ভাড়া যৌক্তিক সমন্বয়, প্রজ্ঞাপন আজই: ওবায়দুল কাদের এখনই শিক্ষাপ্রতিষ্ঠান খুলবো না: প্রধানমন্ত্রী ভিডিও কনফারেন্সে এসএসসির ফল প্রকাশ করলেন প্রধানমন্ত্রী আগামীকাল ১২টার পরিবর্তে ১১টায় প্রকাশ হবে এসএসসির ফল করোনায় ২৪ ঘণ্টায় ২৮ জনের মৃত্যু, শনাক্ত ১৭৬৪
১৬

বরিশালে সরকারের নগদ অর্থ সহায়তা পেয়েছে করোনায় ক্ষতিগ্রস্ত পরিবার

বরিশাল প্রতিবেদন

প্রকাশিত: ১৫ মে ২০২০  

 

করোনাভাইরাসের কারণে সারাদেশে ক্ষতিগ্রস্ত ৫০ লাখ দরিদ্র পরিবার এককালীন আড়াই হাজার টাকা করে মোট এক হাজার ২৫৭ কোটি টাকা পাচ্ছেন। এসব টাকা সুবিধাভোগীরা মোবাইল ফাইন্যান্সিয়াল সার্ভিসের (এমএফএস) মাধ্যমে পাবেন।

বৃহস্পতিবার (১৪ মে) ৬৪ জেলার সাথে ভিডিও কনফারেন্স এর মাধ্যমে এ টাকা প্রদানের কার্যক্রম উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।


১৪ মে প্রধামন্ত্রী উদ্বোধনের পর ১০ লাখ পরিবারকে এ অর্থ দেয়া হয়েছে। বিকাশ, রকেট, নগদ এবং শিওরক্যাশ অর্থাৎ মোবাইল ব্যাংক অ্যাকাউন্টের মাধ্যমে এই অর্থ পাঠানো হয়েছে।

এছাড়াও পরবর্তী চার দিনে ৪০ লাখ পরিবারকে এ অর্থ দেয়া হবে। বিতরণ শুরু হওয়ার পর থেকে চলবে ঈদুল ফিতরের আগ পর্যন্ত।

এদিকে উদ্বোধনী দিনে বরিশাল জেলার ১৩০ টি পরিবার পেয়েছে এই অর্থ সহায়তা। পর্যায়ক্রমে বরিশাল সিটি কর্পোরেশন ৪০ হাজার পরিবার, সদর উপজেলায় ৯৯৬০ জন, বাকেরগঞ্জ উপজেলা এবং পৌরসভাসহ ১৪১৫০ জন, আগৈলঝাড়া উপজেলায় ৬৭৪০ জন, গৌরনদী উপজেলা এবং পৌরসভাসহ ৮৫১০ জন,

উজিরপুর উপজেলা এবং পৌরসভাসহ ১০৬০০ জন, বানারীপাড়া উপজেলা এবং পৌরসভাসহ ৬৬৮০ জন, মেহেন্দিগঞ্জ উপজেলা এবং পৌরসভাসহ ১২৫৭০ জন, মুলাদী উপজেলা এবং পৌরসভাসহ ৭৮৮০ জন, বাবুগঞ্জ উপজেলায় ৬৩৩০ জন, হিজলা উপজেলায় ৬৫৮০ জন মোট ১ লক্ষ ৩০ হাজার পরিবার পর্যায়ক্রমে যাচাই-বাছাই পক্রিয়ার মাধ্যমে পাবার সম্ভাবনা রয়েছে। 
ভিডিও কনফারেন্সিং এর মাধ্যমে বরিশাল জেলায় টাকা প্রদান কার্যক্রমের উ‌দ্বোধন কালে জেলা প্রশাসক এস, এম, অজিয়র রহমান এর সভাপতিত্বে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন ব‌রিশাল ৪ আস‌নের সংসদ সদস্য পংকজ নাথ, ব‌রিশাল ৬ আস‌নের সংসদ সদস্য নাস‌রিন জাহান রতনা, সংর‌ক্ষিত সংসদ সদস্য সৈয়দা রুবিনা আক্তার মিরা।

এছাড়া বিভাগীয় ক‌মিশনার মুহাম্মদ ইয়া‌মিন চৌধুরী, বরিশাল রেঞ্জের উপ-মহাপুলিশ পরিদর্শক (ডিআইজি) মো. শফিকুল ইসলাম, বরিশাল মেট্রোপলিটন পুলিশ কমিশনার মোঃ শাহাবুদ্দিন খান, শেখ হাসিনা সেনানিবাস এর ৬২ ইস্ট বেঙ্গল কমান্ডিং অফিসার লে. কর্নেল ফয়সল আবেদী হাসান, জেলা পরিষদের চেয়ারম্যান মইদুল ইসলাম, জেলার অতিরিক্ত পুলিশ সুপার, জেলার সিভিল সার্জন ডা. মনোয়ার হোসেনসহ সুশীল সমা‌জের প্রতিনিধি, সাংবাদিক, গনমান্যব্য‌ক্তিবর্গ উপস্থিত ছিলেন।

পরে জেলা প্রশাসকের কার্যালয় সম্মেলন কক্ষে ১১ জন উপকারভোগীর হাতে নগদ টাকা এবং জেলা প্রশাসন এর পক্ষ থেকে প্রধানমন্ত্রীর উপহার সামগ্রী খাদ্য উপহার হিসেবে তুলে দেওয়া হয়।

জানাগেছে, করোনাভাইরাসের কারণে যেসব পরিবার বিপদে পড়েছে, তাদের মধ্য থেকে ৫০ লাখ পরিবারের একটি তালিকা করা হয়েছে। এদের মধ্যে রয়েছে রিকশাচালক, ভ্যানচালক, দিনমজুর, নির্মাণ শ্রমিক, কৃষি শ্রমিক, দোকানের কর্মচারী, ব্যক্তি উদ্যোগে পরিচালিত বিভিন্ন ব্যবসায় কর্মরত শ্রমিক, পোলট্রি খামারের শ্রমিক, বাস-ট্রাকসহ পরিবহন শ্রমিক, হকারসহ নানা পেশার মানুষকে রাখা হয়েছে।
এ টাকা পেতে সুবিধাভোগীদের কোনো টাকা দিতে হবে না যাবতীয় খরচের টাকা সরকার বহন করবে। মোট ৫০ লাখ পরিবারের কাছে টাকা পাঠানোর কাজের মধ্যে বিকাশের ভাগে রয়েছে ১৫ লাখের দায়িত্ব। সবচেয়ে বেশি ১৭ লাখ পরিবারের কাছে টাকা পাঠাবে নগদ।

বাকি ১৮ লাখ পরিবারের কাছে এ টাকা পৌঁছাবে রকেট ও শিওরক্যাশ। উদ্যোগটির সঙ্গে জড়িত প্রধানমন্ত্রীর কার্যালয়, দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয় এবং তথ্য ও যোগাযোগপ্রযুক্তি বিভাগ। আর পরিবার চিহ্নিত করা হয়েছে স্থানীয় সরকার অর্থাৎ জেলা প্রশাসন, উপজেলা প্রশাসন ও ইউনিয়ন পরিষদের সাহায্যে।

বরিশাল বিভাগের পাঠকপ্রিয় খবর