• বৃহস্পতিবার   ০৪ জুন ২০২০ ||

  • জ্যৈষ্ঠ ২০ ১৪২৭

  • || ১২ শাওয়াল ১৪৪১

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
হলিক্রস-নটরডেমসহ চার কলেজে ভর্তি বন্ধ গত ২৪ ঘণ্টায় করোনায় ৩৭ মৃত্যু, শনাক্ত আরও ২৬৯৫ আজ থেকে চলবে আরও ৯ জোড়া ট্রেন হাসপাতাল থেকে রোগী ফেরানো শাস্তিযোগ্য অপরাধ: তথ্যমন্ত্রী যেকোনো প্রতিবন্ধকতা মোকাবিলা করে এগিয়ে যেতে পারব: প্রধানমন্ত্রী সময় যত কঠিনই হোক দুর্নীতি ঘটলেই আইনি ব্যবস্থা: দুদক চেয়ারম্যান জেলা হাসপাতালগুলোতে আইসিইউ ইউনিট স্থাপনের নির্দেশ প্রধানমন্ত্রীর করোনা বিশ্ব বদলে দিলেও বিএনপিকে বদলাতে পারেনি: কাদের করোনায় ২৪ ঘণ্টায় ৩৭ মৃত্যু, শনাক্ত ২৯১১ সীমিত আকারে শিক্ষাপ্রতিষ্ঠান খোলার নির্দেশনা খাদ্য উৎপাদন আরও বাড়াতে সব ধরনের প্রচেষ্টা চলছে: কৃষিমন্ত্রী সারা দেশকে লাল, সবুজ ও হলুদ জোনে ভাগ করা হবে: স্বাস্থ্যমন্ত্রী গত ২৪ ঘণ্টায় দেশে ২৩৮১ জনের করোনা শনাক্ত পুরোপুরি স্বাস্থ্যবিধি মেনে ট্রেন চলছে: রেলমন্ত্রী দেশে গত ২৪ ঘণ্টায় ২৫৪৫ জনের করোনা শনাক্ত, মৃত্যু ৪০ জন বাস ভাড়া যৌক্তিক সমন্বয়, প্রজ্ঞাপন আজই: ওবায়দুল কাদের এখনই শিক্ষাপ্রতিষ্ঠান খুলবো না: প্রধানমন্ত্রী ভিডিও কনফারেন্সে এসএসসির ফল প্রকাশ করলেন প্রধানমন্ত্রী আগামীকাল ১২টার পরিবর্তে ১১টায় প্রকাশ হবে এসএসসির ফল করোনায় ২৪ ঘণ্টায় ২৮ জনের মৃত্যু, শনাক্ত ১৭৬৪
১৩

বরিশালে ধান আবাদে আগ্রহী চাষিরা, বাড়ছে উৎপাদন

বরিশাল প্রতিবেদন

প্রকাশিত: ১৭ মে ২০২০  

সময়ের সঙ্গে সঙ্গে আধুনিক গবেষণার কারণে খরাবন্যা ও লবণাক্ততা সহিষ্ণু ধানের জাত উদ্ভাবন হচ্ছে প্রতিনিয়ত। পাশাপাশি আধুনিক ও প্রযুক্তিনির্ভর কৃষি ব্যবস্থা ও সরকারি নানান সুযোগ-সুবিধাও দিনদিন চাষিদের আবাদে আগ্রহী করে তুলছে। একই কারণে দক্ষিণের জনপদ বরিশালেও বাড়ছে ধান ও চালের উৎপাদন।

কৃষি বিভাগের তথ্য অনুযায়ীগত বছর (২০১৮-১৯) আমনআউশবেরো মিলিয়ে প্রায় ২৮ লাখ মেট্রিক টন চাল উৎপাদন হয়েছিল বরিশাল বিভাগে। এর মধ্যে শুধু আমন হয়েছিল প্রায় ১৭ লাখ মেট্রিক টন। এবার (২০১৯-২০) আমন মৌসুমে ৭ লাখ ১৪ হাজার ৭২০ হেক্টর জমিতে প্রায় সাড়ে ১৭ লাখ মেট্রিক টন চাল উৎপাদন হয়েছে। আবহাওয়া অনুকূলে ও সবকিছু ঠিকঠাক থাকলে কৃষি বিভাগের নির্ধারিত লক্ষ্যমাত্রা অনুযায়ী তিন ফসল (আমনবোরো ও আউশ) মিলিয়ে এবারে প্রায় ৩০ লাখ মেট্রিক টনের কাছাকাছি পৌঁছাবে চালের উৎপাদনযা গত বছরের চেয়ে অনেকটা বেশি।

কৃষি বিভাগের তথ্য অনুযায়ীএপ্রিলের মাঝামাঝি থেকে বোরো মৌসুমের ধান কাটা শুরু হয়েছেযা চলবে চলতি মে মাসের শেষ পর্যন্ত। এবারে বোরোর ভালো ফলনের কারণে উৎপাদন ছয় লাখ মেট্রিক টনের বেশি আশা করা হচ্ছে।

অপরদিকে গত বছরের চেয়ে এবার ৬৩ হাজার হেক্টর বেশি জমিতে আউশ ধান আবাদের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। অর্থাৎ চলতি মৌসুমে আউশ আবাদের লক্ষ্যমাত্রা ২ লাখ ৪৪ হাজার হেক্টরযা গত মৌসুমে ছিল ১ লাখ ৮১ হেক্টর। সে হিসাবে এবারের উৎপাদন বেশি আশা করাটাই বাঞ্চনীয়। ফলে যেখানে গত বছর ৪ লাখ ৬৫ হাজার মেট্রিক টন আউশ উৎপাদন হয়েছিলএবার সেখানে সবকিছু ঠিকঠাক থাকলে উৎপাদন সাড়ে ৬ লাখ মেট্রিক টন ছাড়িয়ে যাবে বলে আশা করা হচ্ছে।

খোঁজ নিয়ে জানা গেছেবরিশাল অঞ্চলে আমন প্রধান ফসল ছিল। কিন্তু সময়ের সঙ্গে সঙ্গে বিভিন্ন প্রাকৃতিক দুর্যোগে বিপর্যয়ের কারণে এখানকার কৃষকরা বহুমাত্রিক ফসল চাষে যেমন ঝুঁকেছেনতেমনি আমনের পাশাপাশি বোরো আর আউশ উৎপাদনেও আগ্রহী হয়ে উঠেছেন। এ ধারাবাহিকতায় চলতি মৌসুমে বোরো ধান ঘরে তুলতে না তুলতেই দক্ষিণের অনেক কৃষক এরইমধ্যে আউশ আবাদের জন্য জমি প্রস্তুত করতে নেমে পড়েছেন। আবার কৃষি বিভাগ বীজ ও সার প্রণোদনা দিয়েও কৃষকদের আগ্রহী করে তুলছে।

বরিশালের বানারীপাড়া উপজেলার কৃষক সুলতান হাওলাদার জানানবিগত সময়ের চেয়ে এবার বোরোর আবাদে উৎপাদন ভালো হয়েছে। কাটার শ্রমিক সংকট কিছুটা থাকলেও বাজার দর ভালো। তাই এ পর্যন্ত যা কেটেছেন তা বিক্রি করে দিয়েছেন। আর সামনে যা কাটবেন তা নিজেদের খাওয়া ও বীজের জন্য রেখে দেবেন।

আর গোটা দেশের মোট উৎপাদনে বরিশাল অঞ্চল বড় ভূমিকা রাখছে বলে জানিয়েছেন কৃষি সম্প্রসারণ বিভাগের বরিশালের উপ-পরিচালক তৌফিকুল আলম। গতবারের চেয়ে এবারের উৎপাদন বাড়বে বলে মনে করেন তিনি।

বরিশাল বিভাগের পাঠকপ্রিয় খবর