• শুক্রবার   ১০ এপ্রিল ২০২০ ||

  • চৈত্র ২৬ ১৪২৬

  • || ১৬ শা'বান ১৪৪১

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
বঙ্গবন্ধুর খুনি মাজেদের প্রাণভিক্ষার আবেদন খারিজ নিয়োগ পেলেন নতুন আইজিপি বেনজীর, র‌্যাব মহাপরিচালক মামুন মাজেদের মৃত্যু পরোয়ানা জারি যারা সাহায্য চাইতে পারবে না তাদের তালিকা করতে বললেন প্রধানমন্ত্রী দেশে করোনায় আরও ৫ জনের মৃত্যু, আক্রান্ত বেড়ে ১৬৪ কারাগারে বঙ্গবন্ধুর পলাতক খুনি ক্যাপ্টেন মাজেদ বঙ্গবন্ধুর আত্মস্বীকৃত খুনি ক্যাপ্টেন মাজেদ আদালতে বঙ্গবন্ধু হত্যা: আত্মস্বীকৃত খুনি ক্যাপ্টেন মাজেদ গ্রেফতার চিকিৎসকরা কেন চিকিৎসা দেবে না, এটা খুব দুঃখজনক : প্রধানমন্ত্রী দীর্ঘদিন জেলখাটা আসামিদের মুক্তির নীতিমালা করার নির্দেশ রমজানে সরকারি অফিস ৯টা থেকে সাড়ে ৩টা প্রণোদনা প্যাকেজ বাস্তবায়ন হলে অর্থনীতি ঘুরে দাঁড়াবে: অর্থমন্ত্রী করোনা: ৭৩ হাজার কোটি টাকার আর্থিক সহায়তা প্যাকেজ ঘোষণা বেসরকারি হাসপাতাল চিকিৎসা না দিলেই ব্যবস্থা: স্বাস্থ্যমন্ত্রী প্রতি উপজেলা থেকে নমুনা সংগ্রহ করার নির্দেশ প্রধানমন্ত্রীর আজ থেকে কঠোর অবস্থানে যাচ্ছে সেনাবাহিনী মানুষের পাশে না দাঁড়িয়ে সমালোচনা করছে বিএনপি : কাদের দেশে আক্রান্তদের মধ্যে এ পর্যন্ত ২৬ জন সুস্থ : স্বাস্থ্যমন্ত্রী সেনাবাহিনী কতদিন মাঠে থাকবে সরকার বিবেচনা করবে: সেনাপ্রধান ঘরে বসে পড়াশোনা করতে হবে, শিক্ষার্থীদের প্রধানমন্ত্রী
৯৩০

বদলে যাচ্ছে জাতীয় বিশ্ববিদ্যালয়

বরিশাল প্রতিবেদন

প্রকাশিত: ২২ জুন ২০১৯  

শিক্ষার মান বাড়াতে শিক্ষক নিয়োগ, কলেজ পরিচালনা কমিটি গঠন ও মেয়াদ সংশোধনসহ বেশ কয়েকটি সিদ্ধান্ত নিয়েছে জাতীয় বিশ্ববিদ্যালয়। শনিবার বিশ্ববিদ্যালয়টির একাডেমিক কাউন্সিল সভায় এ সিদ্ধান্ত নেয়া হয়।

এ বিষয়ে জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক হারুন অর রশিদ বলেন, আগামী শিক্ষাবর্ষ থেকে জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীন কলেজগুলোতে শিক্ষক নিয়োগ দেয়া হবে লিখিত ও মৌখিক পরীক্ষার ফলাফলের ভিত্তিতে। শিক্ষার মান বাড়াতে শিক্ষক নিয়োগে এ সিদ্ধান্ত নেয়া হয়েছে।

হারুন অর রশিদ বলেন, ভালো শিক্ষকদেরকে জাতীয় বিশ্ববিদ্যালয়ে নিয়োগ দিতে চাই। এজন্য শিক্ষক নিয়োগ প্রক্রিয়াটিতে লিখিত ও মৌখিক পরীক্ষা নেয়ার বিষয়টি যোগ করা হয়েছে। এছাড়াও শিক্ষার পরিবেশ নিশ্চিত করার লক্ষ্যে কলেজের পরিচালনা কমিটি গঠন ও মেয়াদ সংশোধন করা হয়েছে।

নতুন নিয়মে পরিচালনা কমিটিতে একজন নারী সদস্য নিয়োগের বাধ্যবাধকতা আরোপ করা হয়েছে বলে জানান তিনি। এছাড়া কমিটির মেয়াদ কমিয়ে চার বছরের জায়গায় দুই বছর করা হয়েছে বলেও জানান উপাচার্য হারুন।

এদিকে, জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীন কলেজগুলোতে স্নাতক (সম্মান) প্রথম বর্ষে ভর্তি হতে এসএসসি, এইচএসসি ও সমমানের পরীক্ষায় ন্যূনতম জিপিএ-২ পেতে হত। নতুন সিদ্ধান্তে ন্যূনতম এ যোগ্যতাও বাড়ানো হয়েছে। 

মানবিক শাখায় ভর্তির জন্য এসএসসি, এইচএসসি ও সমমানের পরীক্ষায় ন্যূনতম জিপিএ-২.৫, বিজ্ঞান ও ব্যবসা শিক্ষায় ভর্তির জন্য এসএসসিতে জিপিএ-৩ এবং এইচএসসিতে নূন্যতম জিপিএ-২.৫ নির্ধারণ করা হয়েছে।

ভর্তির ন্যূনতম যোগ্যতা বাড়লেও কলেজগুলোতে স্নাতক প্রথম বর্ষে ভর্তির জন্য এবারো কোনো পরীক্ষার প্রয়োজন পড়বে না। ফলাফল ভিত্তিক পুরনো নিয়মেই হওয়া যাবে ভর্তি। 

এ ব্যাপারে উপাচার্য হারুন অর রশিদ বলেন, ফলাফলের ভিত্তিতে ভর্তির নিয়মটি এখনি বদল করার সময় আসেনি। সময় এলে অবশ্যই আমরা ভর্তি পরীক্ষার মাধ্যমে শিক্ষার্থী ভর্তি শুরু করব।

শিক্ষা বিভাগের পাঠকপ্রিয় খবর