বৃহস্পতিবার   ২১ নভেম্বর ২০১৯   অগ্রাহায়ণ ৭ ১৪২৬   ২৩ রবিউল আউয়াল ১৪৪১

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
আজ বরিশালে জনসাধারণের জন্য উন্মুক্ত থাকবে যুদ্ধ জাহাজ সড়ক পরিবহন আইনের অসঙ্গতি দূর করা হবে: স্বরাষ্ট্রমন্ত্রী ‘বিএনপি সামাজিক যোগাযোগমাধ্যমে গুজব সৃষ্টি করছে’- কাদের অনার্স ২য় বর্ষের ২৫ নভেম্বরের পরীক্ষা স্থগিত কোন অপপ্রচারে কান না দিতে জনগণের প্রতি প্রধানমন্ত্রীর আহ্বান ‘গোলাপি’ যাত্রা রাঙ্গাতে কাল মাঠে নামছে বাংলাদেশ সারাবিশ্বে বাংলাদেশ এখন সম্মানের দেশ: প্রধানমন্ত্রী আগৈলঝাড়ায় প্রতিবন্ধি শিশু ধর্ষণ, এক ঘন্টার মধ্যে ধর্ষক গ্রেফতার সশস্ত্র বাহিনী দিবসের সংবর্ধনা অনুষ্ঠানে প্রধানমন্ত্রী আজ সন্ধ্যায় আ. লীগের অভ্যর্থনা উপকমিটির সভা ইউনেস্কোর সাধারণ অধিবেশনে অংশ নিলেন সংস্কৃতি প্রতিমন্ত্রী বরিশালে পৃথক অভিযানে ২৫ মণ জাটকা জব্দ শিখা অনির্বাণে রাষ্ট্রপতি-প্রধানমন্ত্রীর শ্রদ্ধা দুদকের প্রতিষ্ঠাবার্ষিকী আজ সশস্ত্র বাহিনী নিষ্ঠার সঙ্গে দায়িত্ব পালন করবেন- প্রধানমন্ত্রী রাষ্ট্রপতির সঙ্গে আইভোরি কোস্টের রাষ্ট্রদূতের বিদায়ী সাক্ষাৎ সশস্ত্র বাহিনী জাতির গর্বের প্রতীক : রাষ্ট্রপতি আজ বিশ্ব টেলিভিশন দিবস সারাদেশের পরিবহন ধর্মঘট প্রত্যাহার ময়নাতদন্ত প্রতিবেদন লিখতে হবে স্পষ্ট অক্ষরে: হাইকোর্ট
৪০

বছর শেষ হলেই বাতিল হচ্ছে ২ হাজার রুপির নোট

প্রকাশিত: ১৯ অক্টোবর ২০১৯  

 


ভারতে পুরনো পাঁচশ’ ও এক হাজার রুপির নোট বাতিলের তিন বছর পূর্ণ হবে নভেম্বরে। নোট বাতিলের ওই বছরই দুর্ভোগ কমাতে বাজারে এসেছিল দুই হাজার রুপির নোট। তবে, ২০১৯-এর ডিসেম্বর শেষ হলেই মেয়াদ ফুরাচ্ছে এসব নোটের।

রিজার্ভ ব্যাংক অব ইন্ডিয়া (আরবিআই) জানিয়েছে, ২০১৯ সালের ডিসেম্বর শেষ হলেই বাতিল হচ্ছে দুই হাজার রুপির নোট। তার বদলে বাজারে আসছে নতুন এক হাজার রুপির নোট। অর্থাৎ, ২০২০ সালের ১ জানুয়ারি থেকে অচল হতে চলেছে দুই হাজার রুপির নোটগুলো। ইতোমধ্যেই নতুন করে দুই হাজার রুপির নোট ছাপানো বন্ধ করে দিয়েছে আরবিআই। 

বেশ কিছু দিন থেকেই দেখা যাচ্ছিল, ভারতের এটিএম বুথগুলোতে দুই হাজার রুপির নোট কম। এবার জানা গেলো, আরবিআই এই নোট ছাপানো বন্ধ করে দেওয়াতেই এটিএম বুথে সেগুলো কম পাওয়া যাচ্ছে। অবশ্য, এর বদলে পাঁচশ’, দুইশ’ ও একশ’ রুপির নোট থাকছে যথেষ্ট পরিমাণে।

জানা যায়, ২০১৭ সালে ৩৫৪২ দশমিক ৯৯১ মিলিয়ন দুই হাজার রুপির নোট ছাপিয়েছিল আরবিআই। ২০১৮ সালে তা কমে দাঁড়ায় ১১১ দশমিক ৫০৭ মিলিয়নে। চলতি বছরের শুরুতে এটি ছাপানো বন্ধ করে দেয় আরবিআই।

কালো টাকা প্রতিরোধের ব্যবস্থা হিসেবে ২০১৬ সালের ৮ নভেম্বর রাতে হঠাৎ করেই পুরনো পাঁচশ’ ও এক হাজার রুপির নোট বাতিল করে দেয় ভারত সরকার। তার বদলে দুই হাজার রুপির নোট বাজারে এনেছিল আরবিআই।

এই বিভাগের আরো খবর