• শুক্রবার   ০৭ আগস্ট ২০২০ ||

  • শ্রাবণ ২২ ১৪২৭

  • || ১৭ জ্বিলহজ্জ ১৪৪১

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
সুযোগ আছে, করোনা সংকটেও বিনিয়োগ আনতে হবে: প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে জাপানের প্রধানমন্ত্রী আবের ফোন করোনায় আরও ৩৩ মৃত্যু, শনাক্ত ২৬৫৪ কামাল বেঁচে থাকলে সমাজকে অনেক কিছু দিতে পারতো: শেখ হাসিনা সাবেক সেনা কর্মকর্তা সিনহার মাকে প্রধানমন্ত্রীর ফোন করোনায় ২৪ ঘণ্টায় ৫০ মৃত্যু, শনাক্ত ১৯১৮ করোনায় আরও ৪৮ মৃত্যু, শনাক্ত ২৬৯৫ ঈদ-বন্যা ঘিরে করোনা সংক্রমণের হার বাড়তে পারে: স্বাস্থ্যমন্ত্রী ট্রাফিক পুলিশ বক্সে বিস্ফোরণ, ‘নব্য জেএমবির সদস্য’ আটক করোনায় আরও ৩৫ মৃত্যু, শনাক্ত ৩০০৯ ১২ কোটি টাকা আত্মসাত করে গ্রেফতার যমুনা ব্যাংকের ম্যানেজার থানায় বিস্ফোরণে জঙ্গি সংশ্লিষ্টতা নেই : পুলিশ ২৪ ঘণ্টায় করোনা শনাক্ত ২৯৬০, মৃত্যু ৩৫ হাতের তালু দিয়ে আকাশ ঢাকা যায় না: বিএনপিকে কাদের দেশে একদিনে ৩৭ মৃত্যু, আক্রান্ত ২৭৭২ সাবরিনার অবৈধ সম্পদ অনুসন্ধানে ৪ জনকে দুদকে জিজ্ঞাসাবাদ করোনায় ২৪ ঘণ্টায় মৃত্যু ৫৪, শনাক্ত ২২৭৫ কোরবানি পশুর চামড়ার দাম নির্ধারণ করোনায় ২৪ ঘণ্টায় ৩৮ মৃত্যু, শনাক্ত ২৫২০ তিন দিনের রিমান্ডে শারমিন
২৪

বছরের শেষ ফ্লাওয়ার সুপারমুনের দেখা মিলবে আজ

বরিশাল প্রতিবেদন

প্রকাশিত: ৭ মে ২০২০  

বছরের শেষ সুপারমুনের সাক্ষী থাকতে চলেছে মানুষ। বৃহস্পতিবার (০৭ মে) এই সুপারমুন দেখতে পাবেন। ২০২০ সালের এটাই হবে শেষ সুপারমুন। সাধারণত মে মাসে ফুল ফোটে সব থেকে বেশি। তাই তার সঙ্গে মিলিয়ে এই সুপারমুনের’ নাম দেওয়া হয় ফ্লাওয়ার সুপারমুন। সাধারণের থেকে ৬ শতাংশ বড় আকারে দেখা যাবে এই চাঁদ।

এর আগে ৯ মার্চ এবং ৭ এপ্রিল সুপারমুন দেখা গিয়েছিল। কিন্তু এবার চাঁদ হবে আগের থেকে অনেকটাই বড়। শুধু ফ্লাওয়ার মন নয়, এই চাঁদকে মাদারস মুন, মিল্ক মন বাক অন প্লান্টিং ও বলা হয়।

এই সুপারমুন প্রসঙ্গে অ্যাস্ট্রোনমার গ্রেগ ব্রাউন বলেন, পৃথিবীর চারপাশে চাঁদ যে কক্ষপথে ঘোরে, সেই কক্ষপথ পুরোপুরি গোলাকার নয়, বরং কিছুটা চ্যাপ্টা। তাই হিসেব মতো চাঁদ কখনও কখনও পৃথিবী থেকে অনেকটা দূরে চলে যায় আবার কখনও কাছে চলে আসে। সমান দূরত্ব দিয়ে ঘোরে না। তাই যখন কাছে চলে আসে তখনই হয় সুপারমুন।

আর কাছাকাছি থাকাকালীন যদি পূর্ণিমা হয় তখনই সুপারমুন দেখা যায় বলে উল্লেখ করেছেন তিনি। এবছর পরপর তিনটি সুপারমুন দেখা গেল। তবে এবারের তাই শেষ, ২০২০ আর সুপারমুন দেখা যাবে না। এদিকে, কিছুদিন আগেই এক উল্কাপাতের সাক্ষী থেকেছে বিশ্ব। এবার আরো একবার। চলতি সপ্তাহে এই দৃশ্য দেখা যাবে বলে জানা গিয়েছে।

বিজ্ঞান ও প্রযুক্তি বিভাগের পাঠকপ্রিয় খবর