রোববার   ১৫ ডিসেম্বর ২০১৯   অগ্রাহায়ণ ৩০ ১৪২৬   ১৭ রবিউস সানি ১৪৪১

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
বিজয় দিবসে আসছে সাবিনা ইয়াসমিনের গান নারীর ক্ষমতায়নে বিস্ময়কর রেকর্ড হাত থেকে কোরআন পড়ে গেলে করণীয় সানিয়া মির্জার বোনের বিয়েতে বসেছিল চাঁদের হাট! বিএনপির ঘাড়ে ভর করেছে বুদ্ধিজীবী হত্যাকারীদের প্রেতাত্মা ‘বোরকা পরে বাংলাদেশ থেকে এসেছি’ বিজেপি এমপির টুইটে ভারতে তোলপাড় বন্দে আলী মিয়ার জন্ম ‘২ ঘণ্টার মধ্যে উড়ে যাবে সালমান খানের গ্যালাক্সি অ্যাপার্টমেন্ট!’ গরুর খামারে কম্বল দান করলেই মিলবে বন্দুকের লাইসেন্স! আজ প্রকাশ হবে রাজাকারদের তালিকা সোশ্যাল মিডিয়া বিশেষজ্ঞ খুঁজছেন ব্রিটেনের রানি শামীমের ৩৬৫ কোটি টাকা, খালেদের ৩৪, সম্রাটের ‘তেমন নেই’ মাকাসিদুশ শরিয়া তত্ত্বের প্রয়োগ ও অপপ্রয়োগ লড়েছেন মোসাদ্দেক, জিতেছে ঢাকা প্রজন্ম থেকে প্রজন্মকে সচেতন থাকতে হবে: প্রধানমন্ত্রী মোশতাক, জিয়ার মতো মীরজাফররা আর যেন ক্ষমতায় না আসে-প্রধানমন্ত্রী বরিশালে শহীদ বুদ্ধিজীবী দিবস পালিত বরিস জনসনকে প্রধানমন্ত্রীর অভিনন্দন আগৈলঝাড়ায় শহীদ বুদ্ধিজীবী দিবস পালিত বুদ্ধিজীবী দিবসে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা
১৩৩

ফাঁসির আসামি মনি ও পপিকে পাঠানো হবে চট্টগ্রাম কারাগারে

প্রকাশিত: ১২ নভেম্বর ২০১৯  

দেশব্যাপী আলোচিত ফেনীর সোনাগাজীর মাদরাসাছাত্রী নুসরাত জাহান রাফিকে পুড়িয়ে হত্যা মামলায় মৃত্যুদণ্ডাদেশ প্রাপ্ত ১৬ জনের মধ্যে ১২ জনকে ফেনী কারাগার থেকে মঙ্গলবার বেলা পৌনে ১২টার দিকে কুমিল্লা কেন্দ্রীয় কারাগারে আনা হয়েছে।

অপর ৪ জনের মধ্যে অপর একটি মামলায় ২ জনকে বুধবার ফেনী আদালতের কার্যক্রম শেষে কুমিল্লা কেন্দ্রীয় কারাগারে এবং অপর ২ জনকে চট্টগ্রাম কেন্দ্রীয় কারাগারে পাঠানো হবে। ফেনী জেলা কারাগারে ফাঁসির দণ্ডপ্রাপ্ত আসামিদের জন্য পৃথক কনডেম সেল ও ফাঁসির মঞ্চ না থাকায় তাদেরকে ফেনী কারাগার থেকে কুমিল্লা ও চট্টগ্রাম কেন্দ্রীয় কারাগারে স্থানান্তরের জন্য কারা মহাপরিদর্শক (আইজি প্রিজন) অনুমতি দেন। কুমিল্লা কেন্দ্রীয় কারাগার সূত্রে এ তথ্য জানা গেছে।

কুমিল্লা কেন্দ্রীয় কারাগার সূত্র জানায়, সোনাগাজীর মাদরাসাছাত্রী নুসরাত জাহান রাফি হত্যা মামলায় মৃত্যুদণ্ডদেশ প্রাপ্ত ১৬ জনের মধ্যে মঙ্গলবার ১২ জনকে ফেনী কারাগার থেকে কুমিল্লা কেন্দ্রীয় কারাগারে আনা হয়েছে। তারা হলেন, নূর উদ্দিন, কাউন্সিলর মাকসুদ আলম, শাহাদাত হোসেন, মোহাম্মদ শামীম, হাফেজ আব্দুল কাদের, আব্দুর রহিম শরীফ, আবছার উদ্দিন, সাইফুর রহমান মোহাম্মদ জোবায়ের, জাবেদ হোসেন ওরফে সাখাওয়াত হোসেন জাবেদ, ইমরান হোসেন ওরফে মামুন, মহিউদ্দিন শাকিল, ইফতেখার উদ্দিন রানা।

ফেনী জেলা কারাগারের সিনিয়র জেল সুপার মোহাম্মদ রফিকুল কাদের জানান, মাদরাসাছাত্রী নুসরাত জাহান রাফি হত্যা মামলার মৃত্যুদণ্ডাদেশ প্রাপ্ত ১৬ জনের মধ্যে ১৪ জনকে কুমিল্লা ও দুই নারীকে চট্টগ্রাম কেন্দ্রীয় কারাগারে স্থানান্তরের জন্য কারা মহাপরিদর্শক (আইজি প্রিজন) ব্রিগেডিয়ার জেনারেল একেএম মোস্তফা কামাল পাশা নির্দেশ দিয়েছেন।

এদের মধ্যে মঙ্গলবার ১২ জনকে কুমিল্লা কেন্দ্রীয় কারাগারে স্থানান্তর করা হয়েছে। অপর ৪ জনের মধ্যে সোনাগাজী ইসলামিয়া সিনিয়র ফাজিল মাদরাসার সাবেক অধ্যক্ষ এসএম সিরাজ-উদ দৌলা ও রুহুল আমীন বুধবার (১৩ নভেম্বর) ফেনী আদালতে মামলার দিন ধার্য আছে। আদালতের কার্যক্রম শেষে তাদের ২ জনকে কুমিল্লা কেন্দ্রীয় কারাগারে পাঠানো হবে। একই দিন (বুধবার) দণ্ডপ্রাপ্ত কামরুন নাহার মনি ও উম্মে সুলতানা ওরফে পপিকে চট্টগ্রাম কেন্দ্রীয় কারাগারে পাঠানো হবে।

তিনি আরও জানান, ফেনী জেলা কারাগারে ফাঁসির মঞ্চ নেই। কুমিল্লা ও চট্টগ্রাম কেন্দ্রীয় কারাগারে জনবল ও কনডেম সেলের সংখ্যা বেশি। দণ্ডপ্রাপ্তদের জন্য প্রয়োজনীয় সব কিছুই সেখানে রয়েছে। যদি তাদের ফাঁসি কার্যকর হয় সেখানেই হবে।

কুমিল্লা কেন্দ্রীয় কারাগারের জেলার ফোরকান আহমেদ জানান, নুসরাত জাহান রাফি হত্যা মামলার ফাঁসির দণ্ডপ্রাপ্ত ১২ জনকে ফেনী কারাগার থেকে এই কারাগারে স্থানান্তর করা হয়েছে। মঙ্গলবার বেলা পৌনে ১২টার দিকে তাদেরকে এ কারাগারে আনা হয়।

প্রসঙ্গত গত ২৪ অক্টোবর আলোচিত নুসরাত জাহান রাফি হত্যা মামলার ১৬ আসামির সবাইকে ফাঁসিতে ঝুলিয়ে মৃত্যুদণ্ড কার্যকরের নির্দেশ দেন ফেনীর নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনালের বিচারক মো. মামুনুর রশিদ।

এই বিভাগের আরো খবর