শনিবার   ১৮ জানুয়ারি ২০২০   মাঘ ৫ ১৪২৬   ২২ জমাদিউল আউয়াল ১৪৪১

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
সংসদের দক্ষিণ প্লাজায় সোমবার মান্নানের জানাজা এমপি আব্দুল মান্নানের মৃত্যুতে গভীর শোক রাষ্ট্রপতির পদ্মা সেতুর ২২তম স্প্যান বসছে এ মাসেই আব্দুল মান্নানের মৃত্যুতে ওবায়দুল কাদেরের শোক এমপি মান্নানের মৃত্যুতে প্রধানমন্ত্রীর শোক বয়ানে চলছে দ্বিতীয় দিনের ইজতেমা,কাল আখেরী মোনাজাত বিপিএলে প্রথম শিরোপার স্বাদ পেলো রাজশাহী আদালতে মজনুর স্বীকারোক্তিমূলক জবানবন্দি শিক্ষাপ্রতিষ্ঠানে সাউন্ড সিস্টেমে জাতীয় সংগীত পরিবেশন করা যাবে ১ ফেব্রুয়ারি থেকে এসএসসি শুরু ১৫তম শিক্ষক নিবন্ধনে উত্তীর্ণদের সনদ ১৯ জানুয়ারি প্রথম আলোর সম্পাদকসহ ১০ জনের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা ২৫ জানুয়ারি থেকে এক মাস কোচিং সেন্টার বন্ধ আমরা ক্রসফায়ারকে সাপোর্ট করতে পারি না : ওবায়দুল কাদের পোশাক রপ্তানিকে ছাড়িয়ে যাবে আইসিটি : জয় বিশ্ব ইজতেমার দ্বিতীয় পর্ব শুরু কাল বিশ্ব ইজতেমার ২য় পর্বে ময়দানে আসতে শুরু করেছেন মুসল্লিরা অন্ধকার ভেদ করে আলোর পথে বাংলাদেশ: সংসদে প্রধানমন্ত্রী রিফাত হত্যা : দুই আসামি জামিনে মুক্ত মেয়র সাদিকের নাম ভাঙ্গিয়ে চাঁদাবাজি করে র‌্যাবের জালে ২ প্রতারক
১৬

পয়েন্ট অব সেল মেশিনে সব নেটওয়ার্কে লেনদেন করা যাবে

প্রকাশিত: ১০ ডিসেম্বর ২০১৯  

 


 দেশে কার্যরত সব ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান ন্যাশনাল পেমেন্ট সুইচ বাংলাদেশ (এনপিএসবি) নেটওর্য়াক ছাড়াও অন্যান্য নেটওয়ার্কের মাধ্যমে পয়েন্ট অব সেল মেশিনে (পিওএস) স্থানীয় লেনদেন করতে পারবে।
মঙ্গলবার (১০ ডিসেম্বর) বাংলাদেশ ব্যাংকের পেমেন্ট সিস্টেম ডিপার্টমেন্ট থেকে এবিষয়ে একটি প্রজ্ঞাপন জারি করে সব ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তার কাছে পাঠানো হয়েছে।
এতে বলা হয়েছে, বাংলাদেশে কার্যরত ন্যাশনাল পেমেন্ট সুইচ বাংলাদেশের (এনপিএসবি) সব সদস্য ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানগুলো তাদের পয়েন্ট অব সেল (পিওএস) ভিত্তিক স্থানীয় লেনদেন পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত নিজস্ব সিস্টেমের নিরাপত্তা নিশ্চিত করে এনপিএসবির পাশাপাশি অন্যান্য নেটওয়ার্কের মাধ্যমেও পরিচালনা-সম্পন্ন করতে পারবে।
বর্তমানে এনপিএসবি নেটওর্য়াক ছাড়াও মাস্টারকার্ড, ভিসাসহ আরও কয়েকটি আর্ন্তজাতিক পেমেন্ট সিস্টেম নেটওর্য়াকের কার্যক্রম চালু রয়েছে বাংলাদেশে।
নগদ অর্থ লেনদেন হ্রাস বা নিরুৎসাহিত করার লক্ষ্যে বিভিন্ন পেমেন্ট চ্যানেলের মাধ্যমে লেনদেন উৎসাহী করতে ২০১৭ সালের ৩১ ডিসেম্বর থেকে শুধুমাত্র এনপিএসবি সদস্য ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানগুলোর লেনদেন করার নির্দেশ দিয়েছিল বাংলাদেশ ব্যাংক।
বাংলাদেশ ব্যাংক সেই নির্দেশনা বাতিল করে দেশে কার্যরত সব পেমেন্ট নেটওর্য়াকের মাধ্যমে লেনদেন করার সুবিধা চালুর ঘোষণা দিয়েছে।
এবিষয়ে আর্ন্তজাতিক পেমেন্ট সিস্টেম কোম্পানি ‘মাস্টারকার্ড’ বাংলাদেশের কান্ট্রি ম্যানেজার সৈয়দ মোহাম্মদ কামাল  বলেন, বাংলাদেশ ব্যাংকের এই সিদ্ধান্তকে আমরা স্বাগত জানাই। সরকারের ভিশন ‘ডিজিটাল বাংলাদেশ’ গড়ে তোলার ক্ষেত্রে সব ধরনের পেমেন্ট সিস্টেম নেটওর্য়াক থেকে লেনদেন সুবিধা দেওয়ার বিকল্প নেই। অনেক দেরিতে হলেও বাংলাদেশ ব্যাংক সেই সিদ্ধান্ত বাস্তবায়ন করেছে। এতে নগদ টাকার লেনদেন অনেক কমে যাবে।

এই বিভাগের আরো খবর