বুধবার   ১৬ অক্টোবর ২০১৯   কার্তিক ১ ১৪২৬   ১৬ সফর ১৪৪১

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
র‌্যাগিংয়ের অভিযোগ পেলেই শাস্তি: আইনমন্ত্রী একাদশ সংসদের পঞ্চম অধিবেশন শুরু ৭ নভেম্বর যেখানে দুর্নীতি-টেন্ডারবাজি সেখানে অভিযান- স্বরাষ্ট্রমন্ত্রী ন্যাম সম্মেলনে যোগ দিতে বাকু যাচ্ছেন প্রধানমন্ত্রী রিফাত হত্যা : প্রধান আসামির জামিন নামঞ্জুর বিএসএমএমইউয়ে বিশ্ব অ্যানেসথেসিয়া ও মেরুদণ্ড দিবস পালিত মুন্সিগঞ্জের ১৩টি সেতু উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী কুড়িগ্রাম এক্সপ্রেসের উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী সরকারের ধারাবাহিকতার কারণেই উন্নয়ন প্রকল্প গতিশীল: প্রধানমন্ত্রী আজ কম্বোডিয়ার বিপক্ষে মাঠে নামবে বাংলাদেশ বিশ্ব অ্যানেসথেসিয়া দিবস আজ মিনিস্ট্রিয়াল কনসালটেশনে যোগ দিতে আমিরাতে প্রবাসী কল্যাণমন্ত্রী বিশ্ব খাদ্য দিবস আজ নিরাপদ খাদ্য নি‌শ্চিত করার আহ্বান প্রধানমন্ত্রীর বরিশালে ২৭ জেলের জেল-জরিমানা কখন গোসল করা ভালো, সকালে না রাতে? জনপ্রশাসনের ৬ কর্মচারী মাসের সেরা কর্মী নির্বাচিত নতুন প্রজন্মকে পরিচ্ছন্ন বাংলাদেশ গড়ার আহ্বান দেশের প্রথম বাণিজ্যিক সৌর প্লান্টের উৎপাদন শুরু পাকিস্তান সফরে প্রিন্স উইলিয়াম ও কেট মিডলটন
১৫

পড়াশোনায় শিশুর মনোযোগ বাড়ানোর দারুণ উপায়

প্রকাশিত: ৬ অক্টোবর ২০১৯  

পড়াতে বসালে শিশুদের মনোযোগ টিকিয়ে রাখা আজকাল মায়েদের জন্য অসাধ্য হয়ে গেছে। তাদের মনোযোগ পড়ার দিকে রাখা বড় চ্যালেঞ্জ হয়ে দাঁড়িয়েছে মায়েদের জন্য। পড়তে বসালেই শিশুদের মন পড়ার দিকে না থেকে খেলার জন্য অস্থির হয়ে ওঠে। আবার কখনো শুরু হয় তাদের দুষ্টুমি।

এক্ষেত্রে পড়াশোনায় শিশুদের মনোযোগ বাড়াতে সাহায্য করবে কিছু বিষয়। এই বিষয়গুলো অনুসরণ করলেই খুব সহজে আপনি শিশুর মনোযোগ বাড়াতে সক্ষম হবেন। চলুন তবে জেনে নেয়া যাক সেই বিষয়গুলো-

> শিশুকে গান শেখাতে পারেন। তবে সবচেয়ে ভালো হয় যন্ত্রসঙ্গীত শেখালে। পিয়ানো, সিন্থেসাইজার, তবলা, মাউথ অর্গান জাতীয় কিছু শেখালে আপনার সন্তান মনোযোগী হবে।

> শিশুকে জোর করবেন না। এতে মনোযোগ আসে না। শিশুকে খেলার ছলে শেখাতে পারেন।

> শোয়ার আগে শিশুর সঙ্গে কিছুটা সময় গল্প করুন। ওরা প্রশ্ন করলে উত্তর দিন, বিরক্ত হবেন না।

> দিনে অন্তত একটা ঘণ্টা শিশুকে ছুটাছুটি করতে দিন। এতে তার শরীর থেকে এনডরফিন হরমোন বেশি পরিমাণে নিঃসৃত হবে। ফলে ঘামও ঝরবে । শরীর থেকে ঘাম ঝরার পর শিশুকে পড়াতে বসালে অনেকটা লাভ হয়। কারণ এনডরফিন হরমোন নিঃসরণের ফলে অন্তত এক ঘন্টা থেকে দেড় ঘন্টা শিশুর মনোযোগ ঠিক থাকবে।

> সন্তানের বয়স অনুযায়ী তার মনোযোগ বাড়ানোর চেষ্টা করুন। ৪ থেকে ৫ বছরের শিশুর যে মনোযোগ থাকবে ১০ বছরের শিশুর তার চেয়ে বেশি থাকবে এটাই স্বাভাবিক। আপনার সন্তান ছোট হলে তার থেকে খুব বেশি মনোযোগ প্রত্যাশা করবেন না।

> শিশুকে ইলেকট্রনিক গ্যাজেট যেমন- মোবাইল, ল্যাপটপ এসব থেকে যত দূরে রাখবেন ততই ভালো। কারণ ছোট বয়সে মানুষের মস্তিষ্কে এগুলোর প্রভাব পড়ে মনোযোগ নষ্ট হয়। নিজেরা বাড়িতে সারাক্ষণ টিভি দেখবেন না। তাহলে শিশুদের ওপরও এর প্রভাব পড়বে।