সোমবার   ১৭ ফেব্রুয়ারি ২০২০   ফাল্গুন ৫ ১৪২৬   ২২ জমাদিউস সানি ১৪৪১

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
দেশে রাজনৈতিক স্থিতিশীলতা বিরাজ করছে : নাসিম ব্যাংকের জঙ্গি অর্থায়ন নজরদারিতে রয়েছে: স্বরাষ্ট্রমন্ত্রী ৪০০ মেট্রিক টন মধু রফতানির অর্ডার পেয়েছে বাংলাদেশ : কৃষিমন্ত্রী নয় বছরে সাড়ে ৯৭ হাজার কর্মকর্তা নিয়োগ : জনপ্রশাসন প্রতিমন্ত্রী দেশে মোবাইল টাওয়ার রেডিয়েশনের মাত্রা ক্ষতিকর নয় : বিটিআরসি সন্ধ্যায় বঙ্গভবনে যাচ্ছেন প্রধানমন্ত্রী ২০ বছর পর আজ ঢাকায় আসছেন নেপালের পররাষ্ট্রমন্ত্রী খালেদার প্যারোলে মুক্তির কোনো আবেদন পাইনি: স্বরাষ্ট্রমন্ত্রী উহান ফেরত শিক্ষার্থীরা নজরদারিতেই থাকবেন : আইইডিসিআর রোহিঙ্গা ইস্যুতে ইন্দোনেশিয়ার সহায়তা চাইলেন ড. মোমেন ইউএনও’দের মাধ্যমে রাজাকারের তালিকা করা হবে : মোজাম্মেল হক মানবপাচারে অভিযুক্ত এমপির বিষয়ে দুদককে তদন্তের আহ্বান কাদেরের হত্যা মামলায় ৯ জনের যাবজ্জীবন বিশ্বকাপজয়ী ৬ ক্রিকেটারকে নিয়ে বিসিবি একাদশ ঘোষণা মশা মারার পর্যাপ্ত ঔষধ মজুত আছে : স্থানীয় সরকারমন্ত্রী রহমত আলীর মৃত্যুতে রাষ্ট্রপতি-প্রধানমন্ত্রীর শোক সাবেক মন্ত্রী অ্যাডভোকেট রহমত আলী আর নেই নিঃস্বার্থভাবে জনগণের কাজ করুন, নেতাকর্মীদের শেখ হাসিনা কে ভোট দিল কে দিল না তা বিবেচনা করে না আ. লীগ : প্রধানমন্ত্রী আ.লীগ উন্নয়নে বিশ্বাসী: প্রধানমন্ত্রী
৪৩

প্রয়াত অভিনেতা সিরাজুল ইসলামের জন্মদিন আজ

বরিশাল প্রতিবেদন

প্রকাশিত: ১০ অক্টোবর ২০১৯  

প্রয়াত অভিনেতা সিরাজুল ইসলামের জন্মদিন আজ। তিনি ১৯৩৭ সালের আজকের এই দিনে পশ্চিমবঙ্গের হুগলি জেলায় জন্মগ্রহণ করেন।

জন্মের কিছুকাল পরেই দেশ বিভাগের কারণে ঢাকায় চলে আসেন। এরপর ফরাসগঞ্জে বসবাস করতে শুরু করেন। তিনি পড়াশোনা করেছেন ঢাকার ঐতিহ্যবাহী কে এল জুবিলি হাই স্কুল অ্যান্ড কলেজে। সিরাজুল ইসলামের বাবা ছিলেন একজন সরকারি চাকুরিজীবী।

বরেণ্য এই অভিনেতা ক্যারিয়ার শুরু করেন বেতারে। পরে ১৯৫৬ সালে যোগ দেন তখনকার গণসংযোগ বিভাগে। মঞ্চে কাজ শুরু করেন সেই কৈশোর থেকে। মহীউদ্দিন পরিচালিত রাজ এলো শহরে চলচ্চিত্রে অভিনয়ের মধ্য দিয়ে শুরু হয় তার চলচ্চিত্রজীবন।

থিয়েটারের গন্ডি পেরিয়ে মূলত সিনেমায় অভিনয়ে মনোযোগী হয়েছিলেন সিরাজুল ইসলাম। প্রায় তিনশ সিনেমায় অভিনয় করেছেন তিনি। তার অভিনীত প্রথম সিনেমা মহীউদ্দিন পরিচালিত ‘রাজা এলো শহরে’। এছাড়াও অভিনয় করেছেন- ‘নাচঘর’, ‘রূপবান’, ‘উজালা’, ‘নয়নতারা’, ‘চাওয়া পাওয়া’, ‘ময়নামতি’, ‘দর্পচূর্ণ’, ‘বিনিময়’ ইত্যাদিতে।

তিনি চাষী নজরুল ইসলাম পরিচালিত ‘চন্দ্রনাথ’ সিনেমায় অভিনয়ের জন্য জাতীয় চলচ্চিত্র পুরস্কার পান। তিনি যে শুধু অভিনেতাই ছিলেন তা নয়, নির্মাতাও ছিলেন। তার পরিচালিত প্রথম চলচ্চিত্র ‘জননী’। নাটক, চলচ্চিত্র ছাড়াও তিনি নির্মাণ করেছেন বেশ কিছু প্রামাণ্যচিত্র।

এক সময় করাচির ইস্টার্ন ফিল্ম পত্রিকায় ঢাকাস্থ চলচ্চিত্র প্রতিবেদক হিসেবেও কাজ করেছেন তিনি।

প্রসঙ্গত, ২০১৫ সালের ২৪ মার্চ ৭৭ বছর বয়সে এ অভিনেতা মস্তিস্কের রক্ত প্রবাহে ব্যাঘাত ঘটায় মৃত্যুবরণ করেন।

এই বিভাগের আরো খবর