• শুক্রবার   ২৯ মে ২০২০ ||

  • জ্যৈষ্ঠ ১৫ ১৪২৭

  • || ০৬ শাওয়াল ১৪৪১

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
একদিনে সর্বোচ্চ আড়াই হাজার শনাক্ত, মৃত্যু ২৩ জনের বিকেল ৪টার মধ্যে বন্ধ করতে হবে দোকান-শপিংমল দেশে ২৪ ঘণ্টায় আক্রান্ত ২ হাজার ছাড়ালো, মৃত্যু ১৫ স্বাস্থ্যবিধি মেনে ৩১ মে থেকে গণপরিবহন চালুর সিদ্ধান্ত দেশে একদিনে নতুন শনাক্ত ১৫৪১, মৃত্যু ২২ জীবন বাঁচাতে জীবিকাও সচল রাখতে হবে: কাদের ২৪ ঘণ্টায় সর্বোচ্চ ১৮৭৩ জন শনাক্ত, মৃত্যু আরও ২০ জনের র‌্যাব-৮ এর অভিযানে মাদারীপুর থেকে জেএমবি’র সক্রিয় সদস্য গ্রেফতার ২৪ ঘণ্টায় ২৪ জনের মৃত্যু, আক্রান্ত ছাড়াল ৩০ হাজার মমতাকে সহমর্মিতা জানিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার ফোন মোংলা ও পায়রা বন্দরে ১০ নম্বর মহাবিপদ সংকেত মহাবিপদ সংকেত জারি সকালে, রাতের মধ্যে আসতে হবে আশ্রয় কেন্দ্রে ২ লাখ ৫ হাজার কোটি টাকার উন্নয়ন বাজেট অনুমোদন আম্পানের আঘাতে ১০ ফুটের অধিক উচ্চতার জলোচ্ছ্বাসের আশঙ্কা আরও ১২৫১ করোনা রোগী শনাক্ত, মৃত্যু ২১ জনের আরও ৭ হাজার কওমি মাদ্রাসাকে প্রধানমন্ত্রীর অর্থ সহায়তা পায়রা-মংলায় ৭, চট্টগ্রাম-কক্সবাজারে ৬ নম্বর বিপদ সংকেত দেশে একদিনে আক্রান্ত ও মৃত্যুর নতুন রেকর্ড বরিশালে ঘণ্টায় ৪৫-৬০ কিমি. বেগে বৃষ্টি বা বজ্রবৃষ্টির আশঙ্কা সমুদ্রসীমায় অবৈধ মৎস্য আহরণ বন্ধ করতে হবে: প্রাণিসম্পদ মন্ত্রী
১২২

প্রাথমিকের নতুন ক্লাস রুটিন প্রকাশ

বরিশাল প্রতিবেদন

প্রকাশিত: ১৮ এপ্রিল ২০২০  

সংসদ টেলিভিশনে সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শ্রেণি ক্লাস সম্প্রচারের নতুন রুটিন প্রকাশ করা হয়েছে। নতুন রুটিন অনুযায়ী আগামী ১৯ থেকে ২৩ এপ্রিল টেলিভিশনে প্রাক-প্রাথমিক থেকে পঞ্চম শ্রেণির ক্লাস সম্প্রচার করা হবে। ‘ঘরে বসে শিখি’ শিরোনামে এ কার্যক্রম শুরু হচ্ছে।

শনিবার (১৮ এপ্রিল) প্রাথমিক শিক্ষা অধিদফতরের (ডিপিই) ওয়েবসাইটে এ রুটিন প্রকাশ করা হয়েছে।

জানা গেছে, গত ৭ এপ্রিল প্রাথমিক স্তরের সংসদ টিভির ক্লাস সম্প্রচার দুপুর ২টা থেকে শুরু করা হলেও পরবর্তী সপ্তাহ থেকে তা পরিবর্তন করে সকাল ৯টা থেকে দুপুর ১১টা পর্যন্ত প্রচার করা হচ্ছে। বিভিন্ন বিদ্যালয়ের শিক্ষকদের ক্লাস বিভিন্ন স্টুডিওতে ভিডিও ধারণ করে তা প্রচার করা হচ্ছে।

edu1

নতুন রুটিন অনুযায়ী, আগামী ১৯ থেকে ২৩ এপ্রিল পর্যন্ত নতুন রুটিনে ক্লাস সম্প্রচার করা হবে। প্রতিদিন প্রাক-প্রাথমিক স্তরের শিক্ষার্থীদের ক্রিয়াকলাপ ভিত্তিক আনন্দদায়ক শিখন, বাংলা, ইংরেজি, বিজ্ঞান ও গণিত বিষয়ের ক্লাস সম্প্রচার করা হবে। প্রতিটি ক্লাস ২০ মিনিট সময় প্রচারিত হবে। আগামী সপ্তাহে আবারও নতুন রুটিন প্রকাশ করা হবে বলে জানা গেছে।

ডিপিই থেকে বলা হয়েছে, টেলিভিশনে পাঠদানকারী শিক্ষক পাঠদান করা বিষয়ের ওপর বাড়ির কাজ দেয়া হচ্ছে, শিক্ষার্থীদের প্রত্যেক বিষয়ের জন্য আলাদা আলাদা খাতায় বাড়ির কাজ করতে হবে। স্কুল খুললে স্ব-স্ব বিদ্যালয় শিক্ষকদের কাছে তা জমা দিতে হবে।

শিক্ষা বিভাগের পাঠকপ্রিয় খবর