• বৃহস্পতিবার   ২৮ জানুয়ারি ২০২১ ||

  • মাঘ ১৪ ১৪২৭

  • || ১৪ জমাদিউস সানি ১৪৪২

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
আগে নিলে বলবে কাউকে দিলো না: প্রধানমন্ত্রী ৪০তম বিসিএসের ফল প্রকাশ করোনায় ২৪ ঘণ্টায় ১৭ জনের মৃত্যু, শনাক্ত ৫২৮ দেশে সুশাসন প্রতিষ্ঠিত করেছেন প্রধানমন্ত্রী: প্রাণিসম্পদ মন্ত্রী চাল আমদানির ফলে বাজার স্থিতিশীল হয়েছে: কৃষিমন্ত্রী ৩ কোটি ৪০ লাখ ভ্যাকসিন পাবে বাংলাদেশ: প্রধানমন্ত্রী করোনার প্রথম টিকা নিলেন নার্স রুনু দেশে করোনা টিকা কার্যক্রম উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী ৭ ফেব্রুয়ারি একযোগে টিকাদান কর্মসূচি শুরু: স্বাস্থ্যমন্ত্রী দেশে করোনায় ১৪ মৃত্যু, শনাক্ত ৫১৫ কারও ব্যবসায়িক স্বার্থে ভ্যাকসিন সংগ্রহ করেনি সরকার: কাদের দেশের প্রথম নৌপ্রধান ক্যাপ্টেন নুরুল হক আর নেই দেশে ফিটনেসবিহীন গাড়ি চার লাখ ৮১ হাজার: কাদের শেখ হাসিনার আমলে কোন মানুষ গৃহহীন থাকবে না: শাহরিয়ার আলম বৈধ পথে বাড়ছে রেমিট্যান্স: পলক করোনায় ২৪ ঘণ্টায় মৃত্যু ১৮, শনাক্ত ৬০২ চার ফিফটিতে বাংলাদেশের সংগ্রহ ২৯৭ সব জেলায় ৪-৫ দিনের মধ্যে ভ্যাকসিন পৌঁছে যাবে: পাপন দেশে পৌঁছেছে সেরামের ৫০ লাখ টিকা রমজানে টিসিবির পণ্য ৩ গুণ বাড়ানো হবে: বাণিজ্যমন্ত্রী

প্রধানমন্ত্রীর উপহার ঘর নির্মাণ পরিদর্শনে আগৈলঝাড়ায় জেলা প্রশাসক

বরিশাল প্রতিবেদন

প্রকাশিত: ১৩ জানুয়ারি ২০২১  

আগৈলঝাড়া প্রতিনিধিঃ 
‘আশ্রয়নের অধিকার, শেখ হাসিনার উপহার’ এই শ্লোগানকে সামনে রেখে নির্মিত হচ্ছে এসব ঘর। মুজিববর্ষ উপলক্ষে বরিশালের আগৈলঝাড়া উপজেলার ভূমিহীন পরিবারের জন্য বরাদ্ধকৃত প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপহার ঘর পরিদর্শন করলেন বরিশাল জেলা প্রশাসক জসীম উদ্দিন হায়দায়। উপজেলা প্রশাসনের উদ্যেগে মঙ্গলবার রাতে উপজেলার গৈলা ইউনিয়নের সেরাল ও মধ্য শিহিপাশা গ্রামে গৃহ ও ভূমিহীনদের জন্য সরকারি খাস জায়গায় বরাদ্ধকৃত নির্মানকৃত ঘর নির্মাণ ও সার্বিক খোজখবর নেয়া কাজের সঠিক মান পরিদর্শন করেন বরিশাল জেলা প্রশাসক জসীম উদ্দিন হায়দায়।

উপজেলা প্রকল্প বাস্তবায়ন অফিস সূত্রে জানা গেছে, উপজেলার চারটি ইউনিয়নে গৃহ ও ভূমিহীন ৩৬ পরিবারের মাঝে বরাদ্দ দেয়া হয়েছে এই ঘর। দুর্যোগ মন্ত্রণালয়ের বরাদ্দকৃত ২০২০-২১ অর্থ বছরের আওতায় একটি ঘরের জন্য মোট ১ লাখ ৭১ হাজার টাকা ব্যয় ধরা হয়েছে। এসব ঘরে দুইটি কক্ষ, বারান্দা, রান্নাঘরসহ সকল ধরনের সুযোগ-সুবিধা থাকছে। ঘরগুলো নির্মাণে সার্বিক তদারকি করছেন উপজেলা চেয়ারম্যান, উপজেলা নির্বাহী কর্মকর্তা ও প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তাসহ সংশ্লিষ্ট ইউপি চেয়ারম্যানগন।

উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা মোশাররফ হোসাইন সাংবাদিকদের জানান, গৃহ ও ভূমিহীনদের জন্য সরকারি খাস জায়গায় উপজেলার ৪টি ইউনিয়নে ৩৬জন ভূমিহীনদের বাচাই করে তাদের জন্য ঘর নির্মাণ করে দিচ্ছে সরকার। জানুয়ারির মধ্যেই ঘরগুলো বরাদ্দকৃতদের হস্তান্তর করা হতে পারে। জেলা প্রশাসকের ঘর পরিদর্শনের সময় উপস্থিত ছিলেন, উপজেলা পরিষদ চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা আব্দুর রইচ সেরনিয়বাত, উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. আবুল হাশেম, উপজেলা আওয়ামী লীগের সভাপতি সুনীল কুমার বাড়ৈ, সাধারণ সম্পাদক আবু সালেহ মো. লিটন, উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা মো.মোশারফ হোসাইন, গৈলা ইউপি চেয়ারম্যান শফিকুল ইসলাম টিটুসহ প্রমুখ।

উপজেলার গৈলা ইউনিয়নের মধ্য শিহিপাশা গ্রামের ভূমিহীন পাখি মালী বলেন, ‘দীর্ঘদিন পরের বাড়িতে থেকেছি। মাননীয় প্রধানমন্ত্রী জায়গাসহ ঘর দিচ্ছেন। এতে আমি খুবই খুশি। ছেলে মেয়েদের নিয়ে পাকা ঘরে থাকতে পারব।’ একই গ্রামের রেনুকা শেলী বলেন, ‘প্রধানমন্ত্রী ঘর উপহার দিচ্ছেন এতে আমরা খুবই আনন্দিত। অন্যের বাড়িতে ছেলে মেয়ে নিয়ে কষ্ট করে থেকেছি। এখন শান্তিতে থাকতে পারব।’ প্রতিবন্ধী সুন্দর লাল বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ঘর দিছেন, ঘর পাইয়া আমি অনেক খুশি। তার জন্য আমি দুই হাত তুলে সৃষ্টিকর্তার কাছে দোয়া করি।

এব্যাপারে উপজেলা চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা আব্দুর রইচ সেরনিয়াবাত বলেন, মুজিববর্ষ উপলক্ষে প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপহার ঘর ভূমিহীন ও গৃহহীন পরিবারের জন্য ঘরগুলো নির্মাণের কাজ প্রায় শেষের পথে। চলতি মাসের ১৫ জানুয়ারির মধ্যেই বরাদ্দকৃত ঘরগুলোর কাজ শেষ হবে। মাননীয় প্রধানমন্ত্রী ভিডিও কনফারেন্সের মাধ্যমে চলতি মাসের ২০জানুয়ারি উপকারভোগী পরিবারের নিকট এসব ঘর হস্তান্তর কার্যক্রমের শুভ উদ্বোধন করবেন। যাতে দেশে কেউ ভুমিহীন, ঘর ছাড়া না থাকে সেই জন্য বর্তমান সরকার এই ব্যবস্থা করেছেন।