• শুক্রবার   ০৫ জুন ২০২০ ||

  • জ্যৈষ্ঠ ২২ ১৪২৭

  • || ১৩ শাওয়াল ১৪৪১

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
৩ হাজার মেডিক্যাল টেকনোলজিস্ট নিয়োগে অনুমোদন দিলেন প্রধানমন্ত্রী মানুষকে সুরক্ষিত করতে প্রাণপণে চেষ্টা করছি: প্রধানমন্ত্রী করোনায় মৃত্যুর মিছিলে আরও ৩৫ জন, নতুন শনাক্ত ২৪২৩ হলিক্রস-নটরডেমসহ চার কলেজে ভর্তি বন্ধ গত ২৪ ঘণ্টায় করোনায় ৩৭ মৃত্যু, শনাক্ত আরও ২৬৯৫ আজ থেকে চলবে আরও ৯ জোড়া ট্রেন হাসপাতাল থেকে রোগী ফেরানো শাস্তিযোগ্য অপরাধ: তথ্যমন্ত্রী যেকোনো প্রতিবন্ধকতা মোকাবিলা করে এগিয়ে যেতে পারব: প্রধানমন্ত্রী সময় যত কঠিনই হোক দুর্নীতি ঘটলেই আইনি ব্যবস্থা: দুদক চেয়ারম্যান জেলা হাসপাতালগুলোতে আইসিইউ ইউনিট স্থাপনের নির্দেশ প্রধানমন্ত্রীর করোনা বিশ্ব বদলে দিলেও বিএনপিকে বদলাতে পারেনি: কাদের করোনায় ২৪ ঘণ্টায় ৩৭ মৃত্যু, শনাক্ত ২৯১১ সীমিত আকারে শিক্ষাপ্রতিষ্ঠান খোলার নির্দেশনা খাদ্য উৎপাদন আরও বাড়াতে সব ধরনের প্রচেষ্টা চলছে: কৃষিমন্ত্রী সারা দেশকে লাল, সবুজ ও হলুদ জোনে ভাগ করা হবে: স্বাস্থ্যমন্ত্রী গত ২৪ ঘণ্টায় দেশে ২৩৮১ জনের করোনা শনাক্ত পুরোপুরি স্বাস্থ্যবিধি মেনে ট্রেন চলছে: রেলমন্ত্রী দেশে গত ২৪ ঘণ্টায় ২৫৪৫ জনের করোনা শনাক্ত, মৃত্যু ৪০ জন বাস ভাড়া যৌক্তিক সমন্বয়, প্রজ্ঞাপন আজই: ওবায়দুল কাদের এখনই শিক্ষাপ্রতিষ্ঠান খুলবো না: প্রধানমন্ত্রী
১০৫

প্রথম প্রেমের স্মৃতি ভোলা যায় না কেন?

বরিশাল প্রতিবেদন

প্রকাশিত: ৩১ অক্টোবর ২০১৯  

প্রথম প্রেম বা ভালোবাসা সবসময় একটু বেশিই স্পেশ্যাল। এমনকি প্রথম প্রেম ভেঙে যাওয়ার পর জীবনে যত প্রেমই আসুক না কেন; তা কখনোই প্রথম প্রেমের জায়গাটা নিতে পারে না। আপনার ঠিক এই মুহূর্তেই প্রথম প্রেম বা ভালোবাসার মানুষটির কথা মনে পড়ে গেছে, তাই না? আসলে প্রেম এমনই। এবার জেনে নিন বিস্তারিত। 

প্রথম ভালোবাসার স্মৃতি বা অভিজ্ঞতা একেক জনের একেক রকম। কেউ হয়তো দূর থেকে ভালোবেসেই একজনকে সারাজীবন মনে রাখে। কেউ আবার ব্যর্থ প্রেমের স্মৃতি আজীবন বয়ে বেড়ান। তবে বেশিরভাগ মানুষই বলে থাকে, প্রথম প্রেম কখনোই ভোলা যায় না।

ঠিক কী কী কারণে মানুষ প্রথম ভালোবাসার কথা ভুলতে পারে না, তা নিয়ে অনেক গবেষণা হয়েছে। তার মধ্যে উল্লেখযোগ্য ৬টি বিষয় নিয়েই আজকের আলোচনা।

love-in-(1)

১. আমাদের মস্তিষ্কের একটি অঞ্চল হলো হিপ্পোক্যাম্পাস। যেখানে নতুন অভিজ্ঞতা, স্মৃতি এবং নতুন জিনিস শেখার পর তা ধরে রাখে। সেইসাথে বিরল, নতুন অভিজ্ঞতা এবং চিত্রসমূহ শনাক্ত করার জন্য এ স্থানের ক্ষমতা অনন্য। এ জন্য জীবনের যে কোন নতুন অভিজ্ঞতা যেমন- প্রেমে পড়া কিংবা গাড়ি চালানো, যা-ই হোক না কেন। তা ভুলে যাওয়াটা বেশ কঠিন। আর এ কারণে প্রেম না থাকলেও অভিজ্ঞতাটা অনেকেই ভুলতে পারেন না।

২. গবেষণা বলছে, নতুন অভিজ্ঞতা বা তথ্য অন্যান্য পরিচিত তথ্য থেকে পৃথক হয়ে যায়। এ কারণে একজন ব্যক্তির প্রথমবারের মতো অভিজ্ঞতা অর্জনের কোন কিছু মনে রাখা সহজ করে তোলে।

৩. নিউরন জার্নালে প্রকাশিত এক গবেষণা থেকে জানা যায়, দৈনন্দিন এলোমেলো স্মৃতির চেয়ে প্রথমবারের মতো প্রেমে পড়ার উত্তেজনা বা প্রথম চুম্বনের রোমাঞ্চের মতো সংবেদনশীল স্মৃতিগুলো হিপ্পোক্যাম্পাসসহ মস্তিষ্কের বিভিন্ন অঞ্চলে সংরক্ষিত থাকে। প্রথম ভালোবাসার স্মৃতি গতকাল ঘটেছে যদি আপনার এমন অনুভূতি হয়, তাহলে বুঝবেন এটি কেবল আপনার আবেগ নয় যা স্মৃতিগুলোকে বাঁচিয়ে রেখেছে। বরং আপনার মস্তিষ্কে এমন একটি সক্রিয় অংশ রয়েছে, যা সম্ভবত স্মৃতিগুলোকে সক্রিয় রাখতে সবসময় কাজ করে যাচ্ছে।

love-in-(2)

৪. যুক্তরাষ্ট্রের মনোবিজ্ঞানী জেফারসন সিঙ্গার বলেন, অধিকাংশ মানুষের ১৫-২৬ বছর বয়সের মধ্যে মস্তিষ্কে ‘মেমোরি বাম্প’ বা ‘আকস্মিক স্মৃতি’র একটি বিষয় থাকে। আকস্মিক স্মৃতির বিষয়টি যাদের থাকে তারা বেশি স্মৃতিকাতর বা স্মৃতি রোমন্থন করেন। এই স্মৃতি বেশিরভাগ ক্ষেত্রে ইতিবাচক স্মৃতি হয়। এ কারণেই ১৫-২৬ বছর বয়সের সময় প্রথমবারের মতো অভিজ্ঞতা নেওয়া জিনিস স্মৃতিতে ফিরে আসে। আর তা মনের পর্দায় ভেসে ওঠে বারবার।

৫. গবেষকদের মতে, প্রেমের ক্ষেত্রে পরের অভিজ্ঞতার চেয়ে প্রথম অভিজ্ঞতার অনেক বিষয় বেশি মনে থাকে। সম্ভবত এর মধ্যে রোমাঞ্চ আর উত্তেজনা ভরা থাকে। বিশেষ করে যদি এর মধ্যে ভয়ের কোনো অভিজ্ঞতা থেকে থাকে।

৬. মনোবিজ্ঞানীরা বলেন, এটি অনেকটাই স্কাইডাইভ বা প্রথমবার আকাশ থেকে লাফ দেওয়ার মতো ঘটনা। প্রথমবারের ঘটনাটি যেভাবে মনে গেঁথে যায়, আর দশবার লাফ দিলেও সেই আগের স্মৃতিটাই বেশি নাড়া দিয়ে যায়।
তবে অনেকেই এই অসম্ভবকে সম্ভব করে প্রথম প্রেমকে ভুলে যায়। তারা আসলেই ভুলতে পারে কি-না, সেটা নিয়ে বিতর্ক থেকেই যায়। কারণ অধিকাংশ মানুষই আবেগ কন্ট্রোলে রেখে ভুলে থাকার অভিনয় করে। আসলে প্রথম প্রেমকে স্মৃতি থেকে মুছে ফেলা খুবই কষ্টকর।

লাইফস্টাইল বিভাগের পাঠকপ্রিয় খবর