• বৃহস্পতিবার   ২২ অক্টোবর ২০২০ ||

  • কার্তিক ৬ ১৪২৭

  • || ০৫ রবিউল আউয়াল ১৪৪২

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
বিপদে নিজেদের একা ভাববেন না: আইনমন্ত্রী করোনায় ২৪ ঘণ্টায় মৃত্যু ২৪, শনাক্ত ১৫৪৫ এনু-রুপনের জামিন আবেদনের রুল খারিজ মাধ্যমিকে বার্ষিক পরীক্ষা বাতিল রায়হান হত্যা: ৫ দিনের রিমান্ডে কনস্টেবল টিটু ১২ বছরের ব্যর্থতার জন্য বিএনপির নেতৃত্বের পদত্যাগ করা উচিত বিদেশে পালালেও এসআই আকবরকে ফিরিয়ে আনা হবে: পররাষ্ট্রমন্ত্রী পরিপত্র জারি : ৭ মার্চকে ঐতিহাসিক দিবস ঘোষণা করোনায় ২৪ ঘণ্টায় মৃত্যু ২১, শনাক্ত ১৬৩৭ জনগণের ভাষা বুঝে না বলেই বিএনপি ব্যর্থ: কাদের ২৫ টাকা কেজিতে আলু বিক্রি করবে টিসিবি: বাণিজ্যমন্ত্রী পবিত্র ঈদ-ই-মিলাদুন্নবী ৩০ অক্টোবর সরকারের আশ্বাসে ইন্টারনেট-ডিশ সংযোগ ধর্মঘটের সিদ্ধান্ত স্থগিত ইন্টারনেট-ক্যাবল টিভি বন্ধের সিদ্ধান্ত স্থগিত করোনায় ২৪ ঘণ্টায় মৃত্যু ২৩, শনাক্ত ১২০৯ কৃষি গবেষণা বিনিময়ের উপর জোর দিতে হবে: কৃষিমন্ত্রী ৬০ মিশনে দূতাবাস অ্যাপ চালু করা হয়েছে: পররাষ্ট্রমন্ত্রী করোনায় ২৪ ঘণ্টায় ১৫ জনের মৃত্যু, শনাক্ত ১৬০০ টাঙ্গাইলে গণধর্ষণ মামলায় ৫ জনের মৃত্যুদণ্ড ভূমিহীনদের ২ শতাংশ জমি দেয়া হবে: ত্রাণ প্রতিমন্ত্রী

প্রথমবারের মতো ক্যারেটভিত্তিক দাম নির্ধারণ রূপার

বরিশাল প্রতিবেদন

প্রকাশিত: ২১ সেপ্টেম্বর ২০২০  

বাজারে দিন দিন রূপা ও রূপার অলঙ্কারের চাহিদা বৃদ্ধি পাওয়ায় প্রথমবারের মতো ধাতুটির ক্যারেটভিত্তিক দাম নির্ধারণ করা হয়েছে। ২০ সেপ্টেম্বর (রোববার) গণমাধ্যমে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে বাংলাদেশ জুয়েলার্স সমিতি (বাজুস)। ২১ সেপ্টেম্বর থেকে বাজারে এ দাম কার্যকরও হয়েছে।

নতুন মূল্য তালিকা অনুযায়ী, ২২ ক্যারেট প্রতিভরি রূপার দাম পড়বে ১৫১৬ টাকা, ২১ ক্যারেটের দাম ১৪৩৫ টাকা, ১৮ ক্যারেটের দাম ১২২৫ আর এক ভরি সনাতন রূপার বাজার মূল্য নির্ধারণ করা হয়েছে ৯৩৩ টাকা। আগে আন্তর্জাতিক বাজারের সঙ্গে সোনা ও রূপার দাম পুনর্নির্ধারণ করা হলেও রূপার ক্ষেত্রে ক্যারেটভিত্তিক দাম নির্ধারণ করা হতো না। আগে শুধু প্রতিগ্রাম রূপার দাম ধরা হত ৮০ টাকা। এবার সনাতন রূপার প্রতিগ্রামের দাম ৮০ টাকা ধরে এ মূল্য তালিকা দিয়েছে বাজুস।

এ প্রসঙ্গে বাজুসের সহ-সভাপতি ও ক্যারেটভিত্তিক রূপার দাম নির্ধারণ কমিটির আহ্বায়ক ডা. দেওয়ান আমিনুল ইসলাম শাহিন জানান, এতে করে গ্রাহকরা রূপা ও রূপার অলঙ্কার কিনে মানের ব্যাপারে নিশ্চিত হতে পারবেন। বর্তমান বাজারে স্বর্ণের দাম বেড়ে যাওয়ায় রূপার অলঙ্কারের চাহিদা বেড়ে গেছে। এ সুযোগে এমিটেশন গহনাকে (মেটাল জাতীয়) রূপার অলঙ্কার বলে বিক্রি করার প্রবণতা দেখা গেছে। শুধু তাই না এখন থেকে রূপার গহনা ও বিক্রি করা রূপার গায়েও সোনার মতোই হলমার্ক পদ্ধতিতে খোদাই করে কোন ক্যারেটের রূপা তা লিখে দিতে হবে বলেও জানান তিনি।

এতে গ্রাহকরা যেমন নিশ্চিত হবেন কোন মানের রূপার অলঙ্কার কিনলেন তিনি, তেমনি এমিটেশনের গহনা রূপার গহনা বলে চালিয়ে দিতে পারবেন না কোনো অসাধু ব্যবসায়ী। গ্রাহকদের মানের ব্যাপারে নিশ্চিত করতেই এ উদ্যোগ নেয়া হয়েছে।

এদিকে বর্তমানে দেশের বাজারে প্রতিভরি ২২ ক্যারেট সোনা বিক্রি হচ্ছে ৭৬ হাজার ৪৫৭ টাকায়। ২১ ক্যারেটের দাম ৭৩ হাজার ৩০৮ টাকা, ১৮ ক্যারেটের দাম ৬৪ হাজার ৫৬০ টাকা। এছাড়া এক ভরি সনাতন সোনার দাম পড়ছে ৫৪ হাজার ২৩৮ টাকা। গেল ১৮ সেপ্টেম্বর থেকে বাজারে এ দাম কার্যকর আছে।