রোববার   ১৯ জানুয়ারি ২০২০   মাঘ ৫ ১৪২৬   ২৩ জমাদিউল আউয়াল ১৪৪১

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
ফাইভজির স্বপ্ন বাস্তবে পরিণত হবে শিগগির: অর্থমন্ত্রী ঢাকা সিটি ভোট পিছিয়ে ১ ফেব্রুয়ারি করার সিদ্ধান্ত ইসির এসএসসি ও সমমানের পরীক্ষা পিছিয়ে ৩ ফেব্রুয়ারি সংসদের দক্ষিণ প্লাজায় সোমবার মান্নানের জানাজা এমপি আব্দুল মান্নানের মৃত্যুতে গভীর শোক রাষ্ট্রপতির পদ্মা সেতুর ২২তম স্প্যান বসছে এ মাসেই আব্দুল মান্নানের মৃত্যুতে ওবায়দুল কাদেরের শোক এমপি মান্নানের মৃত্যুতে প্রধানমন্ত্রীর শোক বয়ানে চলছে দ্বিতীয় দিনের ইজতেমা,কাল আখেরী মোনাজাত বিপিএলে প্রথম শিরোপার স্বাদ পেলো রাজশাহী আদালতে মজনুর স্বীকারোক্তিমূলক জবানবন্দি শিক্ষাপ্রতিষ্ঠানে সাউন্ড সিস্টেমে জাতীয় সংগীত পরিবেশন করা যাবে ১ ফেব্রুয়ারি থেকে এসএসসি শুরু ১৫তম শিক্ষক নিবন্ধনে উত্তীর্ণদের সনদ ১৯ জানুয়ারি প্রথম আলোর সম্পাদকসহ ১০ জনের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা ২৫ জানুয়ারি থেকে এক মাস কোচিং সেন্টার বন্ধ আমরা ক্রসফায়ারকে সাপোর্ট করতে পারি না : ওবায়দুল কাদের পোশাক রপ্তানিকে ছাড়িয়ে যাবে আইসিটি : জয় বিশ্ব ইজতেমার দ্বিতীয় পর্ব শুরু কাল বিশ্ব ইজতেমার ২য় পর্বে ময়দানে আসতে শুরু করেছেন মুসল্লিরা
৭১

প্রথমবারের মতো ক্যানসারের যুগান্তকারী ওষুধ ইউরোপে অনুমোদন

প্রকাশিত: ৩০ সেপ্টেম্বর ২০১৯  

ক্যানসার রোগের চিকিৎসায় প্রথমবারের মতো ইউরোপে অনুমোদন দেয়া হয়েছে নতুন এক ধরনের ওষুধকে যাকে ডাক্তাররা ‘যুগান্তকারী’ হিসেবে আখ্যা দিয়েছেন। এই ওষুধ যুক্তরাজ্যে যেসব ডাক্তার পরীক্ষা করেছেন, তারা বলছেন প্রকৃত অর্থেই এটি দারুণ এক ওষুধ। এর ফলে আরও বেশি রোগীকে সুস্থ করা ও পার্শ্বপ্রতিক্রিয়া কমিয়ে আনা সম্ভব হবে। এ খবর দিয়েছে বিবিসি।

খবরে বলা হয়, নতুন এ ওষুধকে বলা হচ্ছে ‘ল্যারোট্রেসটিনিব।’ এই ওষুধের প্রথম উপকারভোগীদের মধ্যে একজন শার্লোত্তে স্টিভেনসন। ২ বছর বয়সী এই শিশু থাকে বেলফাস্টে। তার শরীরের কানেকটিভ কোষে ক্যানসার ধরা পড়েছিল। পরীক্ষামূলকভাবে তার চিকিৎসায় ল্যারোট্রেসটিনিব ব্যবহার করা হয় গত এক বছর ধরে। তার মা ইসথার বলেন, ‘আমরা জানতাম যে, আমাদের কাছে বিকল্প খুব কম।

কাজেই আমরা পরীক্ষামূলক চিকিৎসায় অংশ নিতে সম্মতি জানাই। সেজন্য আজ আমি খুশি। আমরা দেখছি যে, শার্লোত্তে খুব দ্রুতগতিতে বাড়ছে। তার এখন যে জীবনীশক্তি তা দেখে আমরা বিস্মিত। জীবনের যেটুকু সে হারিয়েছিল, এখন সে তা পুষিয়ে নিচ্ছে। সে এখন তুলনামূলকভাবে স্বাভাবিক জীবনযাপন করতে পারবে। তার টিউমারের বিরুদ্ধে ওই ওষুধ দারুণ প্রভাব ফেলেছে।’

শার্লোত্তের কোষে টিউমার দেখা দেয় এক ধরনের জীনগত অস্বাভাবিকতার কারণে। তার ডিএনএ’র একটি অংশ দৈবক্রমে অন্য আরেকটির সঙ্গে একীভূত হয়ে গিয়েছিল। এই বিকৃতির কারণেই ক্যানসার বাসা বাঁধে তার শরীরে। এ ধরনের সমস্যা অনেকের ব্রেন, কিডনি, থাইরয়েড ক্যানসারেও দেখা যায়।

শার্লোত্তের চিকিৎসা হয়েছিল যেই রয়্যাল মার্সডেন হসপিটালে, সেখানকার একজন ডাক্তার জুলিয়া সিশম বলেন, ‘এটি সত্যিই দারুণ একটি জিনিস। নানা ধরনের ক্যানসারে এটি কার্যকরী। একটিতেই সীমাবদ্ধ নয়।’ তিনি আরো বলেন, নির্দিষ্ট কোনো ক্যানসারের জন্য নয়, এই ওষুধ মূলত জীনগত অস্বাভাবিকতাকেই টার্গেট করে। ফলে নানা ধরনের ক্যানসারের ক্ষেত্রেই এটি কার্যকরী।

তবে ইউরোপিয়ান কর্তৃপক্ষ অনুমোদন দিলেও এই ওষুধ এখনই সহজলভ্য হচ্ছে না। এর আগে বৃটেনের জাতীয় স্বাস্থ্য সেবা (এনএইচএস) কর্তৃপক্ষ বলেছিল, এই ওষুধ যুগান্তকারী এবং ক্যানসার চিকিৎসায় ‘ব্রেকথ্রু’। রোগীদের জন্য এই ওষুধ সহজলভ্য করার কাজ চলছে। এনএইচএস-এর প্রধান নির্বাহী সিমন স্টিভেন্স বলেন, ‘একটি ওষুধের মাধ্যমেই নানা ধরনের ক্যানসারের চিকিৎসা করা গেলে রোগীদের জন্য, বিশেষ করে শিশুদের জন্য, এর সম্ভাব্য সুবিধা অনেক।’ যুক্তরাজ্যের ক্যানসার রিসার্চ-এর প্রধান অধ্যাপক চার্লস সোয়ানটন বলেন, এই নতুন ওষুধ দারুণ জিনিস। এই ওষুধ উৎপাদনকারী প্রতিষ্ঠান বেয়ার-এর ডাক্তার ব্রেন্ডন গ্রে বলেন, ইউরোপে এটিই প্রথম টিউমার-রোধী ওষুধ।