• বুধবার   ১২ আগস্ট ২০২০ ||

  • শ্রাবণ ২৮ ১৪২৭

  • || ২২ জ্বিলহজ্জ ১৪৪১

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
করোনায় আরও ৩৯ জনের মৃত্যু, শনাক্ত ২৯০৭ পদ্মা ব্যাংকের অর্থ আত্মসাৎ মামলায় সাহেদ ৭ দিনের রিমান্ডে করোনায় ২৪ ঘণ্টায় ৩৪ জনের মৃত্যু, শনাক্ত ২৪৮৭ দলীয় পরিচয় কোনো অপরাধীকে রক্ষা করতে পারেনি: কাদের লাইসেন্স নবায়ন না করলেই বেসরকারি হাসপাতাল বন্ধ দেশে করোনায় আরও ৩২ মৃত্যু, শনাক্ত ২৬১১ কাল অনলাইনে শুরু একাদশের ভর্তি, যেভাবে আবেদন করবেন সুযোগ আছে, করোনা সংকটেও বিনিয়োগ আনতে হবে: প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে জাপানের প্রধানমন্ত্রী আবের ফোন করোনায় আরও ৩৩ মৃত্যু, শনাক্ত ২৬৫৪ কামাল বেঁচে থাকলে সমাজকে অনেক কিছু দিতে পারতো: শেখ হাসিনা সাবেক সেনা কর্মকর্তা সিনহার মাকে প্রধানমন্ত্রীর ফোন করোনায় ২৪ ঘণ্টায় ৫০ মৃত্যু, শনাক্ত ১৯১৮ করোনায় আরও ৪৮ মৃত্যু, শনাক্ত ২৬৯৫ ঈদ-বন্যা ঘিরে করোনা সংক্রমণের হার বাড়তে পারে: স্বাস্থ্যমন্ত্রী ট্রাফিক পুলিশ বক্সে বিস্ফোরণ, ‘নব্য জেএমবির সদস্য’ আটক করোনায় আরও ৩৫ মৃত্যু, শনাক্ত ৩০০৯ ১২ কোটি টাকা আত্মসাত করে গ্রেফতার যমুনা ব্যাংকের ম্যানেজার থানায় বিস্ফোরণে জঙ্গি সংশ্লিষ্টতা নেই : পুলিশ ২৪ ঘণ্টায় করোনা শনাক্ত ২৯৬০, মৃত্যু ৩৫
৯৬

প্রথমবারের মতো ক্যানসারের যুগান্তকারী ওষুধ ইউরোপে অনুমোদন

বরিশাল প্রতিবেদন

প্রকাশিত: ৩০ সেপ্টেম্বর ২০১৯  

ক্যানসার রোগের চিকিৎসায় প্রথমবারের মতো ইউরোপে অনুমোদন দেয়া হয়েছে নতুন এক ধরনের ওষুধকে যাকে ডাক্তাররা ‘যুগান্তকারী’ হিসেবে আখ্যা দিয়েছেন। এই ওষুধ যুক্তরাজ্যে যেসব ডাক্তার পরীক্ষা করেছেন, তারা বলছেন প্রকৃত অর্থেই এটি দারুণ এক ওষুধ। এর ফলে আরও বেশি রোগীকে সুস্থ করা ও পার্শ্বপ্রতিক্রিয়া কমিয়ে আনা সম্ভব হবে। এ খবর দিয়েছে বিবিসি।

খবরে বলা হয়, নতুন এ ওষুধকে বলা হচ্ছে ‘ল্যারোট্রেসটিনিব।’ এই ওষুধের প্রথম উপকারভোগীদের মধ্যে একজন শার্লোত্তে স্টিভেনসন। ২ বছর বয়সী এই শিশু থাকে বেলফাস্টে। তার শরীরের কানেকটিভ কোষে ক্যানসার ধরা পড়েছিল। পরীক্ষামূলকভাবে তার চিকিৎসায় ল্যারোট্রেসটিনিব ব্যবহার করা হয় গত এক বছর ধরে। তার মা ইসথার বলেন, ‘আমরা জানতাম যে, আমাদের কাছে বিকল্প খুব কম।

কাজেই আমরা পরীক্ষামূলক চিকিৎসায় অংশ নিতে সম্মতি জানাই। সেজন্য আজ আমি খুশি। আমরা দেখছি যে, শার্লোত্তে খুব দ্রুতগতিতে বাড়ছে। তার এখন যে জীবনীশক্তি তা দেখে আমরা বিস্মিত। জীবনের যেটুকু সে হারিয়েছিল, এখন সে তা পুষিয়ে নিচ্ছে। সে এখন তুলনামূলকভাবে স্বাভাবিক জীবনযাপন করতে পারবে। তার টিউমারের বিরুদ্ধে ওই ওষুধ দারুণ প্রভাব ফেলেছে।’

শার্লোত্তের কোষে টিউমার দেখা দেয় এক ধরনের জীনগত অস্বাভাবিকতার কারণে। তার ডিএনএ’র একটি অংশ দৈবক্রমে অন্য আরেকটির সঙ্গে একীভূত হয়ে গিয়েছিল। এই বিকৃতির কারণেই ক্যানসার বাসা বাঁধে তার শরীরে। এ ধরনের সমস্যা অনেকের ব্রেন, কিডনি, থাইরয়েড ক্যানসারেও দেখা যায়।

শার্লোত্তের চিকিৎসা হয়েছিল যেই রয়্যাল মার্সডেন হসপিটালে, সেখানকার একজন ডাক্তার জুলিয়া সিশম বলেন, ‘এটি সত্যিই দারুণ একটি জিনিস। নানা ধরনের ক্যানসারে এটি কার্যকরী। একটিতেই সীমাবদ্ধ নয়।’ তিনি আরো বলেন, নির্দিষ্ট কোনো ক্যানসারের জন্য নয়, এই ওষুধ মূলত জীনগত অস্বাভাবিকতাকেই টার্গেট করে। ফলে নানা ধরনের ক্যানসারের ক্ষেত্রেই এটি কার্যকরী।

তবে ইউরোপিয়ান কর্তৃপক্ষ অনুমোদন দিলেও এই ওষুধ এখনই সহজলভ্য হচ্ছে না। এর আগে বৃটেনের জাতীয় স্বাস্থ্য সেবা (এনএইচএস) কর্তৃপক্ষ বলেছিল, এই ওষুধ যুগান্তকারী এবং ক্যানসার চিকিৎসায় ‘ব্রেকথ্রু’। রোগীদের জন্য এই ওষুধ সহজলভ্য করার কাজ চলছে। এনএইচএস-এর প্রধান নির্বাহী সিমন স্টিভেন্স বলেন, ‘একটি ওষুধের মাধ্যমেই নানা ধরনের ক্যানসারের চিকিৎসা করা গেলে রোগীদের জন্য, বিশেষ করে শিশুদের জন্য, এর সম্ভাব্য সুবিধা অনেক।’ যুক্তরাজ্যের ক্যানসার রিসার্চ-এর প্রধান অধ্যাপক চার্লস সোয়ানটন বলেন, এই নতুন ওষুধ দারুণ জিনিস। এই ওষুধ উৎপাদনকারী প্রতিষ্ঠান বেয়ার-এর ডাক্তার ব্রেন্ডন গ্রে বলেন, ইউরোপে এটিই প্রথম টিউমার-রোধী ওষুধ।

স্বাস্থ্য বিভাগের পাঠকপ্রিয় খবর