• বুধবার   ০৫ আগস্ট ২০২০ ||

  • শ্রাবণ ২০ ১৪২৭

  • || ১৫ জ্বিলহজ্জ ১৪৪১

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
সাবেক সেনা কর্মকর্তা সিনহার মাকে প্রধানমন্ত্রীর ফোন করোনায় ২৪ ঘণ্টায় ৫০ মৃত্যু, শনাক্ত ১৯১৮ করোনায় আরও ৪৮ মৃত্যু, শনাক্ত ২৬৯৫ ঈদ-বন্যা ঘিরে করোনা সংক্রমণের হার বাড়তে পারে: স্বাস্থ্যমন্ত্রী ট্রাফিক পুলিশ বক্সে বিস্ফোরণ, ‘নব্য জেএমবির সদস্য’ আটক করোনায় আরও ৩৫ মৃত্যু, শনাক্ত ৩০০৯ ১২ কোটি টাকা আত্মসাত করে গ্রেফতার যমুনা ব্যাংকের ম্যানেজার থানায় বিস্ফোরণে জঙ্গি সংশ্লিষ্টতা নেই : পুলিশ ২৪ ঘণ্টায় করোনা শনাক্ত ২৯৬০, মৃত্যু ৩৫ হাতের তালু দিয়ে আকাশ ঢাকা যায় না: বিএনপিকে কাদের দেশে একদিনে ৩৭ মৃত্যু, আক্রান্ত ২৭৭২ সাবরিনার অবৈধ সম্পদ অনুসন্ধানে ৪ জনকে দুদকে জিজ্ঞাসাবাদ করোনায় ২৪ ঘণ্টায় মৃত্যু ৫৪, শনাক্ত ২২৭৫ কোরবানি পশুর চামড়ার দাম নির্ধারণ করোনায় ২৪ ঘণ্টায় ৩৮ মৃত্যু, শনাক্ত ২৫২০ তিন দিনের রিমান্ডে শারমিন টেকনাফে ‘বন্দুকযুদ্ধে’ ২ রোহিঙ্গা যুবক নিহত করোনাভাইরাসে আরও অর্ধশত মৃত্যু করোনায় ২৪ ঘণ্টায় ৪২ মৃত্যু, শনাক্ত ২৭৪৪ সরকারের পদক্ষেপে দেশ মৎস্য উৎপাদনে স্বয়ংসম্পূর্ণ : প্রধানমন্ত্রী
১৭৪

প্রথমবারের মতো করোনার পূর্ণাঙ্গ জিনচক্র আবিষ্কার

বরিশাল প্রতিবেদন

প্রকাশিত: ১৬ এপ্রিল ২০২০  

প্রথমবারের মতো দুবাইয়ের বিজ্ঞানীরা নভেল করোনা বা সার্স-কভ-২ ভাইরাসের পূর্ণাঙ্গ জিনচক্র আবিষ্কার করেছেন। এক টুইটে সংযুক্ত আরব আমিরাতের দুবাই মিডিয়া অফিস এ তথ্য জানিয়েছে।

বিবৃতিতে বলা হয়, সম্প্রতি দুবাইয়ের মোহাম্মদ বিন রশিদ মেডিসিন অ্যান্ড হেলথ সায়েন্সেসের (এমবিআরইউ) গবেষকরা এক রোগীর শরীর থেকে নমুনা সংগ্রহ করে তার থেকে করোনা ভাইরাস আলাদা করার পর এর সম্পূর্ণ জিনচক্র তৈরি করেছে।

বর্তমানে বিশ্বজুড়ে করোনা মহামারীর বিরুদ্ধে লড়াইয়ে বিজ্ঞানের গুরুত্বপূর্ণ ভূমিকার কথা উল্লেখ করে এমবিআরইউ উপাচার্য ও দুবাই কোভিড-১৯ কমান্ড অ্যান্ড কন্ট্রোল সেন্টারের প্রধান আমির শরিফ বলেন, এ ভাইরাসের বিরুদ্ধে কৌশল এবং ক্রিয়াগুলো অবহিত করার জন্য বৈজ্ঞানিক গবেষণা একটি গুরুত্বপূর্ণ বিষয়। করোনা মহামারীর বিরুদ্ধে লড়াইয়ে যোগ দিতে পেরে আমরা নিজেদের ভাগ্যবান মনে করছি।

এক প্রতিবেদনে বলা হয়, ক্রমবর্ধমান এ রোগের প্রাদুর্ভাব নিয়ন্ত্রণে এ ভাইরাসের জিনচক্র সম্পর্কে জানা একটি গুরুত্বপূর্ণ হাতিয়ার হতে পারে। কোভিড-১৯ বা সার্স-কভ-২ নামে এ ভাইরাসটির জিনে অন্তত ৩ হাজার বেস বা লেটার রয়েছে। অনেক দেশই রোগীর নমুনা থেকে ভাইরাসটির জিনোমিক সিকোয়েন্সগুলো নিয়ে কাজ শুরু করেছে। কোনো ভাইরাস ছড়িয়ে পড়ার পর এর জিনগত উপাদানগুলোয় ছোট ছোট পরিবর্তন আসে। আর এটি পরীক্ষা করে বোঝা যায় ভাইরাসটির জিনের রহস্য।

এমবিআরইউর প্রভোস্ট, ইমেরিটাস সায়েন্টিস্ট কাউন্সিলের সদস্য এবং দেশটির কোভিড-১৯ কমান্ড অ্যান্ড কন্ট্রোল সেন্টারের বৈজ্ঞানিক উপদেষ্টা পরিষদের প্রধান অধ্যাপক আলাবি আলশেখ আলি বলেন, করোনার জিনচক্র আবিষ্কার রোগটির বিরুদ্ধে লড়াইয়ে বিজ্ঞান ও বিজ্ঞানীদের সক্ষমতার কথা জানান দেয়। যা এক বৃহত্তর অধ্যয়নের গুরুত্বপূর্ণ প্রথম পদক্ষেপ। এখন আমাদের লক্ষ্য এ মহামারী শুরুর পর থেকে বিভিন্ন সময়ে আক্রান্ত হওয়ার বিভিন্ন বয়সের অন্তত ২৪০ রোগীর কাছ থেকে নমুনা সংগ্রহ করা। আমরা রোগীর মধ্যে রোগের তীব্রতার তথ্যও সংগ্রহ করব, যা ভাইরাসটির বিভিন্ন অন্য প্রজাতি অন্যান্য রোগের তীব্রতার সঙ্গে যুক্ত কিনা, তা আমাদের বুঝতে সহায়তা করবে।

আন্তর্জাতিক বিভাগের পাঠকপ্রিয় খবর