• রোববার   ০৭ মার্চ ২০২১ ||

  • ফাল্গুন ২২ ১৪২৭

  • || ২৩ রজব ১৪৪২

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
৭ মার্চের ভাষণ বাঙালির মুক্তির ডাক: রাষ্ট্রপতি মুশতাককে নিয়ে বিএনপি মায়াকান্না করছে : তথ্যমন্ত্রী করোনায় ২৪ ঘণ্টায় মৃত্যু ১০, শনাক্ত ৫৪০ স্বল্প আয় থেকে উন্নয়নশীল দেশে পদার্পণ বড় সুখবর: ড. মোমেন বিএনপির ৭ মার্চের কর্মসূচি ভণ্ডামি: কাদের বাংলাদেশের ঝুড়ি এখন খাদ্যে পরিপূর্ণ : কৃষিমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে থাকলে বাংলাদেশের ভবিষ্যত পাল্টে যাবে:আইনমন্ত্রী করোনার টিকা নিলেন প্রধানমন্ত্রী দেশের উন্নয়নে গবেষণা ও বিজ্ঞানের বিবর্তন অপরিহার্য: প্রধানমন্ত্রী সীমান্তে হত্যাকাণ্ড দুঃখজনক: জয়শঙ্কর ২৪ ঘণ্টায় আরও সাতজনের মৃত্যু, শনাক্ত ৬১৯ বিএনপি এখন মায়াকান্না করছে: কাদের প্রধানমন্ত্রীর রাজনৈতিক উপদেষ্টা এইচ টি ইমাম মারা গেছেন ২৪ ঘণ্টায় করোনায় ৫ মৃত্যু, শনাক্ত ৬১৪ সুন্দরবনে বিষ দিয়ে মাছ ধরা বন্ধ করতে হবে: বনমন্ত্রী ৪ কোটি ডোজ করোনার টিকা সংগ্রহ করা হবে: জাহিদ মালেক ১০ বছরে জিডিপি প্রবৃদ্ধিতে শীর্ষে বাংলাদেশ: অর্থমন্ত্রী মানুষকে খাদ্য সরবরাহ-সময়মতো ভ্যাকসিন দিতে হবে: প্রধানমন্ত্রী করোনায় ২৪ ঘণ্টায় মৃত্যু ৭, শনাক্ত ৫১৫ মুক্তিযুদ্ধকে অসম্মান করেছে বিএনপি: সেতুমন্ত্রী

প্রতিষ্ঠার ১১ বছরে বরিশাল বিশ্ববিদ্যালয়

বরিশাল প্রতিবেদন

প্রকাশিত: ২২ ফেব্রুয়ারি ২০২১  

প্রতিষ্ঠার ১০ বছর পার করেছে বরিশাল বিশ্ববিদ্যালয়। সোমবার ১১ বছরের পা রাখল উচ্চশিক্ষার অন্যতম এই বিশ্ববিদ্যালয়। এ উপলক্ষে সোমবার সকাল ১০টায় জাতীয় সঙ্গীত পরিবেশনের মাধ্যমে জাতীয় পতাকা এবং বিশ্ববিদ্যালয়ের পতাকা উত্তোলন করেন ভিসি প্রফেসর ড. ছাদেকুল আরেফিন, কলা ও মানবিক অনুষদের ডিন অধ্যাপক ড. মুহসিন উদ্দীন। 

পরে বিশ্ববিদ্যালয়ের ডিন, রেজিস্ট্রার, শিক্ষক সমিতির সভাপতি, সাধারণ সম্পাদক, প্রক্টর, প্রভোস্ট, বিভাগীয় প্রধান, শিক্ষকমণ্ডলী, কর্মকর্তা, কর্মচারীসহ বিভিন্ন সংগঠনের সভাপতি ও সাধারণ সম্পাদকদের সঙ্গে নিয়ে বিশ্ববিদ্যালয়ে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণের শ্রদ্ধা নিবেদন করা হয়। 

পরে সকাল ১১টায় প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে এক ভার্চুয়াল আলোচনা সভার আয়োজন করা হয়। এতে প্রধান অতিথি ছিলেন ইউজিসির চেয়ারম্যান প্রফেসর ড. কাজী শহীদুল্লাহ। তিনি বলেন, ভবিষ্যতের চ্যালেঞ্জ মোকাবিলায় মানসম্মত শিক্ষার কোনো বিকল্প নেই। যুগের চাহিদার সঙ্গে তাল মিলিয়ে চলতে হলে মানসম্মত শিক্ষার ওপর গুরুত্বারোপ করতে হবে। 

তিনি বলেন, আমরা ভবিষ্যতে কোথায় থাকব সে বিষয়ে পরিকল্পনা এখনই গ্রহণ করতে হবে কেন না নতুন নতুন চ্যালেঞ্জ মোকাবিলা করেই এগিয়ে যেতে হবে। বিশ্ববিদ্যালয়গুলোতে  মানসম্মত শিক্ষার সঙ্গে সঙ্গে মানসম্মত গবেষণাও নিশ্চিত করতে হবে। 

সভাপতির বক্তব্যে উপাচার্য প্রফেসর ড. ছাদেকুল আরেফিন গত ১৬ ফেব্রুয়ারি রাতে বহিরাগতদের হামলায় আহত ববি শিক্ষার্থীদের প্রতি সমবেদনা জ্ঞাপন করেন। নিন্দা ও প্রতিবাদ জানিয়ে অনতিবিলম্বে হামলাকারীদের শাস্তি নিশ্চিতের দাবি জানিয়েছেন। একইসঙ্গে ভিসি বিশ্ববিদ্যালয়ের সার্বিক কার্যক্রমের স্থিতিশীলতা বজায় রাখতে বরিশালবাসীসহ বিশ্ববিদ্যালয় পরিবারের সবার প্রতি আহবান জানান।

সভায় অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন ববি শিক্ষক সমিতির সভাপতি আরিফ হোসেন, সাধারণ সম্পাদক ড. খোরশেদ আলম, অফিসার্স এসোসিয়েশনের সভাপতি, গ্রেড ১১-১৬ কল্যাণ পরিষদের সভাপতি, ১৭-২০ কল্যাণ পরিষদের সাধারণ সম্পাদক। 

রেজিস্ট্রার (অতিরিক্ত দায়িক্ত) অধ্যাপক ড. মুহসিন উদ্দীনের সঞ্চালনায় সভায় বিভিন্ন বিভাগের শিক্ষক, শিক্ষার্থী, কর্মকর্তা ও কর্মচারীরা যুক্ত ছিলেন।