শুক্রবার   ১৩ ডিসেম্বর ২০১৯   অগ্রাহায়ণ ২৮ ১৪২৬   ১৫ রবিউস সানি ১৪৪১

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
বরিশালে ডিজিটাল বাংলাদেশ দিবস উদযাপন আজকের নবীন কর্মকর্তারাই হবেন ৪১ সালের সৈনিক : প্রধানমন্ত্রী ঘুষ-দুর্নীতির বিরুদ্ধে সজাগ থাকার আহ্বান প্রধানমন্ত্রীর তথ্যপ্রযুক্তি ব্যবহারে দায়িত্বশীল হতে হবে: স্পিকার বয়স্ক বাবা-মাকে না দেখলে জেল চ্যাম্পিয়নস লিগের শেষ ষোলোতে যারা ফখরুল-রিজভীসহ ১৩৫ জনের বিরুদ্ধে দুই মামলা আগৈলঝাড়ায় ডিজিটাল বাংলাদেশ দিবস পালন  সবার জন্য উন্মুক্ত থাকছে ‘কনসার্ট ফর ডিজিটাল বাংলাদেশ’ এসক্যাপ অধিবেশনে যোগ দিতে শেখ হা‌সিনা‌কে আমন্ত্রণ কৃষি আধুনিক হলেই মাথাপিছু আয় বাড়বে: কৃষিমন্ত্রী ডিজিটাল বাংলাদেশ দিবস আজ মাওলানা ভাসানীর জন্মবার্ষিকী আজ ববি শিক্ষক সমিতির নির্বাচন : সভাপতি আরিফ-সম্পাদক খোরশেদ বঙ্গবন্ধুর স্বপ্ন ছিলো সুখী সমৃদ্ধ সোনার বাংলা গড়ার কাল নেতাকর্মীদের সতর্ক থাকতে বললেন ওবায়দুল কাদের ‘ফুড চেইনের মাধ্যমে প্লাস্টিক শরীরে প্রবেশ করছে’ বিশাল জয়ে শুরু কুমিল্লার বঙ্গবন্ধু বিপিএল মিশন টাইম ম্যাগাজিনের ‘পারসন অব দ্য ইয়ার’ গ্রেটা থানবার্গ বিদ্যুৎ খাতের উন্নয়নে ৩০ কোটি ডলার দেবে এডিবি
৯৪

প্রতিটি ষড়যন্ত্র-হত্যার রহস্য উন্মোচন হবে: মুরাদ হাসান

প্রকাশিত: ৬ নভেম্বর ২০১৯  

পঁচাত্তরের পর দেশে যে ক’টি ষড়যন্ত্র ও হত্যাকাণ্ড ঘটেছে, তার প্রত্যেকটির রহস্য উন্মোচন করা হবে বলে জানিয়েছেন তথ্য প্রতিমন্ত্রী মুরাদ হাসান। তিনি বলেছেন, ১৯৭৫ সালের ১৫ আগস্টের পর প্রতিটা ষড়যন্ত্র-হত্যাকাণ্ডের বিষয়ে প্রতিদিনের প্রতিটা ঘটনা আমরা জানতে চাই এবং এই ষড়যন্ত্রের সব রহস্য আমরা উন্মোচন করবোই, এটাই হোক আমাদের শপথ। 

বুধবার (৬ নভেম্বর) দুপুরে জাতীয় প্রেসক্লাবের জহুর হোসেন মিলনায়তনে বঙ্গমাতা সাংস্কৃতিক জোটের আয়োজনে জেলহত্যা দিবসের আলোচনায় প্রধান অতিথির বক্তব্যে মুরাদ হাসান একথা বলেন। 

তথ্য প্রতিমন্ত্রী বলেন, পঁচাত্তর-পরবর্তী সামরিক শাসক স্বৈরশাসক জিয়াউর রহমান এবং এরশাদের সময়ে ক্যান্টনমেন্টে কোর্ট মার্শাল করে কী পরিমাণ মুক্তিযোদ্ধাকে ফাঁসি দেওয়া হয়েছে আমরা জানতে চাই এবং আমাদের পরবর্তী প্রজন্মের জন্য আমাদের এটা জানা উচিত। 

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হত্যাকাণ্ড প্রসঙ্গে তিনি বলেন, বাঙালির জাতির পিতাকে হত্যা করা এতটা সহজ ছিল না। খন্দকার মোশতাক আহমেদের মতো এমন ভীতু, কাপুরুষ, বেইমান, মীরজাফরের কী এমন সক্ষমতা ছিল বঙ্গবন্ধুর মতো এমন একজন মহাপুরুষকে হত্যা করার?

সাবেক সেনাশাসক জিয়াউর রহমান প্রসঙ্গে মুরাদ হাসান বলেন, জিয়াউর রহমান পাকিস্তানের দালাল বিপথগামী চর ছিলেন। যারা বঙ্গবন্ধুকে হত্যা করতে পারে তারা কীভাবে মুক্তিযোদ্ধা হয়? এরা মুক্তিযুদ্ধ করেছে বাধ্য হয়ে। আমি এখানে উপস্থিত সবাইকে প্রশ্ন করতে চাই, এমন কোনো ইতিহাস আছে- জিয়াউর রহমান মুক্তিযুদ্ধের নয় মাসে বাংলাদেশের কোথাও কোনো জায়গায় যুদ্ধে অংশ নিয়েছেন। তিনি করেছেন- এমন প্রমাণ কেউ দিতে পারবে না। 

জাতির পিতা প্রসঙ্গে তথ্য প্রতিমন্ত্রী বলেন, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কখনোই বিশ্বাস করতেন না- এই বাংলাদেশের মানুষ তাকে হত্যা করতে পারে। তিনি বঙ্গভবনে থাকতেন না। রাষ্ট্রপতি হয়েও সাধারণ মানুষের মতো একটি সাধারণ বাড়িতে থাকতেন। সে কারণেই খুনিরা বঙ্গবন্ধুকে হত্যা করতে পেরেছিল। 

ডা. মুরাদ হাসান বলেন, বঙ্গবন্ধু হত্যাকাণ্ডের পর এই বাংলাদেশটা যেন একটা অন্ধকার সময়ে প্রবেশ করে, একের পর এক হত্যাকাণ্ড, ক্যু পাল্টা- ক্যু সংঘটিত হতে থাকে। হত্যা করার পর হত্যাকারীদের বিচার করা যাবে না মর্মে ইনডেমনিটি অর্ডিন্যান্স জারি করা হলো। হত্যাকারী মোশতাক চক্র বাংলাদেশকে ঘোষণা করলো ‘ইসলামিক রিপাবলিক অব বাংলাদেশ’ হিসেবে। 

জেলহত্যা দিবস প্রসঙ্গে তিনি বলেন, প্রতিদিন জাতীয় চার নেতাকে কোর্টে নিয়ে যাওয়া হতো। প্রতিদিন একই প্রশ্ন করা হতো, তোমরা কী কী ষড়যন্ত্র করছো? তোমরা তো ভারতের চর। প্রতিদিন জাতীয় চার নেতাকে অমানুষিক নির্যাতন করা হতো। খন্দকার মোশতাক তাদেরকে ডেকে বিভিন্ন ধরনের প্রস্তাব এবং লোভ দেখিয়েছে। তারা উত্তর দিয়েছিলেন, আমাদের লাশের ওপর দাঁড়িয়ে বঙ্গবন্ধুর বিরুদ্ধে যেতে হবে। কোনো লোক তাদের বশ করতে পারেনি। নিজেদের জীবন দিয়েছেন তারা, কিন্তু তারা বঙ্গবন্ধুর সঙ্গে বেইমানি করেননি। 

খুনি চক্র মনে করেছিল বাংলাদেশে তারা হত্যা-খুন করবে, বাংলাদেশকে পাকিস্তান বানাবে। কিন্তু তাদের জীবনটা আজকের দুর্বিষহ জীবনে পরিণত হয়েছে। মৃত্যু না হলেও তার চেয়ে বেশি মৃত্যুযন্ত্রণায় প্রতিদিন তারা বিবেকের দংশনে মানুষের ঘৃণায় জীবন কাটায়। বঙ্গবন্ধুর খুনিসহ প্রত্যেকটা খুনিকে বাংলাদেশের মাটিতে ফিরিয়ে এনে বিচার করা হবে। 

শেখ শাহ আলমের সভাপতিত্বে আলোচনাসভায় আরও বক্তব্য রাখেন- আওয়ামী লীগের কার্যনির্বাহী কমিটির সদস্য নুরুল ইসলাম ঠান্ডু, সংসদ সদস্য প্রকৌশলী তানভীর শাকিল জয়, সৈয়দ রূবিনা আক্তারসহ বঙ্গমাতা সাংস্কৃতিক জোটের নেতারা।

এই বিভাগের আরো খবর