• শনিবার   ২৭ ফেব্রুয়ারি ২০২১ ||

  • ফাল্গুন ১৫ ১৪২৭

  • || ১৫ রজব ১৪৪২

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
মুজিবনগর-কলকাতা স্বাধীনতা সড়কের কাজ শেষ পর্যায়ে: এলজিআরডি মন্ত্রী রেলে ১২ হাজার লোক নিয়োগ দেয়া হবে: রেলপথ মন্ত্রী করোনায় ২৪ ঘণ্টায় মৃত্যু ৫, শনাক্ত ৪১০ বঙ্গবন্ধুর পরিবার সততা, মেধা ও সাহসের প্রতীক: কাদের জাতীয় বিশ্ববিদ্যালয়ের স্থগিত পরীক্ষার সময়সূচি প্রকাশ সাত কলেজের পরীক্ষা চলবে: শিক্ষা মন্ত্রণালয় করোনায় ২৪ ঘণ্টায় মৃত্যু ৫, শনাক্ত ৪২৮ কেন্দ্রীয় পুলিশ হাসপাতালে সাধারণ মানুষও চিকিৎসা পাবেন: আইজিপি জনগণ ভালোবেসে আমাদের সরকার গঠনের সু্যোগ দিয়েছে: কাদের সাত কলেজের বিষয়ে সিদ্ধান্ত সন্ধ্যায় দেশপ্রেম আগে, আমি টেস্ট খেলবো: মোস্তাফিজ দেশে করোনায় ১৮ জনের মৃত্যু, শনাক্ত ৩৯৯ ৭ এপ্রিল করোনার দ্বিতীয় ডোজ প্রয়োগ শুরু: স্বাস্থ্যমন্ত্রী জাতীয় বিশ্ববিদ্যালয়ের সব ধরনের পরীক্ষা স্থগিত ২১ আগস্ট গ্রেনেড হামলার সাজাপ্রাপ্ত আসামি গ্রেফতার ভবিষ্যতে বাংলাদেশেও তৈরি হবে যুদ্ধবিমান: প্রধানমন্ত্রী দেশে করোনায় ৭ জনের মৃত্যু, শনাক্ত ৩৬৬ বিশ্ববিদ্যালয়গুলো খুলছে ২৪ মে: শিক্ষামন্ত্রী হল খুলে দেয়ার সিদ্ধান্ত ৫-৬ দিনের মধ্যেই: মন্ত্রিপরিষদ সচিব এক মাসের মধ্যে চালের বাজার স্বাভাবিক হবে: বাণিজ্যমন্ত্রী

প্যারিস জলবায়ু চুক্তিতে ফিরল যুক্তরাষ্ট্র

বরিশাল প্রতিবেদন

প্রকাশিত: ২০ ফেব্রুয়ারি ২০২১  

ক্ষমতায় এসেই প্যারিস জলবায়ু চুক্তি থেকে যুক্তরাষ্ট্রকে বের করে নেওয়ার ঘোষণা দিয়েছিলেন সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। সেটি কার্যকর হয় গত নভেম্বরে। কিন্তু দায়িত্বগ্রহণের মাত্র একমাসের মাথায় দেশটিকে আবারও ওই চুক্তিতে ফিরিয়ে নিলেন জো বাইডেন। গত শুক্রবার আনুষ্ঠানিকভাবে ঐতিহাসিক এ চুক্তিতে ফিরেছে যুক্তরাষ্ট্র।

বলা হচ্ছে, বিশ্বজুড়ে জলবায়ু পরিবর্তনের বিরুদ্ধে লড়াই জোরদার এবং আগামী তিন দশকের মধ্যে কার্বন নিঃসরণ উল্লেখযোগ্য হারে কমিয়ে আনতে বাইডেন প্রশাসনের পরিকল্পনার অংশ হিসেবেই প্যারিস জলবায়ু চুক্তিতে ফিরেছে যুক্তরাষ্ট্র।

এ বিষয়ে এক বিবৃতিতে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিনকেন বলেছেন, জলবায়ু পরিবর্তন ও বিজ্ঞান কূটনীতি আমাদের পররাষ্ট্রনীতির আলোচনায় আর কখনোই আসবে না। জলবায়ু পরিবর্তনের প্রকৃত হুমকি চিহ্নিত করা ও বিজ্ঞানীদের কথা মেনে চলাই হবে আমাদের পররাষ্ট্রনীতির প্রথম অগ্রাধিকার।

us-2.jpg

যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামার শাসনামলে ২০১৫ সালের ডিসেম্বরে প্যারিসের এক সম্মেলনে বৈশ্বিক উষ্ণতা বৃদ্ধি মোকাবিলার লক্ষ্যে জলবায়ু চুক্তিতে সম্মত হন বিশ্বনেতারা। এতে সই করে যুক্তরাষ্ট্রসহ বিশ্বের ২০০টি দেশ।

তবে সাবেক মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্প প্যারিস জলবায়ু চুক্তিকে যুক্তরাষ্ট্রের জন্য ক্ষতিকর হিসেবে অ্যাখ্যায়িত করেন। তার দাবি ছিল, এই চুক্তির কারণে যুক্তরাষ্ট্র অর্থনৈতিকভাবে ক্ষতিগ্রস্ত হবে, আর লাভ হবে চীন-ভারতের মতো দেশগুলোর।

জো বাইডেন প্রেসিডেন্ট হিসেবে দায়িত্বগ্রহণের প্রথম দিনই যুক্তরাষ্ট্রকে প্যারিস চুক্তিতে ফেরানোর একটি আদেশে সই করেন। এর ঠিক ৩০ দিন পর শুক্রবার আনুষ্ঠানিকভাবে চুক্তিতে ফিরল দেশটি।

বিজ্ঞানী, পরিবেশবাদী এবং বিদেশি কূটনীতিকরা বাইডেন প্রশাসনের এ পদক্ষেপকে স্বাগত জানিয়েছেন।

সূত্র: রয়টার্স, এএফপি