সোমবার   ৩০ মার্চ ২০২০   চৈত্র ১৬ ১৪২৬   ০৫ শা'বান ১৪৪১

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
পিপিই যেন নষ্ট না হয়, সেদিকে খেয়াল রাখতে হবে: স্বাস্থ্যমন্ত্রী করোনা মোকাবিলায় সরকার জনগণের পাশে আছে -প্রধানমন্ত্রী ছুটিতে কর্মস্থল ছাড়া যাবে না : সুপ্রিম কোর্ট প্রশাসন করোনা সংকটকালে জনগণের পাশে থাকবে আ.লীগ: কাদের আমি করোনায় আক্রান্ত হইনি : স্বাস্থ্যমন্ত্রী বাংলাদেশে ২৪ ঘণ্টায় করোনা আক্রান্ত নেই : আইইডিসিআর পদ্মা সেতু‌তে বসলো ২৭তম স্প্যান, দৃশ্যমান হলো ৪ হাজার ৫০ মিটার করোনায় আক্রান্ত ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন সব পোশাক কারখানা বন্ধের নির্দেশ পবিত্র শবে বরাত ৯ এপ্রিল স্বাধীনতা দিবস উপলক্ষে জনসমাগম করবেন না: প্রধানমন্ত্রী অতি প্রয়োজন ছাড়া ঘরের বাইরে যাবেন না : প্রধানমন্ত্রী জাতির উদ্দেশে ভাষণ দিচ্ছেন প্রধানমন্ত্রী মুক্তি পেলেন খালেদা জিয়া সন্ধ্যায় জাতির উদ্দেশে ভাষণ দেবেন প্রধানমন্ত্রী আজ থেকে একসাথে দু`জন রাস্তায় হাঁটতে পারবে না জাতির উদ্দেশে আজ ভাষণ দেবেন প্রধানমন্ত্রী নিষেধাজ্ঞা অক্ষরে অক্ষরে পালন করুন : স্বরাষ্ট্রমন্ত্রী প্রধানমন্ত্রীর নির্দেশেই খালেদা জিয়াকে মুক্তির সিদ্ধান্ত করোনা ছোঁয়াচে, এক মিটার দূরত্বে থাকার পরামর্শ
১০৭

পুকুরে মিলল ১৮১৮ সালের ধাতব পিলার

বরিশাল প্রতিবেদন

প্রকাশিত: ১১ ফেব্রুয়ারি ২০২০  

ফরিদপুর পৌরসভার পুকুরে নির্মাণ ও সংস্কারকাজ চলাকালে পানির মধ্যে থেকে একটি ধাতব পিলার উদ্ধার করা হয়েছে। পিলারটি বর্তমানে ফরিদপুর পৌরসভা ভবনের নিচতলায় রাখা হয়েছে। পিলারটি দেখতে অনেকেই ভিড় জমিয়েছেন।

সোমবার (১০ ফেব্রুয়ারি) দুপুরে পৌরসভার পুকুরের পশ্চিম দিকে নারীদের জন্য একটি ঘাট নির্মাণের মাটি খোঁড়ার সময় ধাতব পিলারটি পাওয়া যায়।

ফরিদপুর পৌরসভা এবং ব্র্যাকের আরবান ডেভেলপমেন্ট প্রকল্পের উদ্যোগে শহরের প্রাণকেন্দ্রে অবস্থিত জুবিলি ট্যাক নামে খ্যাত পৌর পুকুরের সংস্কার ও নির্মাণকাজ চলছে।

ব্র্যাকের আরবান ডেভেলপমেন্ট প্রকল্পের সমন্বয়কারী ইকরাম হোসেন বলেন, সোমবার দুপুরে পৌর পুকুরের পশ্চিম দিকে নারীদের জন্য নির্মাণাধীন একটি ঘাটের মাটি খোঁড়ার সময় ধাতব পিলারটি পাওয়া যায়। পরে সেটি উদ্ধার করে পৌরসভা ভবনে নিয়ে আসা হয়। পিলারটির দৈর্ঘ্য দুই ফুট ও প্রস্থ এক ফুট। পিলারটির এক দিক চোখা অপরদিকে ত্রিভুজ আকৃতির। পিলারের গায়ে লেখা রয়েছে বিটিইএসডটকম। অপরদিকে ১৮১৮ লেখা। যা দেখে মনে হচ্ছে এটি ১৮১৮ সালের পিলার।

ফরিদপুর পৌরসভার মেয়র শেখ মাহাতাব আলী মেথু বলেন, এটি ধাতব নির্মিত। তবে কি ধাতুতে তৈরি তা শনাক্ত করা যায়নি। ব্রিটিশ আমলে জমির পরিমাপ ও বজ্রপাত ঠেকাতে যে পিলারগুলো মাটিতে পোঁতা হয় সেগুলোর একটি হতে পারে এটি।

মেয়র বলেন, ধাতব নির্মিত পিলারটি উদ্ধারের পর বিষয়টি ফরিদপুর-৩ (সদর) আসনের এমপি ইঞ্জিনিয়ার খন্দকার মোশাররফ হোসেন, ফরিদপুরের জেলা প্রশাসক অতুল সরকার, পুলিশ সুপার মো আলীমুজ্জামানকে জানানো হয়েছে।

এই বিভাগের আরো খবর