সোমবার   ১৬ সেপ্টেম্বর ২০১৯   আশ্বিন ১ ১৪২৬   ১৬ মুহররম ১৪৪১

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
রোহিঙ্গা ভোটার খতিয়ে দেখতে চট্টগ্রামে কবিতা খানম আগামী ১০মাসের রোডম্যাপ তৈরি ও তার বাস্তবায়ন করবো - জয় ও লেখক ডেঙ্গুতে সরকারি হিসেবে ৬৮ জনের মৃত্যু আ. লীগের সম্পাদকমণ্ডলীর সভা ১৮ সেপ্টেম্বর বরিশাল নগরীতে আসছে স্মার্ট এলইডি লাইটিং বঙ্গবন্ধুর নাতনি টিউলিপের জন্মদিন আজ আজ থেকে ট্রাকে পেঁয়াজ বিক্রি করবে টিসিবি বিশ্ব ওজন দিবস আজ শিগগিরই বন্দর-ট্রেনে যুক্ত হচ্ছে ত্রিপুরা-বাংলাদেশ দিল্লিতে শেখ হাসিনা-মোদি বৈঠক ৫ অক্টোবর সারাদেশে ৭৫ প্রতিষ্ঠানকে পাঁচ লক্ষাধিক টাকা জরিমানা প্রাথমিকের শিক্ষক নিয়োগের ফল প্রকাশ এ পি জে আব্দুল কালাম স্মৃতি পুরস্কারে ভূষিত শেখ হাসিনা টস হেরে ফিল্ডিংয়ে বাংলাদেশ বরিশালকে যানজট মুক্ত রাখতে কাজ করছে ট্রাফিক সদস্যরা- ডিসি ট্রাফিক সততা ও নিষ্ঠার সঙ্গে দায়িত্ব পালন করুন : প্রধানমন্ত্রী বরিশালে কাজী নজরুল ইসলামের ৪৩তম প্রয়াণ বার্ষিকী অনুষ্ঠিত রাজশাহীর পুলিশ একাডেমিতে কুচকাওয়াজ অনুষ্ঠানে প্রধানমন্ত্রী গণপরিবহনে মাসিক বেতনে চালক নিয়োগের নির্দেশ হাইকোর্টের সারদার পথে প্রধানমন্ত্রী
৩০০

রান্নাবান্না

পিঠা বানানোর কিছু টিপস।

আকাশলীনা

প্রকাশিত: ৯ ডিসেম্বর ২০১৮  

কথায় বলে ‘‘বাঙ্গালীর বারো মাসে তের পার্বণ’’ সে পার্বণ যেন পরিপূর্ণতা লাভ করে শীতের পিঠা পূলীতে। এখন প্রকৃতি জুড়ে শীতের মিঠে আমেজ। নতুন ধান আর খেজুর গুড়ে ঘরে ঘরে সমারোহ পিঠা-পূলীর। কিন্ত্ত অনেকেরই নাকি পিঠা ভাল হয়না। আবার নতুন রাধুনী যারা তারাও অনেক সময় হিমশিম খেয়ে যান পিঠা বানাতে গিয়ে। তাই আজ আপনাদের জন্যে থাকছে পিঠা বানানোর কিছু টিপসদিচ্ছি ছোট খাট কিন্ত্ত দরকারী কিছু তথ্য যা অনুসরণ করলে পিঠা ভাল হতে বাধ্য।

 

১।   শুকনো চালের গুড়া দিয়ে পিঠা বানাতে অনেকেই হিমশিম খেয়ে যান। এক কাজ করুন পিঠা বানানোর ৩/৪ ঘন্টা আগে ব্যাটার বানিয়ে রেখে দিন। তারপর বানান পিঠা ভাল হবে।

 

২।   চালের গুড়ার কাই দিয়ে পিঠা বানাতে গেলে অনেক সময় পিঠা ফেটে যায়। চালের গুড়ার সঙ্গে ১/৪ ভাগ ময়দা এ্যাড করে পিঠা বানান। পিঠা আর ফাটবে না।

 

৩।   মহা ভেজালের এ যুগে দুধে খেজুরের গুড় মিশালে ফেটে যায়। এ ঝামেলা এড়াতে সামান্য পানিতে গুড় গলিয়ে রাখুন। আলাদা দুধ জ্বাল দিয়ে নিন। এবার ২ টিকেই ঠান্ডা করে কুসুম গরম অবস্থায় মিশান। তারপর মৃদু আঁচে আবার জ্বাল দিয়ে রেডি করে নিন। দুধ ফাটবে না।

 

৪।   পিঠা বা রুটির জন্যে চালের গুড়ার মন্ড বানাতে অনেকেই হিমশিম খান। হাত ভিজিয়ে চালের গুড়া চেপে চেপে বড় বলের মত বানান। ফুটন্ত পানিতে এই বল ছেড়ে চুলার আঁচ কমিয়ে ১০ মিনিট রাখুন। এবার নেড়ে ঠান্ডা করে মথে কাই বানান। পিঠা বা রুটি খুব ভাল হবে।

 

৫।   পিঠা ভাজার সময় তেলে ১ টেবিল চামচ ঘি দিয়ে ভাজুন। আবার সিরাতেও ১ টেবিল চামচ ঘি ব্যবহার করুন। পুরো পিঠাতেই সুন্দর ঘি’য়ের গন্ধ পাবেন।

 

৬।   ভাপা পিঠা বানাতে সিদ্ধ চালের গুড়া ব্যবহার করুন। পিঠা ভাল হবে। দীর্ঘ সময় নরমও থাকবে।

 

৭।   মাংস বা ভর্তা দিয়ে খাওয়ার চিতই পিঠা বানাতে আতপ চালের গুড়ার সঙ্গে অর্ধেক পরিমান সিদ্ধ চালের গুড়া দিয়ে বানান। পিঠা টেষ্টি হবে, নরমও থাকবে অনেক সময়।

 

৮।   ময়দা দিয়ে পিঠা বানাতে চাইলে ময়দা পানি, লবণ, ঘি দিয়ে মথে ভিজা কাপড় দিয়ে ঢেকে রাখুন ১/২ ঘন্টা। তারপর আবার মথে বানান। পিঠা ভাল হবে।

 

৯।   পাটিশাপটা পিঠা বানাতে চালের গুড়ার সঙ্গে কিছুটা ময়দা ও ১টি ডিম দিয়ে ব্যাটার বানান। পিঠা ভাঙ্গবে না খেতেও সুস্বাদু হবে।

 

১০।  পিঠা ভাজা তেল ছেঁকে নরমাল ফ্রিজে রেখে দিন। পরে সাধারণ রান্নায় ব্যবহার করে ফেলতে পারবেন।

 

১১।  চালের গুড়া বেশী করে ভাঙ্গিয়ে রোদে দিয়ে ভাল করে শুকিয়ে এয়ার টাইট কৌটায় রেখে দিন। পরে অনেক দিন ব্যবহার করতে পারবেন।

 

১২।  শীতের সিজনে ভাল খেজুর গুড় কিনতে পাবেন। এ সময়ে বেশী করে গুড় কিনে বক্স ভরে ডিপে রাখুন। বছর ভরে রান্নায় ব্যবহার করতে পারবেন।

 

১৩।  ভাপা পিঠা বানাতে সাদা কাপড় বা পুরান নরম কাপড় ব্যবহার করুন। নতুন রংগীন কাপড় ব্যবহার করলে কাপড়ের রং উঠে পিঠায় লাগতে পারে।

 

১৪।  নকশী পিঠা বানিয়ে হালকা ভেজে রোদে শুকিয়ে কৌটা ভরে রেখে দিতে পারেন। পরে যে কোন সময় আবার ভেজে সিরা মাখিয়ে নিলেই খেতে পারবেন।

 

১৫।  দুধ জ্বাল দিয়ে ক্ষিরসা বানানো মহা ঝামেলার কাজ। অল্প তরল দুধের সঙ্গে গুড়া দুধ গুলিয়ে সহজেই ক্ষিরসা বানাতে ব্যবহার করতে পারেন। সময় এবং কষ্ট লাঘব হবে।