সোমবার   ২৩ সেপ্টেম্বর ২০১৯   আশ্বিন ৭ ১৪২৬   ২৩ মুহররম ১৪৪১

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
বাচ্চাকে মারধর করায় থানা ঘেরাও হনুমানের! জাতীয় নারী দাবায় শীর্ষস্থানে রানী হামিদ ইউজিসির কাঠগড়ায় পাবলিক বিশ্ববিদ্যালয়ের ১৪ ভিসি ক্যাসিনোতে মিলল ধর্মীয় উপাসনা সামগ্রী! বিজয়নগর সায়েম টাওয়ার থেকে ১৭ জুয়ারী আটক ১৩ নেপালিকে মোটা অংকের বেতনে রাখা হয় জুয়া চালাতে স্পা সেন্টার থেকে আটক ১৬ নারী, ৩ পুরুষ আরও ১০ লক্ষ তরুণ-তরুণীর কর্মসংস্থান করা হবে- পলক আবুধাবি থেকে নিউইয়র্কের পথে প্রধানমন্ত্রী অজুহাতে কাজ আটকে রাখলে কঠোর ব্যবস্থা: গণপূর্তমন্ত্রী ব্যাংক নোটের আদলে টোকেন ব্যবহার করা যাবে না ঢাকা আসছেন বিশ্ব ব্যাংকের ভাইস প্রেসিডেন্ট ও জাতিসংঘের দূত খিলক্ষেতে বোমা হামলা: ৫ জেএমবির ১২ বছরের দণ্ড আরামবাগ-দিলকুশা ক্লাবে জুয়ার সরঞ্জাম উদ্ধার ভিক্টোরিয়া ক্লাব থেকে নগদ টাকা ও মদের বোতল উদ্ধার সৌদিতে শিরশ্ছেদ করে ১৩৪ জনের মৃত্যুদণ্ড শিশুদের কোলবালিশের ভেতর থেকে ১০ কেজি গাঁজা উদ্ধার! মতিঝিলে ৪ ক্লাবে পুলিশের অভিযান রিমান্ডে খালেদ ও শামীমের কাছ থেকে চাঞ্চল্যকর তথ্য ঢাকায় বাংলাদেশ-ভারত নৌবাহিনী প্রধানের সাক্ষাত
১২

পাবলিক বিশ্ববিদ্যালয়ে আগামী বছর থেকে সমন্বিত ভর্তি পরীক্ষা

প্রকাশিত: ৮ সেপ্টেম্বর ২০১৯  

 

দেশের সব পাবলিক বিশ্ববিদ্যালয়ে সমন্বিত ভর্তি পরীক্ষা নেওয়া হবে। আগামী বছর থেকে এ পদ্ধতি চালু হবে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।রবিবার (৮ সেপ্টেম্বর) বিকালে সংসদ অধিবেশনে এক প্রশ্নের জবাবে এ তথ্য জানান তিনি। সংসদে প্রশ্নটি উত্থাপন করেন চাঁপাইনবাবগঞ্জ-৩ আসনের সংসদ সদস্য মো. হারুনুর রশীদ। এ দিন বিকাল ৫টায় স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে অধিবেশন শুরু হয়।

শিক্ষামন্ত্রী জানান, এরইমধ্যে পাবলিক কৃষি বিশ্ববিদ্যালয়ে সমন্বিত পদ্ধতিতে ভর্তি পরীক্ষা নেওয়ার কার্যক্রম শুরু করেছে সরকার। চলতি বছরের নভেম্বরে সমন্বিত পদ্ধতিতে ভর্তি নেওয়া হবে। সে অনুযায়ী আগামী বছর (২০২০) থেকে দেশের সকল পাবলিক বিশ্ববিদ্যালয়ে সমন্বিত ভর্তি পরীক্ষা নেওয়ার প্রক্রিয়া চলমান রয়েছে। 

 

পাবলিক বিশ্ববিদ্যালয়ে আগামী বছর থেকে সমন্বিত ভর্তি পরীক্ষাএ দিকে বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষায় ব্যাংক ড্রাফটের বিষয়ে প্রশ্ন উত্থাপন করেন নেত্রকোণা-৩ আসনের সংসদ সদস্য অসীম কুমার উকিল। ওই প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, পাবলিক বিশ্ববিদ্যালয়ে ভর্তিতে ব্যাংক ড্রাফটের মাধ্যমে যে অর্থ নেওয়া হয় তা মওকুফের কোনো পরিকল্পনা নেয়নি সরকার।

প্রসঙ্গত, বর্তমানে দেশের মেডিকেল কলেজগুলোতে সমন্বিত পদ্ধতিতে ভর্তি পরীক্ষা নেওয়া হয়। এ পদ্ধতিতে মূলত একই প্রশ্নপত্রে একাধিক শিক্ষাপ্রতিষ্ঠানে পরীক্ষা নেওয়া হয়। পাবলিক বিশ্ববিদ্যালয়গুলো বিগত কয়েক বছর ধরে সমন্বিত ভর্তি পরীক্ষা নেওয়ার চেষ্টা করে সফল হয়নি। এমন অবস্থায় মন্ত্রীর ঘোষণায় আলোর মুখ দেখতে যাচ্ছে সমন্বিত ভর্তি পরীক্ষা পদ্ধতি।

এই বিভাগের আরো খবর