শনিবার   ১৪ ডিসেম্বর ২০১৯   অগ্রাহায়ণ ৩০ ১৪২৬   ১৬ রবিউস সানি ১৪৪১

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
বরিশালে শহীদ বুদ্ধিজীবী দিবস পালিত বরিস জনসনকে প্রধানমন্ত্রীর অভিনন্দন আগৈলঝাড়ায় শহীদ বুদ্ধিজীবী দিবস পালিত বুদ্ধিজীবী দিবসে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা বুদ্ধিজীবী স্মৃতিসৌধে রাষ্ট্রপতি-প্রধানমন্ত্রীর শ্রদ্ধা শহীদ বুদ্ধিজীবী দিবস আজ বীরশ্রেষ্ঠ জাহাঙ্গীরের শাহাদতবার্ষিকী আজ বিশ্বের প্রভাবশালী ১০০ নারীর তালিকায় শেখ হাসিনা বরিশালে ডিজিটাল বাংলাদেশ দিবস উদযাপন আজকের নবীন কর্মকর্তারাই হবেন ৪১ সালের সৈনিক : প্রধানমন্ত্রী ঘুষ-দুর্নীতির বিরুদ্ধে সজাগ থাকার আহ্বান প্রধানমন্ত্রীর তথ্যপ্রযুক্তি ব্যবহারে দায়িত্বশীল হতে হবে: স্পিকার বয়স্ক বাবা-মাকে না দেখলে জেল চ্যাম্পিয়নস লিগের শেষ ষোলোতে যারা ফখরুল-রিজভীসহ ১৩৫ জনের বিরুদ্ধে দুই মামলা আগৈলঝাড়ায় ডিজিটাল বাংলাদেশ দিবস পালন  সবার জন্য উন্মুক্ত থাকছে ‘কনসার্ট ফর ডিজিটাল বাংলাদেশ’ এসক্যাপ অধিবেশনে যোগ দিতে শেখ হা‌সিনা‌কে আমন্ত্রণ কৃষি আধুনিক হলেই মাথাপিছু আয় বাড়বে: কৃষিমন্ত্রী ডিজিটাল বাংলাদেশ দিবস আজ
৪০

পাকিস্তানে অর্থ প্রতারণার দায়ে মরিয়ম নেওয়াজ গ্রেপ্তার

প্রকাশিত: ৯ আগস্ট ২০১৯  

পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী কারাবন্দী নওয়াজ শরিফের মেয়ে মরিয়ম নওয়াজকে গ্রেপ্তার করা হয়েছে। বৃহস্পতিবার দেশটির জাতীয় জবাবদিহি সংস্থা ন্যাশনাল অ্যাকাউন্টিবিলিটি ব্যুরো (এনএবি) মরিয়মের সঙ্গে তাঁর চাচাতো ভাই ইউসুফ আব্বাসকেও গ্রেপ্তার করে।

সাবেক প্রধানমন্ত্রী ও পাকিস্তান মুসলিম লীগের (পিএমএল-নওয়াজ) নেতা নওয়াজ দুর্নীতির দায়ে সাত বছরের কারাভোগ করেছেন। এই দলটির ভাইস প্রেসিডেন্ট পদে আছেন মরিয়ম নওয়াজ। দলটির পক্ষ থেকে অভিযোগ করা হয়, মরিয়মকে কোনো গ্রেপ্তারি পরোয়ানা ছাড়াই গ্রেপ্তার করা হয়। তাঁকে এনএবির হেফাজতে নেওয়ার পর গ্রেপ্তারি পরোয়ানা দেখানো হয়।

পাকিস্তানের সংবাদমাধ্যম ডন অনলাইনের প্রতিবেদনে বলা হয়, চৌধুরী সুগার মিলের অর্থ পাচারের সঙ্গে মরিয়ম ও ইউসুফের যোগসাজশ আছে—এমন অভিযোগে দুজনকে গ্রেপ্তার দেখানো হয়েছে। মরিয়ম লাহোরের একটি কারাগারে বন্দী তাঁর নওয়াজ শরিফকে দেখে ফিরছিলেন। মরিয়ম ওই সুগার মিলের একজন অংশীদার (শেয়ারহোল্ডার)।

এনএবি মরিয়ম ও ইউসুফের গ্রেপ্তার বিষয়টি নিশ্চিত করে বলেছে, তাঁদের দুজনকে সংস্থাটির কেন্দ্রীয় কার্যালয়ে রাখা হয়েছে। জিজ্ঞাসাবাদের জন্য রিমান্ড চেয়ে আগামীকাল শুক্রবার তাঁদের লাহোর আদালতে হাজির করা হবে। এর আগে গত ৩১ জুলাই চৌধুরী সুগার মিল সংক্রান্ত বিষয়ে মরিয়মের বক্তব্য রেকর্ড করেছিল এনএবি।

পিএমএল-নওয়াজের প্রধান ও মরিয়মের চাচা শাহবাজ শরিফ এক বিবৃতিতে বলেছেন, মরিয়মকে গ্রেপ্তার সরকারের ভুল পদক্ষেপ। এটা অত্যন্ত নিন্দনীয়, দুঃখজনক ও লজ্জাজনক। ঈদের আগে এ ধরনের গ্রেপ্তারের মাধ্যমে সরকার কী বার্তা দিতে চাচ্ছে? জনগণ এর উপযুক্ত জবাব দেবে।

মরিয়মের গ্রেপ্তারের প্রতিবাদে তাঁর সমর্থকেরা দেশটির জাতীয় পরিষদের সামনে বিক্ষোভ করে। সেখানে মরিয়ম আওরঙ্গজেব ও আহসান ইকবালের মতো সাংসদেরা উপস্থিত ছিলেন।

২০১৮ সালে অক্টোবর থেকে চৌধুরী সুগার মিল সংক্রান্ত অর্থ পাচারের অভিযোগটি তদন্ত করছে এনএবি। এই মিলের অংশীদার হিসেবে নওয়াজ শরিফ, মেয়ে মরিয়ম নওয়াজ, ভাই শাহবাজ শরিফসহ যুক্তরাজ্যের কয়েকজনের নাম রয়েছে।

পানামা পেপারসে ফাঁস হওয়া তথ্যে ওঠে আসে, নওয়াজ শরিফ ও তাঁর পরিবারের সদস্যরা এই সুগার মিলের নামে বিপুল পরিমাণে পাকিস্তানি রুপি বিদেশে পাচার করেছিলেন। এই সংক্রান্ত মামলায় আদালতের আদেশের পর তাঁকে প্রধানমন্ত্রীর পদ থেকে সরে যেতে হয়।

গত ২৪ ডিসেম্বর একটি দুর্নীতি মামলায় নওয়াজকে সাত বছরের কারাদণ্ড দেওয়া হয়েছে । সেই দণ্ড ভোগ করছেন তিনি।

এই বিভাগের আরো খবর