রোববার   ১৯ জানুয়ারি ২০২০   মাঘ ৬ ১৪২৬   ২৩ জমাদিউল আউয়াল ১৪৪১

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
মানবতার কল্যাণ কামনায় শেষ হলো বিশ্ব ইজতেমা আখেরি মোনাজাতে অংশ নিতে লাখো মুসল্লি তুরাগতীরে পুরো পরীক্ষাই পেছাবে, নতুন সূচি আজ : শিক্ষামন্ত্রী ফাইভজির স্বপ্ন বাস্তবে পরিণত হবে শিগগির: অর্থমন্ত্রী ঢাকা সিটি ভোট পিছিয়ে ১ ফেব্রুয়ারি করার সিদ্ধান্ত ইসির এসএসসি ও সমমানের পরীক্ষা পিছিয়ে ৩ ফেব্রুয়ারি সংসদের দক্ষিণ প্লাজায় সোমবার মান্নানের জানাজা এমপি আব্দুল মান্নানের মৃত্যুতে গভীর শোক রাষ্ট্রপতির পদ্মা সেতুর ২২তম স্প্যান বসছে এ মাসেই আব্দুল মান্নানের মৃত্যুতে ওবায়দুল কাদেরের শোক এমপি মান্নানের মৃত্যুতে প্রধানমন্ত্রীর শোক বয়ানে চলছে দ্বিতীয় দিনের ইজতেমা,কাল আখেরী মোনাজাত বিপিএলে প্রথম শিরোপার স্বাদ পেলো রাজশাহী আদালতে মজনুর স্বীকারোক্তিমূলক জবানবন্দি শিক্ষাপ্রতিষ্ঠানে সাউন্ড সিস্টেমে জাতীয় সংগীত পরিবেশন করা যাবে ১ ফেব্রুয়ারি থেকে এসএসসি শুরু ১৫তম শিক্ষক নিবন্ধনে উত্তীর্ণদের সনদ ১৯ জানুয়ারি প্রথম আলোর সম্পাদকসহ ১০ জনের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা ২৫ জানুয়ারি থেকে এক মাস কোচিং সেন্টার বন্ধ আমরা ক্রসফায়ারকে সাপোর্ট করতে পারি না : ওবায়দুল কাদের
৪১

পরিচ্ছন্নতাকর্মীদের জন্য মিরপুরে নির্মাণ হচ্ছে ৭৮৪টি ফ্ল্যাট

প্রকাশিত: ১৫ ডিসেম্বর ২০১৯  

কখনো ভেবে দেখেছিলেন কি, ঘুমোতে যাওয়ার আগে নোংরা শহর সকালে পরিষ্কার দেখতে পান কিভাবে? আমরা যখন ঘুমিয়ে থাকি, তখন প্রতিদিন শহর জুড়ে ছড়িয়ে থাকা বর্জ্য পরিষ্কার করেন কয়েক হাজার পরিচ্ছন্নচকর্মী। প্রতিদিন আপনার বাসা থেকে শুরু করে ঢাকার প্রত্যেকটি গলিতে পরিষ্কারের কাজ করে এরা।

বাংলাদেশ আওয়ামী লীগ সরকার ক্ষমতায় আসার পর থেকে পরিচ্ছন্নতাকর্মীদের জীবন মান উন্নয়নের জন্য কাজ করে যাচ্ছে। ইতোমধ্যে ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের (ডিএসসিসির) পরিচ্ছন্নতা কর্মীদের জন্য নির্মাণ করা হয়েছে ফ্ল্যাট। যা ইতোমধ্যেই হস্তান্তর করা হয়েছে। ঢাকা দক্ষিণ সিটির পর এবার ফ্ল্যাট পাচ্ছেন ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের পরিচ্ছন্নতাকর্মীরা। রাজধানীর মিরপুরে তাঁদের জন্য নির্মাণ করা হচ্ছে ৭৮৪টি ফ্ল্যাট। 

ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের মেয়র আতিকুল ইসলাম গত ১৩ ডিসেম্বর (শুক্রবার) সকালে জাতীয় সংসদ ভবনের দক্ষিণ প্লাজায় "পরিচ্ছন্নতার যুদ্ধ" নামক আয়োজিত এক অনুষ্ঠানে এ তথ্য জানান। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ বাবু, চিত্র নায়ক রিয়াজ ও বিভিন্ন চলচ্চিত্র অভিনেতা-অভিনেত্রী, স্থানীয় মুক্তিযোদ্ধা, পরিচ্ছন্নতাকর্মী এবং বাংলাদেশ স্কাউটস সদস্যরা। অনুষ্ঠানের শুরুতে শপথ পাঠ করান গৃহায়ন ও গণপূর্তমন্ত্রী শ ম রেজাউল করিম,‘‘পরিচ্ছন্নতার যুদ্ধের’’ দায়িত্ব দেয়া হয় বাংলাদেশ স্কাউট সদস্যদের।

অনুষ্ঠানে মেয়র হিসেবে নিজের শপথ অনুষ্ঠানের স্মৃতিচারণ করে আতিকুল ইসলাম বলেন, ‘আমি যখন শপথ নিই, তখন প্রধানমন্ত্রী বলেছিলেন, তোমার প্রথম কাজ হচ্ছে পরিচ্ছন্নতাকর্মী যারা আছে, তাদের জন্য আবাসনের বন্দোবস্ত করা। পরিষ্কার-পরিচ্ছন্ন কর্মীদের যেন বস্তিতে না থাকতে হয়। তিনি বলেছিলেন, অন্তত তাদের জন্য দুইটা কক্ষ করবা। একটা পড়ার কক্ষ হবে, অন্যটাতে তারা থাকবে। বাথরুম, রান্নাঘর করে দিবা। নিচে স্কুল করে দিবা, যাতে তাদের বাচ্চারা পড়তে পারে।’

এসময় মেয়র পরিচ্ছন্নতাকর্মীদের উদ্দেশ্যে বলেন ‘আপনাদের প্রতি এটি প্রধানমন্ত্রী শেখ হাসিনার পুরষ্কার।'

এই বিভাগের আরো খবর