মঙ্গলবার   ৩১ মার্চ ২০২০   চৈত্র ১৭ ১৪২৬   ০৬ শা'বান ১৪৪১

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
ঘরে বসে পড়াশোনা করতে হবে, শিক্ষার্থীদের প্রধানমন্ত্রী করোনায় খাদ্য ঘাটতি হবে না : কৃষিমন্ত্রী ভিডিও কনফারেন্সে বক্তব্য রাখ‌ছেন প্রধানমন্ত্রী আজ সকালে ৬৪ জেলার কর্মকর্তাদের সঙ্গে প্রধানমন্ত্রীর কনফারেন্স পিপিই যেন নষ্ট না হয়, সেদিকে খেয়াল রাখতে হবে: স্বাস্থ্যমন্ত্রী করোনা মোকাবিলায় সরকার জনগণের পাশে আছে -প্রধানমন্ত্রী ছুটিতে কর্মস্থল ছাড়া যাবে না : সুপ্রিম কোর্ট প্রশাসন করোনা সংকটকালে জনগণের পাশে থাকবে আ.লীগ: কাদের আমি করোনায় আক্রান্ত হইনি : স্বাস্থ্যমন্ত্রী বাংলাদেশে ২৪ ঘণ্টায় করোনা আক্রান্ত নেই : আইইডিসিআর পদ্মা সেতু‌তে বসলো ২৭তম স্প্যান, দৃশ্যমান হলো ৪ হাজার ৫০ মিটার করোনায় আক্রান্ত ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন সব পোশাক কারখানা বন্ধের নির্দেশ পবিত্র শবে বরাত ৯ এপ্রিল স্বাধীনতা দিবস উপলক্ষে জনসমাগম করবেন না: প্রধানমন্ত্রী অতি প্রয়োজন ছাড়া ঘরের বাইরে যাবেন না : প্রধানমন্ত্রী জাতির উদ্দেশে ভাষণ দিচ্ছেন প্রধানমন্ত্রী মুক্তি পেলেন খালেদা জিয়া সন্ধ্যায় জাতির উদ্দেশে ভাষণ দেবেন প্রধানমন্ত্রী আজ থেকে একসাথে দু`জন রাস্তায় হাঁটতে পারবে না
৪৫৮

পরাজয়ের শোকে তিন ভাষায় কবিতা লিখেছেন মমতা

বরিশাল প্রতিবেদন

প্রকাশিত: ২৫ মে ২০১৯  

লোকসভা নির্বাচনে মোদির বিজেপির কাছে আসন খুইয়ে অনেকটা চুপ হয়ে গেছেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তবে চুপ থাকার মতো মানুষ নন মমতা। সাম্প্রদায়িক শক্তির বিরুদ্ধে কথা বলে কলম ধরলেন তিনি। লিখলেন হিন্দি, ইংরেজি ও বাংলা ভাষায় কবিতা।

কারও নাম উল্লেখ না করলেও কবিতার বিষয়বস্তু দেখে ধারণা করা যায়, মমতার এসব কবিতা প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ও তার কট্টর হিন্দুত্ববাদী দল বিজেপির সভাপতি অমিত শাহকে নিয়ে লেখা হয়েছে। গত বৃহস্পতিবার ভারতের লোকসভা নির্বাচনের ফল প্রকাশিত হয়। তাতে গোটা দেশের মতো পশ্চিমবঙ্গে গতবার ২ আসন পাওয়া বিজেপি এবার পেয়েছে ১৮টি আসন।

টুইটারে পোস্ট করা এসব কবিতায় মমতা লিখেছেন, ‘আমি সাম্প্রদায়িকতার রঙে বিশ্বাস করি না। আমি ধর্মীয় উগ্রতাতেও আস্থা রাখি না। যে ধর্ম মানুষের থেকে উঠে আসে আমার আস্থা শুধু তাতেই।’

মমতার কবিতায় বাংলায় সন্ত্রাসের প্রসঙ্গ স্থান পেয়েছে। সাত দফার নির্বাচনে প্রায় প্রতিদিন রাজ্যের একাধিক জায়গায় সংঘর্ষ-সহিংসতার ঘটনা ঘটেছে। নির্বাচনের রোড শো চলাকালীন কলকাতায় বিদ্যাসাগরের মূর্তি ভাঙা হয়েছে। সে কথাও আছে মমতার কবিতায়।

মোদি ফের রেকর্ড করে ভারতের ক্ষমতায় এসেছেন। জোট নয় একক সংখ্যাগরিষ্ঠতা পেয়ে তার দল। তৃণমূলের দখলে থাকা পশ্চিমবঙ্গে এবার গেরুয়া ঝড় দেখা গেছে। আসন সংখ্যা থেকে শুরু করে ভোট শতাংশ সব জায়গায় তৃণমূলের ঘাড়ে নিঃশ্বাস ফেলেছে বিজেপি।

অন্যদিকে বাম দলগুলো কার্যত প্রান্তিক শক্তিতে পরিণত হয়েছে। রাজ্যের ৪২ টি আসনের মধ্যে ২২টিতে জিতেছেন তৃণমূল প্রার্থীরা। ১৮টিতে জিতেছেন বিজেপি প্রার্থীরা। কংগ্রেস জিতেছে দুটি আসনে।

বামপন্থীরা লজ্জাজনকভাবে হেরেছে এবার। কোনো আসনেই জিততে পারেনি তারা। অথচ টানা ত্রিশ বছরেরও বেশি সময় পশ্চিমবঙ্গের ক্ষমতা ছিল বামদের হাতে। পশ্চিমবঙ্গের একটি আসন ছাড়া বাকি সব আসনে বাম প্রার্থীদের জামানত পর্যন্ত বাজেয়াপ্ত হয়েছে।

 

View image on Twitter

View image on Twitter

View image on Twitter

 
এই বিভাগের আরো খবর