বুধবার   ১৬ অক্টোবর ২০১৯   কার্তিক ১ ১৪২৬   ১৬ সফর ১৪৪১

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
একাদশ সংসদের পঞ্চম অধিবেশন শুরু ৭ নভেম্বর যেখানে দুর্নীতি-টেন্ডারবাজি সেখানে অভিযান- স্বরাষ্ট্রমন্ত্রী ন্যাম সম্মেলনে যোগ দিতে বাকু যাচ্ছেন প্রধানমন্ত্রী রিফাত হত্যা : প্রধান আসামির জামিন নামঞ্জুর বিএসএমএমইউয়ে বিশ্ব অ্যানেসথেসিয়া ও মেরুদণ্ড দিবস পালিত মুন্সিগঞ্জের ১৩টি সেতু উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী কুড়িগ্রাম এক্সপ্রেসের উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী সরকারের ধারাবাহিকতার কারণেই উন্নয়ন প্রকল্প গতিশীল: প্রধানমন্ত্রী আজ কম্বোডিয়ার বিপক্ষে মাঠে নামবে বাংলাদেশ বিশ্ব অ্যানেসথেসিয়া দিবস আজ মিনিস্ট্রিয়াল কনসালটেশনে যোগ দিতে আমিরাতে প্রবাসী কল্যাণমন্ত্রী বিশ্ব খাদ্য দিবস আজ নিরাপদ খাদ্য নি‌শ্চিত করার আহ্বান প্রধানমন্ত্রীর বরিশালে ২৭ জেলের জেল-জরিমানা কখন গোসল করা ভালো, সকালে না রাতে? জনপ্রশাসনের ৬ কর্মচারী মাসের সেরা কর্মী নির্বাচিত নতুন প্রজন্মকে পরিচ্ছন্ন বাংলাদেশ গড়ার আহ্বান দেশের প্রথম বাণিজ্যিক সৌর প্লান্টের উৎপাদন শুরু পাকিস্তান সফরে প্রিন্স উইলিয়াম ও কেট মিডলটন বদলে গেল বাংলা বর্ষপঞ্জি, বুধবার ৩১ আশ্বিন
৭৪

ইতিহাসের এই দিনে

পদার্থবিদ মেঘনাদ সাহার জন্ম

প্রকাশিত: ৬ অক্টোবর ২০১৯  

ইতিহাস আজীবন কথা বলে। ইতিহাস মানুষকে ভাবায়, তাড়িত করে। প্রতিদিনের উল্লেখযোগ্য ঘটনা কালক্রমে রূপ নেয় ইতিহাসে। সেসব ঘটনাই ইতিহাসে স্থান পায়, যা কিছু ভালো, যা কিছু প্রথম, যা কিছু মানবসভ্যতার আশীর্বাদ-অভিশাপ।

তাই ইতিহাসের দিনপঞ্জি মানুষের কাছে সব সময় গুরুত্ব বহন করে। এ গুরুত্বের কথা মাথায় রেখে পাঠকদের জন্য নিয়মিত আয়োজন ‘ইতিহাসের এই দিন’।

০৬ অক্টোবর ২০১৯ শনিবার। ২১ আশ্বিন ১৪২৬ বঙ্গাব্দ। ০৬ সফর ১৪৪০ হিজরি। এক নজরে দেখে নিন ইতিহাসের এ দিনে ঘটে যাওয়া উল্লেখযোগ্য ঘটনা, বিশিষ্টজনের জন্ম-মৃত্যুদিনসহ গুরুত্বপূর্ণ আরও কিছু বিষয়।

ঘটনা
১৭৬৯- ক্যাপটেন কুক নিউজিল্যান্ডে পদার্পণ করেন।
১৮৬০- ভারতীয় দণ্ডবিধি আইনে পরিণত হয়।
১৯০৮- বসনিয়া ও হারজেগোভেনিয়া ভূখণ্ডকে অস্ট্রিয়া নিজ অধিকারভুক্ত করে।
১৯৭৩- বাংলাদেশকে স্বাধীন দেশ হিসেবে স্বীকৃতি দেয় ক্যামেরুন।

জন্ম
১৮৩১- জার্মান গণিতবিদ রিচার্ড ডেডেকিন্ট।
১৮৮৭- সুইস স্থপতি ও নগর পরিকল্পনাবিদ লে করবুসিয়ের।
১৮৯৩- বাঙালি পদার্থবিদ মেঘনাদ সাহা।

তিনি পরমাণু বিজ্ঞান, আয়ন মণ্ডল, পঞ্জিকা সংস্কার, বন্যা প্রতিরোধ ও নদী পরিকল্পনা বিষয়ে গবেষণা করে গেছেন। তাপীয় আয়নবাদ সংক্রান্ত তত্ত্ব উদ্ভাবন করে জ্যোতির্পদার্থবিজ্ঞানে উল্লেখযোগ্য ভূমিকা রাখেন মেঘনাদ। তার জন্ম গাজীপুরের কালিয়াকৈর উপজেলার শেওড়াপাড়া গ্রামে। অভাব অনটনের নানা প্রতিকূলতার মধ্যে থেকে তিনি ঢাকা কলেজিয়েট স্কুলে পড়ালেখা করেন। যদিও স্বদেশী আন্দোলনে জড়িত থাকার কারণে এ প্রতিষ্ঠান ছড়তে বাধ্য হতে হয় তাকে।

তিনি ১৯২৩ থেকে ১৯৩৮ সাল পর্যন্ত এলাহাবাদ বিশবিদ্যালয়ের শিক্ষক ছিলেন। এরপর মারা যাওয়ার আগ পর্যন্ত তিনি কলকাতা বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞান বিভাগের ডিনের দায়িত্বে ছিলেন। এছাড়া ১৯৩৪ সালে ভারতীয় বিজ্ঞান কংগ্রেস সংস্থার সভাপতি হন মেঘনাদ সাহা

১৯৩০- অস্ট্রেলীয় ক্রিকেট অধিনায়ক রিচি বেনো।
১৯৪৬- মার্কিন জীববিজ্ঞানী জন ক্রেইগ ভেন্টার।

মৃত্যু 
১৮৯২- ব্রিটিশ কবি লর্ড আলফ্রেড টেনিসন।
১৯৯২- অস্ট্রেলীয় ক্রিকেটার বিল ওরিলি।
২০১২- পেরুর কবি আন্তোনিও থিসনেরস।