• বুধবার   ০৩ জুন ২০২০ ||

  • জ্যৈষ্ঠ ১৯ ১৪২৭

  • || ১১ শাওয়াল ১৪৪১

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
হাসপাতাল থেকে রোগী ফেরানো শাস্তিযোগ্য অপরাধ: তথ্যমন্ত্রী যেকোনো প্রতিবন্ধকতা মোকাবিলা করে এগিয়ে যেতে পারব: প্রধানমন্ত্রী সময় যত কঠিনই হোক দুর্নীতি ঘটলেই আইনি ব্যবস্থা: দুদক চেয়ারম্যান জেলা হাসপাতালগুলোতে আইসিইউ ইউনিট স্থাপনের নির্দেশ প্রধানমন্ত্রীর করোনা বিশ্ব বদলে দিলেও বিএনপিকে বদলাতে পারেনি: কাদের করোনায় ২৪ ঘণ্টায় ৩৭ মৃত্যু, শনাক্ত ২৯১১ সীমিত আকারে শিক্ষাপ্রতিষ্ঠান খোলার নির্দেশনা খাদ্য উৎপাদন আরও বাড়াতে সব ধরনের প্রচেষ্টা চলছে: কৃষিমন্ত্রী সারা দেশকে লাল, সবুজ ও হলুদ জোনে ভাগ করা হবে: স্বাস্থ্যমন্ত্রী গত ২৪ ঘণ্টায় দেশে ২৩৮১ জনের করোনা শনাক্ত পুরোপুরি স্বাস্থ্যবিধি মেনে ট্রেন চলছে: রেলমন্ত্রী দেশে গত ২৪ ঘণ্টায় ২৫৪৫ জনের করোনা শনাক্ত, মৃত্যু ৪০ জন বাস ভাড়া যৌক্তিক সমন্বয়, প্রজ্ঞাপন আজই: ওবায়দুল কাদের এখনই শিক্ষাপ্রতিষ্ঠান খুলবো না: প্রধানমন্ত্রী ভিডিও কনফারেন্সে এসএসসির ফল প্রকাশ করলেন প্রধানমন্ত্রী আগামীকাল ১২টার পরিবর্তে ১১টায় প্রকাশ হবে এসএসসির ফল করোনায় ২৪ ঘণ্টায় ২৮ জনের মৃত্যু, শনাক্ত ১৭৬৪ পদ্মাসেতুর সাড়ে ৪ কি.মি. দৃশ্যমান, বসল ৩০তম স্প্যান পদ্মা সেতুর ৩০তম স্প্যান বসছে আজ একদিনে সর্বোচ্চ আড়াই হাজার শনাক্ত, মৃত্যু ২৩ জনের
১২২

ইতিহাসের এই দিনে

পদার্থবিদ মেঘনাদ সাহার জন্ম

বরিশাল প্রতিবেদন

প্রকাশিত: ৬ অক্টোবর ২০১৯  

ইতিহাস আজীবন কথা বলে। ইতিহাস মানুষকে ভাবায়, তাড়িত করে। প্রতিদিনের উল্লেখযোগ্য ঘটনা কালক্রমে রূপ নেয় ইতিহাসে। সেসব ঘটনাই ইতিহাসে স্থান পায়, যা কিছু ভালো, যা কিছু প্রথম, যা কিছু মানবসভ্যতার আশীর্বাদ-অভিশাপ।

তাই ইতিহাসের দিনপঞ্জি মানুষের কাছে সব সময় গুরুত্ব বহন করে। এ গুরুত্বের কথা মাথায় রেখে পাঠকদের জন্য নিয়মিত আয়োজন ‘ইতিহাসের এই দিন’।

০৬ অক্টোবর ২০১৯ শনিবার। ২১ আশ্বিন ১৪২৬ বঙ্গাব্দ। ০৬ সফর ১৪৪০ হিজরি। এক নজরে দেখে নিন ইতিহাসের এ দিনে ঘটে যাওয়া উল্লেখযোগ্য ঘটনা, বিশিষ্টজনের জন্ম-মৃত্যুদিনসহ গুরুত্বপূর্ণ আরও কিছু বিষয়।

ঘটনা
১৭৬৯- ক্যাপটেন কুক নিউজিল্যান্ডে পদার্পণ করেন।
১৮৬০- ভারতীয় দণ্ডবিধি আইনে পরিণত হয়।
১৯০৮- বসনিয়া ও হারজেগোভেনিয়া ভূখণ্ডকে অস্ট্রিয়া নিজ অধিকারভুক্ত করে।
১৯৭৩- বাংলাদেশকে স্বাধীন দেশ হিসেবে স্বীকৃতি দেয় ক্যামেরুন।

জন্ম
১৮৩১- জার্মান গণিতবিদ রিচার্ড ডেডেকিন্ট।
১৮৮৭- সুইস স্থপতি ও নগর পরিকল্পনাবিদ লে করবুসিয়ের।
১৮৯৩- বাঙালি পদার্থবিদ মেঘনাদ সাহা।

তিনি পরমাণু বিজ্ঞান, আয়ন মণ্ডল, পঞ্জিকা সংস্কার, বন্যা প্রতিরোধ ও নদী পরিকল্পনা বিষয়ে গবেষণা করে গেছেন। তাপীয় আয়নবাদ সংক্রান্ত তত্ত্ব উদ্ভাবন করে জ্যোতির্পদার্থবিজ্ঞানে উল্লেখযোগ্য ভূমিকা রাখেন মেঘনাদ। তার জন্ম গাজীপুরের কালিয়াকৈর উপজেলার শেওড়াপাড়া গ্রামে। অভাব অনটনের নানা প্রতিকূলতার মধ্যে থেকে তিনি ঢাকা কলেজিয়েট স্কুলে পড়ালেখা করেন। যদিও স্বদেশী আন্দোলনে জড়িত থাকার কারণে এ প্রতিষ্ঠান ছড়তে বাধ্য হতে হয় তাকে।

তিনি ১৯২৩ থেকে ১৯৩৮ সাল পর্যন্ত এলাহাবাদ বিশবিদ্যালয়ের শিক্ষক ছিলেন। এরপর মারা যাওয়ার আগ পর্যন্ত তিনি কলকাতা বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞান বিভাগের ডিনের দায়িত্বে ছিলেন। এছাড়া ১৯৩৪ সালে ভারতীয় বিজ্ঞান কংগ্রেস সংস্থার সভাপতি হন মেঘনাদ সাহা

১৯৩০- অস্ট্রেলীয় ক্রিকেট অধিনায়ক রিচি বেনো।
১৯৪৬- মার্কিন জীববিজ্ঞানী জন ক্রেইগ ভেন্টার।

মৃত্যু 
১৮৯২- ব্রিটিশ কবি লর্ড আলফ্রেড টেনিসন।
১৯৯২- অস্ট্রেলীয় ক্রিকেটার বিল ওরিলি।
২০১২- পেরুর কবি আন্তোনিও থিসনেরস।

ইত্যাদি বিভাগের পাঠকপ্রিয় খবর