রোববার   ২২ সেপ্টেম্বর ২০১৯   আশ্বিন ৭ ১৪২৬   ২২ মুহররম ১৪৪১

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
ধর্ষণ ও অর্থ আত্মসাৎ: রামপালের সাবেক ভাইস চেয়ারম্যান গ্রেফতার ক্যাসিনো মালিকদের গল্প প্রয়োজনে ঋণ নেব, তবু ডোনেশন নয়-পরিকল্পনামন্ত্রী খেলাধুলার বিকল্প নেই: সমাজকল্যাণ প্রতিমন্ত্রী বরিশালে মা ইলিশ রক্ষায় মতবিনিময় সভা কুরআনের ১০০ নির্দেশনা গ্রানাদার কাছে বার্সার পরাজয় চলমান অভিযান জনমনে প্রত্যাশার সৃষ্টি করবে: টিআইবি ৪০ কোটি টাকা নিয়ে পালানো সেই টার্কি বাবলু স্ত্রীসহ গ্রেপ্তার নারায়ণগঞ্জে পুলিশের ওপর হামলা, গুলিবিদ্ধ ১ ৪ দিনের সফরে ঢাকায় ভারতের নৌবাহিনী প্রধান ধোনির বাড়িতে প্রতিদিন লোডশেডিং, বিরক্ত স্ত্রী মিয়ানমারে অস্ত্র রপ্তানির ওপর নিষেধাজ্ঞা চায় ইইউ আর্থ-সামাজিক উন্নয়নে নিরলসভাবে কাজ করছে সরকার : প্রধানমন্ত্রী পদোন্নতি না নিলে শাস্তি ব্যক্তিগত গাড়ির ওপর নির্ভরশীলতা কমাতে হবে : রাষ্ট্রপতি পাঁচ বছর আফগানিস্তানকে হারাল বাংলাদেশ ভূতের আড্ডায় অভিযান, বাতি জ্বালাতেই অপ্রীতিকর দৃশ্য কথাসাহিত্যিক শরদিন্দুর প্রয়াণ বিষাক্ত মদ পান করে ২ যুবকের মৃত্যু
৬৭

ঈদ রান্নায় রকমারি

নিহারী

আকাশলীনা

প্রকাশিত: ৬ আগস্ট ২০১৯  

উপকরণঃ পরিস্কার করা গরুর পা (টুকরা করা)-২টি, পিয়াজ কুচি-১.৫ কাপ, আস্ত রসুন কোয়া ২টি রসুনের, আদা বাটা-১ টেবিল চামচ, হলুদ- পরিমান মতো, ধনে গুড়া-১ টেবিল চামচ, দারুচিনি-৪/৫ টুকরো, এলাচ-৬টি, লবঙ্গ-১০টি, বড় এলাচ-২টি, কাবাব চিনি-১০টি, বেসন-১/৪ কাপ, ময়দা-১/৪ কাপ, লবণ- স্বাদ মতো, তেল-১/২ কাপ, ঘি-২ টেবিল চামচ, পানি- পরিমান মতো, আদা কুচি-১/২ টেবিল চামচ, রসুন কুচি-১ টেবিল চামচ, টুকরো করা শুকনো মরিচ-১০টি, গরম মশলা গুড়া-১ চা চামচ, আস্ত কাচা মরিচ-১০টি।    
 

প্রণালীঃ    প্রেসার কুকারে গরুর টুকরো করা পা নিন। ১ কাপ পিয়াজ কুচি, আস্ত রসুনের কোয়া, আদা বাটা, হলুদ, ধনে-জিরা গুড়া, আস্ত দারুচিনি, এলাচ, বড় এলাচ, লবঙ্গ, কাবাব চিনি এবং লবণ দিয়ে নেড়ে চেড়ে দিন। ৮/৯ কাপ পানি দিন যেন পায়ের টুকরো গুলো ভালভাবে ডুবে যায়। মাঝারী আঁচে ১ ঘন্টা রান্না করুন। একটি প্যানে মৃদু আঁচে বেসন এবং ময়দা একসাথে টেলে নিন। ঠান্ডা করে অল্প পানিতে গুলে পায়ের সঙ্গে মিশিয়ে নেড়ে চেড়ে ৮/১০ মিনিট রান্না করুন। অন্য একটি প্যানে অবশিষ্ট ১/৪ কাপ তেল ও ঘি দিন। মৃদু আঁচে ১/২ কাপ পিয়াজ কুচি দিন। পিয়াজ নরম হলে আদা ও রসুন কুচি দিন। শুকনো মরিচ দিন। সোনালী করে ভেজে সিদ্ধ পায়ের মধ্যে ঢেলেই ঢেকে দিন। ৩/৪ মিনিট পর গরম মশলা গুড়া ও আস্ত কাচা মরিচ দিয়ে ঢেকে চুলা বন্ধ করে দিন। ৫ মিনিট পর গরম গরম পরিবেশন করুন।