বৃহস্পতিবার   ১৭ অক্টোবর ২০১৯   কার্তিক ১ ১৪২৬   ১৭ সফর ১৪৪১

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
রাজধানীতে `ফইন্নী গ্রুপের` ৬ সদস্য আটক স্পিকারের সঙ্গে সার্বিয়ার উপ-প্রধানমন্ত্রীর সৌজন্য সাক্ষাৎ ক্লাসিকোর ভেন্যু পাল্টানোর অনুরোধ লা লিগার উত্তর ও দক্ষিণ সিটি কর্পোরেশনের ১৮ কাউন্সিলর নজরদারিতে যেমন ছিল নবিজির জীবনের শেষ মুহূর্তটি দলের নাম ভাঙিয়ে অন্যায় করতে দেবেন না মেয়র সাদিক কমছে রাতের তাপমাত্রা, প্রকৃতিতে শীতের আগমনী বার্তা কিশোরকে পিটিয়ে হত্যা এসআই আকরামসহ ১১ জন জেলহাজতে মানবতাবাদী নাট্যকার আর্থার মিলারের জন্ম মুখের কথায় চলে সাইদের ‘আশ্চর্য মোটরসাইকেল’ বরিশালে জাল-ইলিশসহ ২২জেলে আটক নীলনদের তীরে মিললো ‘গুরুত্বপূর্ণ’ প্রাচীন কফিন পর্দা নামলো ডিজিটাল ডিভাইস অ্যান্ড এক্সপোর কুষ্টিয়ায় শুরু হলো তিনদিন ব্যাপী লালনমেলা বাংলাদেশই বিশ্বসেরা, প্রবৃদ্ধি হবে ৭.৮ শতাংশ হাজার কোটি টাকার চেকের কপি প্রতারক চক্রের বাসায়! ৯ কর্মীকে তলব, একজনের বিদেশযাত্রায় নিষেধাজ্ঞা বঙ্গভবনে রাষ্ট্রপতির সঙ্গে প্রধানমন্ত্রীর সাক্ষাৎ ইন্দোনেশিয়া থেকে সরাসরি পণ্য আমদানির সুযোগ চায় বাংলাদেশ পার্বত্য জেলায় সন্ত্রাস-মাদক নির্মূল করা হবে-স্বরাষ্ট্রমন্ত্রী
৮১

ঈদ রান্নায় রকমারি

নিহারী

আকাশলীনা

প্রকাশিত: ৬ আগস্ট ২০১৯  

উপকরণঃ পরিস্কার করা গরুর পা (টুকরা করা)-২টি, পিয়াজ কুচি-১.৫ কাপ, আস্ত রসুন কোয়া ২টি রসুনের, আদা বাটা-১ টেবিল চামচ, হলুদ- পরিমান মতো, ধনে গুড়া-১ টেবিল চামচ, দারুচিনি-৪/৫ টুকরো, এলাচ-৬টি, লবঙ্গ-১০টি, বড় এলাচ-২টি, কাবাব চিনি-১০টি, বেসন-১/৪ কাপ, ময়দা-১/৪ কাপ, লবণ- স্বাদ মতো, তেল-১/২ কাপ, ঘি-২ টেবিল চামচ, পানি- পরিমান মতো, আদা কুচি-১/২ টেবিল চামচ, রসুন কুচি-১ টেবিল চামচ, টুকরো করা শুকনো মরিচ-১০টি, গরম মশলা গুড়া-১ চা চামচ, আস্ত কাচা মরিচ-১০টি।    
 

প্রণালীঃ    প্রেসার কুকারে গরুর টুকরো করা পা নিন। ১ কাপ পিয়াজ কুচি, আস্ত রসুনের কোয়া, আদা বাটা, হলুদ, ধনে-জিরা গুড়া, আস্ত দারুচিনি, এলাচ, বড় এলাচ, লবঙ্গ, কাবাব চিনি এবং লবণ দিয়ে নেড়ে চেড়ে দিন। ৮/৯ কাপ পানি দিন যেন পায়ের টুকরো গুলো ভালভাবে ডুবে যায়। মাঝারী আঁচে ১ ঘন্টা রান্না করুন। একটি প্যানে মৃদু আঁচে বেসন এবং ময়দা একসাথে টেলে নিন। ঠান্ডা করে অল্প পানিতে গুলে পায়ের সঙ্গে মিশিয়ে নেড়ে চেড়ে ৮/১০ মিনিট রান্না করুন। অন্য একটি প্যানে অবশিষ্ট ১/৪ কাপ তেল ও ঘি দিন। মৃদু আঁচে ১/২ কাপ পিয়াজ কুচি দিন। পিয়াজ নরম হলে আদা ও রসুন কুচি দিন। শুকনো মরিচ দিন। সোনালী করে ভেজে সিদ্ধ পায়ের মধ্যে ঢেলেই ঢেকে দিন। ৩/৪ মিনিট পর গরম মশলা গুড়া ও আস্ত কাচা মরিচ দিয়ে ঢেকে চুলা বন্ধ করে দিন। ৫ মিনিট পর গরম গরম পরিবেশন করুন।