সোমবার   ২৭ জানুয়ারি ২০২০   মাঘ ১৪ ১৪২৬   ০১ জমাদিউস সানি ১৪৪১

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
গৌরনদীতে সাজাপ্রাপ্ত পলাতক আসামী বাবুল গ্রেফতার বিশ্ববিদ্যালয় জ্ঞান অর্জনের স্থান, র‌্যাগিং করার নয়- রাষ্ট্রপতি বাংলাদেশ-পাকিস্তানের টি টোয়েন্টি ম্যাচ বৃষ্টিতে পরিত্যক্ত বরিশাল নগরীতে ৫৫০ পিস ইয়াবাসহ বিক্রেতা গ্রেপ্তার বরিশাল পুলিশের চার থানায় যুক্ত হল পরিদর্শক অপারেশন পদ ৬৬ বলে সেঞ্চুরি করলেন বরিশালের ইমান বরিশালে ইয়াবা বিক্রেতার ১০ বছরের কারাদণ্ড ক্যালিফোর্নিয়ায় হেলিকপ্টার দুর্ঘটনায় বাস্কেটবল তারকা নিহত হবিগঞ্জে বিশ্বের বড় কাঠবিড়াল সমালোচনা না করে দেশের সমস্যা সমাধানের আহ্বান তাজুলের বিদেশের মসজিদে আর অর্থ দেবে না সৌদি গুরুত্বপূর্ণ নথি ও সামগ্রী নিয়ে আর্কাইভ হচ্ছে এত সুন্দরভাবে নির্বাচন হচ্ছে কীভাবে: ইসি সচিব জমাদিউস সানি শুরু আজ ভাঙা হৃদয় জোড়া লাগালেন ব্র্যাড পিট ও জেনিফার অ্যানিস্টন বরিশাল বিশ্ববিদ্যালয়ে মাদক ও জঙ্গিবাদ বিরোধী সচেতনতামূলক সেমিনার বাগদাদে মার্কিন দূতাবাসের কাছে ৫ ক্ষেপণাস্ত্র হামলা আজ ঐতিহাসিক সলঙ্গা বিদ্রোহ দিবস বাংলাদেশ-ভারতের সম্পর্ক আরও সুদৃঢ় করার প্রত্যয় ধর্ষণ থেকে রক্ষায় জাবি শিক্ষার্থীর অ্যাপ তৈরি
৫২

নিষেধাজ্ঞার প্রথম দিনেই বরিশালে ১৬ জেলের কারাদণ্ড

বরিশাল প্রতিবেদন

প্রকাশিত: ১০ অক্টোবর ২০১৯  

মা ইলিশ রক্ষায় ২২ দিনের সরকারি নিষেধাজ্ঞার প্রথম দিনেই বরিশাল বিভাগে ১৬ জন জেলেকে কারাদণ্ড প্রদান করেছেন ভ্রাম্যমাণ আদালত। 

বুধবার (৯ অক্টোবর) সন্ধ্যায় বরিশাল মৎস্য অধিদপ্তরের সিনিয়র সহকারী পরিচালক আজিজুল হক এ তথ্য নিশ্চিত করেন। ভ্রাম্যমাণ আদালতের এসব অভিযানে উদ্ধার করা হয়েছে প্রায় দেড় টন মা ইলিশ। 

এ দিকে, মৎস্য অধিদপ্তর দাবি করেছে, প্রথম দিনে আইনশৃঙ্খলা বাহিনীর কঠোর অবস্থানের কারণে নদীতে নিষেধাজ্ঞা অনেকাংশেই কার্যকর হয়েছে।

কারাদণ্ডের বিষয়টি নিশ্চিত করে বরিশাল মৎস্য অধিদপ্তরের সিনিয়র সহকারী পরিচালক আজিজুল হক জানান, মা ইলিশ রক্ষায় নিষেধাজ্ঞার প্রথম দিনেই বিভাগের ১৬ জন জেলেকে কারাদণ্ড প্রদান করা হয়েছে। এ ঘটনায় মামলা দায়ের হয়েছে ১৯টি। এছাড়া ৫৫ হাজার টাকা জরিমানার পাশাপাশি উদ্ধার করা হয়েছে এক দশমিক ৬৯৯ মেট্রিক টন ইলিশ।

এ দিকে, নিষেধাজ্ঞার প্রথম দিন বুধবার ভোরে বরিশালের ইলিশ মোকামে অভিযান চালিয়েছে ভ্রাম্যমাণ আদালত। এ সময় পোর্ট রোড ইলিশ মোকাম থেকে ৪০ কেজি ইলিশ উদ্ধার করা হয়। অভিযানে ইলিশ বিক্রয়ের দায়ে জাকির হোসেন জাহিদ নামে ওই বাজারের এক ব্যবসায়ীকে পাঁচ হাজার টাকা অর্থদণ্ড দিয়েছেন ভ্রাম্যমাণ আদালতের বিচারক ও বরিশাল সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মোশাররফ হোসেন।

এ ব্যাপারে বরিশাল জেলা মৎস্য অধিদপ্তরের কর্মকর্তা (ইলিশ) ড. বিমল চন্দ্র দাস বলেন, অভিযানে তারা তিনজনকে আটক করেছেন। এছাড়া ইলিশ বিক্রয়ের দায়ে অর্থদণ্ড করা হয়েছে ১৫ হাজার টাকা। পাশাপাশি উদ্ধার করা হয়েছে ৬০ কেজি ইলিশ। এ সময় নিষেধাজ্ঞার প্রথম দিনে নৌবাহিনীর টহল টিমের কারণে নদীতে নিষেধাজ্ঞা কঠোরভাবে পালন হয়েছে বলেও উল্লেখ করেন তিনি।

এই বিভাগের আরো খবর