• মঙ্গলবার   ২৯ সেপ্টেম্বর ২০২০ ||

  • আশ্বিন ১৩ ১৪২৭

  • || ১১ সফর ১৪৪২

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
অস্ত্র মামলায় সাহেদের যাবজ্জীবন কারাদণ্ড মাহবুবে আলমের মৃত্যুতে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর শোক অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম আর নেই দূরদর্শী নেতা প্রধানমন্ত্রী শেখ হাসিনার ৭৪তম জন্মদিন এমসি কলেজে ধর্ষণের ঘটনায় কাউকে ছাড় নয়: কাদের করোনায় আরও ২৮ জনের মৃত্যু, নতুন শনাক্ত ১৫৪০ মেহেরপুরে ‘আল্লাহর দল’র সক্রিয় সদস্য আটক করোনায় ২৪ ঘণ্টায় ৩৭ জনের মৃত্যু, শনাক্ত ১৬৬৬ করোনায় ২৪ ঘণ্টায় মৃত্যু ২৮, শনাক্ত ১৫৫৭ মসজিদে বিস্ফোরণে মৃতের সংখ্যা বেড়ে ৩৪ ধর্ষণ মামলায় ভিপি নুর গ্রেফতার আইসিটি মামলায় আলাউদ্দিন জিহাদী এক দিনের রিমান্ডে করোনায় ২৪ ঘণ্টায় মৃত্যু ৪০, শনাক্ত ১৭০৫ গাড়িচালক মালেক ১৪ দিনের রিমান্ডে করোনায় ২৪ ঘণ্টায় মৃত্যু ২৬, শনাক্ত ১৫৪৪ গভীর সমুদ্র থেকে ৫ লাখ পিস ইয়াবা উদ্ধার, আটক ৭ ব্যাংকটা যেন ভালোভাবে চলে সেদিকে দৃষ্টি দিবেন: প্রধানমন্ত্রী নারায়ণগঞ্জের মসজিদে বিস্ফোরণে মৃত্যু বেড়ে ৩৩ আহমদ শফী কওমি শিক্ষার আধুনিকায়নে ভূমিকা রেখেছেন: প্রধানমন্ত্রী না.গঞ্জে মসজিদে বিস্ফোরণে মৃতের সংখ্যা বেড়ে ৩২
১০৪

নিমিষেই কাঁঠালের বিচি পরিষ্কার করার দারুণ চার কৌশল!

বরিশাল প্রতিবেদন

প্রকাশিত: ২৯ জুন ২০২০  

কাঁঠাল খেতে নিশ্চয়ই ভালোবাসেন? সেই সঙ্গে এর মিষ্টি স্বাদের বিচি খেতেও অনেকেই পছন্দ করেন। কাঁঠালের বিচি দিয়ে মাংস, ভর্তা, অন্যান্য তরকারি কিংবা এমনিতেও ভেজে খাওয়া যায়। কাঁঠালের মতোই বেশ পুষ্টিকর এর বিচিও।

তবে কাঁঠালের বিচির গায়ে লেগে থাকা লালচে আবরণ পরিষ্কার করা ভীষণ কষ্টকর ও সময়সাপেক্ষ। তাই অনেকেই ঝামেলা এড়াতে কাঁঠালের বিচি খেতে চান না। তাইতো বাদ পড়েন এর স্বাদ ও পুষ্টি দুই থেকেই। তবে আজকে আপনাদের জন্য থাকছে এমন চারটি কৌশল, যা আপনার এই কঠিন কাজটিকে নিমিষেই সহজ করে দেবে। দেরি না করে চলুন জেনে নেয়া যাক কাঁঠালের বিচি পরিষ্কার করার চারটি সহজ কৌশল- 

> প্রথমে কাঁঠালের বিচি থেকে খোসা ছাড়িয়ে নিন। এবার একটি ছুরির সাহায্যে কাঁঠালের বিচি থেকে লাল অংশটুকু আলাদা করে ফেলুন। ঠিক যেভাবে আলু ছিলে সেভাবেই এই কাজটি করে ফেলুন।

> খোসা ছাড়ানো কাঁঠালের বিচি থেকে লালচে অংশটুকু আপনি চাইলে দা বা বটির সাহায্যেও কেটে বাদ দিতে পারেন। এক্ষেত্রেও আলু যেভাবে ছিলে সেই একই পদ্ধতি অবলম্বন করুন।

> কাঁঠালের বিচি পরিষ্কার করার আরেকটি উপায় হচ্ছে ঘষে নেয়া। এক্ষেত্রে আপনি ব্যবহার করতে পারেন শিল-পাটা। কাঁঠালের বিচি খোসা ছাড়িয়ে কিছুক্ষণ ভিজিয়ে রাখুন। তারপর পাটায় মধ্যে একটি কিংবা চার-পাঁচটি করে বিচি রেখে হাতের সাহায্যে ঘষে নিন। দেখবেন খুব সহজেই লালচে অংশ উঠে গেছে।

> কাঁঠালের বিচি পরিষ্কার করার এটি একটি অন্যতম সহজ উপায়। এক্ষেত্রে কাঁঠালের বিচি থেকে খোসা ছাড়িয়ে নিয়ে সেগুলোতে পরিমাণ মতো পানি দিয়ে চুলায় বসান। পানি এমনভাবে দেবেন যাতে সবগুলো বিচি পানিতে ডুবে থাকে। যখন দেখবেন পানিতে একটা বলক উঠেছে তখন তা চুলা থেকে নামিয়ে নিন। এবার বিচিগুলো ছাঁকনির সাহায্যে ছেঁকে নিন। তারপর বিচিগুলো হাত দিয়ে হালকা ডলা দিলেই দেখবেন লাল চামড়া সহজেই উঠে আসবে। কাঁঠালের বিচি পরিষ্কার করার সবচেয়ে সহজ উপায় হচ্ছে এটি। এছাড়া এতে সময় ও শ্রম দুটোই কম লাগে।

লাইফস্টাইল বিভাগের পাঠকপ্রিয় খবর