• শুক্রবার   ০৫ মার্চ ২০২১ ||

  • ফাল্গুন ২০ ১৪২৭

  • || ২১ রজব ১৪৪২

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
করোনার টিকা নিলেন প্রধানমন্ত্রী দেশের উন্নয়নে গবেষণা ও বিজ্ঞানের বিবর্তন অপরিহার্য: প্রধানমন্ত্রী সীমান্তে হত্যাকাণ্ড দুঃখজনক: জয়শঙ্কর ২৪ ঘণ্টায় আরও সাতজনের মৃত্যু, শনাক্ত ৬১৯ বিএনপি এখন মায়াকান্না করছে: কাদের প্রধানমন্ত্রীর রাজনৈতিক উপদেষ্টা এইচ টি ইমাম মারা গেছেন ২৪ ঘণ্টায় করোনায় ৫ মৃত্যু, শনাক্ত ৬১৪ সুন্দরবনে বিষ দিয়ে মাছ ধরা বন্ধ করতে হবে: বনমন্ত্রী ৪ কোটি ডোজ করোনার টিকা সংগ্রহ করা হবে: জাহিদ মালেক ১০ বছরে জিডিপি প্রবৃদ্ধিতে শীর্ষে বাংলাদেশ: অর্থমন্ত্রী মানুষকে খাদ্য সরবরাহ-সময়মতো ভ্যাকসিন দিতে হবে: প্রধানমন্ত্রী করোনায় ২৪ ঘণ্টায় মৃত্যু ৭, শনাক্ত ৫১৫ মুক্তিযুদ্ধকে অসম্মান করেছে বিএনপি: সেতুমন্ত্রী বঙ্গবন্ধুর নীতির ভিত্তিতেই বাংলাদেশের পররাষ্ট্রনীতি: ড. মোমেন প্রেস ক্লাবের সংঘর্ষে ছাত্রদলের ১৩ জন রিমান্ডে ঢাবির ১২ শিক্ষার্থীকে স্থায়ী বহিষ্কার দেশবিরোধী একটি মহল সরকার হটানোর ষড়যন্ত্র করছে: কাদের করোনায় ২৪ ঘণ্টায় মৃত্যু ৮, শনাক্ত ৫৮৫ মুশতাকের মৃত্যুর কারণ তদন্তে বেরিয়ে আসবে: তথ্যমন্ত্রী আজ থেকে ২ মাস ইলিশ আহরণ নিষিদ্ধ

নিবন্ধন ছাড়া মিলবে না টিকা, শুরু ডিজিটাল নিবন্ধন

বরিশাল প্রতিবেদন

প্রকাশিত: ২৭ জানুয়ারি ২০২১  

করোনা ভাইরাসের (কোভিড-১৯) টিকা গ্রহণের জন্য নিবন্ধন কার্যক্রম শুরু হয়েছে। ডিজিটাল প্ল্যাটফর্ম ‘সুরক্ষা’ র মাধ্যমে অনলাইনে নিবন্ধন করতে হবে টিকা গ্রহণে আগ্রহীদের। প্রাথমিক পর্যায়ে অনলাইনে বা ডিজিটাল প্ল্যাটফর্মে নিবন্ধন ব্যতীত কাউকে টিকাদান না করার সিদ্ধান্ত নিয়েছে স্বাস্থ্য অধিদপ্তর।

বুধবার (২৭ জানুয়ারি) প্রধানমন্ত্রী শেখ হাসিনা নিবন্ধন কার্যক্রমের আনুষ্ঠানিক উদ্বোধন করেন। এরপরই সর্বসাধারণের নিবন্ধনের জন্য প্ল্যাটফর্মটি উন্মুক্ত করে দেওয়া হয়। যারা টিকা নিতে আগ্রহী তাদের জন্য অনলাইনে নিবন্ধন বাধ্যতামূলক। অনলাইনে নিবন্ধন না থাকলে টিকা দেওয়া হবে না বলে সাফ জানিয়ে দিয়েছে স্বাস্থ্য অধিদপ্তর।

জানা যায়, সুরক্ষা www.surokkha.gov.bd একটি ডিজিটাল অনলাইন প্ল্যাটফর্ম। ওয়েবসাইটের পাশাপাশি এটিকে ওয়েব অ্যাপ্লিকেশন হিসেবে তৈরি করেছে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) অধিদপ্তর। এর ফলে এটি স্মার্টফোনেও ডাউনলোড করে ব্যবহার করা যাবে। ডাউনলোড করা যাবে গুগল প্লে-স্টোর থেকে।

এ বিষয়ে আইসিটি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেন, আইসিটি বিভাগের প্রোগ্রামারদের একটি দল নিজস্ব উদ্যোগ ও ব্যবস্থাপনায় কোভিডের ভ্যাকসিন ম্যানেজমেন্ট সিস্টেম ‘সুরক্ষা’ সফটওয়্যারটি প্রস্তুত করেছে। এটি হোস্ট করা হচ্ছে ন্যাশনাল ডাটা সেন্টারে। ফলে ব্যবহারকারীর সংখ্যা এবং তাদের দেওয়া তথ্যের ওপর নির্ভর করে এর হোস্টিং ক্ষমতাও বাড়ানো যাবে। যারা টিকা নিতে আগ্রহী তাদের সুরক্ষায় নিবন্ধন করতে হবে। নিবন্ধনের পর প্রথম ও দ্বিতীয় দফার টিকা নেওয়া পর্যন্ত সব আপডেট এই প্ল্যাটফর্ম থেকেই পাওয়া যাবে। প্রধানমন্ত্রী এটা উদ্বোধন করে দিয়েছেন। এখন সবাই এখানে নিবন্ধন করতে পারবেন।

যারা স্মার্টফোন ব্যবহার করেন না বা যারা ইন্টারনেট সেবার বাইরে তাদের নিবন্ধনের বিষয়ে জানতে চাইলে আইসিটি প্রতিমন্ত্রী বলেন, দেশের ইউনিয়ন পর্যন্ত আমাদের ইন্টারনেট কানেকটিভিটি আছে। সাড়ে ছয় হাজারের বেশি ইউনিয়ন ডিজিটাল সেন্টার রয়েছে। যারা নিজেরা অনলাইনে নিবন্ধন করতে পারবেন না তারা এসব সেন্টারে এলেই সেখান থেকে নিবন্ধন করতে পারবেন। সব ধরনের আপডেট নিজেদের মোবাইলে এসএমএস আকারে পাবেন।

এর আগে সোমবার (২৫ আগস্ট) প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে সুরক্ষা প্ল্যাটফর্মটি স্বাস্থ্য অধিদপ্তরের কাছে হস্তান্তর করে আইসিটি বিভাগ। সেদিন এক সংবাদ সম্মেলনে স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ডা. এবিএম খুরশীদ আলম জানান, নিবন্ধের বাইরে কাউকে টিকা দেওয়া হবে না।

খুরশীদ আলম বলেন, আমাদের প্রতিটি কেন্দ্রে যে পরিমাণ নিবন্ধন হবে সেই পরিমাণ টিকা নিয়ে যেতে হবে। কাজেই কোনো ব্যক্তি যদি কেন্দ্র পরিবর্তন করে তাহলে আমাদের অনেক টিকা নষ্ট হবে। একদম বিশেষ কারণে না হলে যেন কেউ টিকার ডোজ এবং টিকা নেওয়ার তারিখ পরিবর্তন না করে। কারণ এমনটা করলে আমাদের অনেক টিকা নষ্ট হবে। পরিবর্তিত পরিস্থিতি কী হবে সেটা এখনও জানি না তবে এই প্ল্যাটফর্মে নিবন্ধন ব্যতীত কাউকে আপাতত আমরা টিকা দেবো না।