• সোমবার   ০৬ এপ্রিল ২০২০ ||

  • চৈত্র ২৩ ১৪২৬

  • || ১২ শা'বান ১৪৪১

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
দীর্ঘদিন জেলখাটা আসামিদের মুক্তির নীতিমালা করার নির্দেশ রমজানে সরকারি অফিস ৯টা থেকে সাড়ে ৩টা প্রণোদনা প্যাকেজ বাস্তবায়ন হলে অর্থনীতি ঘুরে দাঁড়াবে: অর্থমন্ত্রী করোনা: ৭৩ হাজার কোটি টাকার আর্থিক সহায়তা প্যাকেজ ঘোষণা বেসরকারি হাসপাতাল চিকিৎসা না দিলেই ব্যবস্থা: স্বাস্থ্যমন্ত্রী প্রতি উপজেলা থেকে নমুনা সংগ্রহ করার নির্দেশ প্রধানমন্ত্রীর আজ থেকে কঠোর অবস্থানে যাচ্ছে সেনাবাহিনী মানুষের পাশে না দাঁড়িয়ে সমালোচনা করছে বিএনপি : কাদের দেশে আক্রান্তদের মধ্যে এ পর্যন্ত ২৬ জন সুস্থ : স্বাস্থ্যমন্ত্রী সেনাবাহিনী কতদিন মাঠে থাকবে সরকার বিবেচনা করবে: সেনাপ্রধান ঘরে বসে পড়াশোনা করতে হবে, শিক্ষার্থীদের প্রধানমন্ত্রী করোনায় খাদ্য ঘাটতি হবে না : কৃষিমন্ত্রী ভিডিও কনফারেন্সে বক্তব্য রাখ‌ছেন প্রধানমন্ত্রী আজ সকালে ৬৪ জেলার কর্মকর্তাদের সঙ্গে প্রধানমন্ত্রীর কনফারেন্স পিপিই যেন নষ্ট না হয়, সেদিকে খেয়াল রাখতে হবে: স্বাস্থ্যমন্ত্রী করোনা মোকাবিলায় সরকার জনগণের পাশে আছে -প্রধানমন্ত্রী ছুটিতে কর্মস্থল ছাড়া যাবে না : সুপ্রিম কোর্ট প্রশাসন করোনা সংকটকালে জনগণের পাশে থাকবে আ.লীগ: কাদের আমি করোনায় আক্রান্ত হইনি : স্বাস্থ্যমন্ত্রী বাংলাদেশে ২৪ ঘণ্টায় করোনা আক্রান্ত নেই : আইইডিসিআর
৬৩৮

নারী সদস্য পদে রুবিনাকে মনোনীত। আগৈলঝাড়া আওয়ামীলীগের অভিনন্দন

বরিশাল প্রতিবেদন

প্রকাশিত: ৯ ফেব্রুয়ারি ২০১৯  

 

একাদশ জাতীয় সংসদে সংরতি মহিলা আসনে বরিশাল থেকে আগৈলঝাড়ার পুত্রবধু সৈয়দা রুবিনা মীরাকে আওয়ামীলীগ দলীয় প্রার্থী মনোনীত করায় দলীয় সভানেত্রী ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা, মনোনয়ন বোর্ডের অন্যতম সদস্য জাতির পিতার ভাগ্নে বরিশাল-১ আসনের এমপি আলহাজ্ব আবুল হাসানাত আবদুল্লাহ’র প্রতি কৃতজ্ঞতা জ্ঞাপন করেছেন আগৈলঝাড়া উপজেলা আওয়ামীলীগ ও অংগ সহযোগী সংগঠনের নেতৃবৃন্দ। 
উপজেলা আওয়মীলীগ সাধারণ সম্পাদক আবু সালেহ মো. লিটন এক বার্তায় উপজেলা আওয়ামীলীগ ও অংগ সহযোগী সংগঠনের নেতৃবৃন্দর পক্ষে দলীয় মনোনয়ন পাওয়ায় সৈয়দা রুবিনা আক্তার মীরাকে দলের শুভেচ্ছা ও অভিনন্দন জ্ঞাপন করেছেন। 
শুক্রবার (০৮ ফেব্রুয়ারি) রাতে প্রধান মন্ত্রীর সরকারি বাস ভবন গণভবনে আওয়ামী লীগের স্থানীয় সরকার মনোনয়ন বোর্ডের সভা শেষে দলের সাধারণ সম্পাদক ও সেতু মন্ত্রী ওবায়দুল কাদের বরিশালের সংরক্ষিত আসনের এমপি পদে দলীয় প্রার্থী হিসেবে সৈয়দা রুবিনা মীরার নাম ঘোষণা করেন। আওয়ামীলীগ দলীয় অন্য মনোনীত প্রার্থীরা হলেন, বরগুনা থেকে সুলতানা নাদিরা, পিরোজপুরের শেখ এ্যানি রহমান, পটুয়াখালীর কাজী কানিজ সুলতানা।
হাইকোর্টের আইনজীবি, ঢাবি’র মেধাবী শিক্ষার্থী সৈয়দা রুবিনা মীরা কেন্দ্রীয় যুব মহিলা লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ও ডাকসু’র জহুরুল হক হলের সাবেক জিএস মোশারফ হোসেন রাজার স্ত্রী। রুবিনা মীরা আগৈলঝাড়ার ৫নং রতœপুর ইউনিয়নের দু’বার নির্বাচিত চেয়ারম্যান ও ইউনিয়ন আওয়ামীলীগ সাধারণ সম্পাদক গোলাম মোস্তফা সরদারের বড় ভাবী।
সংসদে প্রাপ্ত আসনের আনুপাতিক হিসেবে আওয়ামী লীগের প্রাপ্য আসন সংখ্যা ৪৩ হলেও ঘোষণা করা হয়েছে ৪১টি। বাকি ২টি আসন শনিবার ঘোষণা হবে বলেও জানা গেছে। ওই দুটি ট আসনে ১৪ দলের শরিক কোনো দল থেকে দেয়া হতে পারে বলেও আওয়ামী লীগ সূত্রে জানা গেছে। 
বিদ্যমান আইন অনুযায়ী, সরাসরি ভোটে জয়ী দলগুলোর আসন সংখ্যার অনুপাতে মহিলা আসন বণ্টন করা হয়। প্রতি ৬টি আসনের বিপরীতে যে কোনো দল বা জোট ১টি সংরতি আসন পেয়ে থাকে। আনুপাতিক প্রতিনিধিত্বর পদ্ধতিতে এবার ৫০টি সংরতি আসন বণ্টন করা হবে। ইসি সূত্র মতে, আনুপাতিক প্রতিনিধিত্ব পদ্ধতিতে এবার আওয়ামী লীগ ৪৩টি, জাতীয় পার্টি ৪টি, বিএনপি ১টি, অন্যান্য দল ১টি (ওয়ার্কার্স পার্টি) ও স্বতন্ত্র প্রার্থীরা জোটভুক্ত হয়ে ১টি সংরতি আসন পাবেন।
সূত্র মতে, বিএনপির এমপিরা শপথ না নেয়ায় তাদের প্রাপ্য একটি আসনে নির্বাচন স্থগিত থাকবে। বাকি ৪৯টি আসনে ৪ মার্চ ভোট হবে। আর বিএনপির এমপিরা শপথ নিলে ওই আসনে প্রার্থী দিতে পারবে।

রাজনীতি বিভাগের পাঠকপ্রিয় খবর