সোমবার   ২০ জানুয়ারি ২০২০   মাঘ ৭ ১৪২৬   ২৪ জমাদিউল আউয়াল ১৪৪১

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
দেশে মুক্তিযুদ্ধের পতাকাবাহী সরকার প্রতিষ্ঠিত: রাষ্ট্রপ‌তি সন্ধ্যায় প্রধানমন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ করবেন আইসিসির সিইও সংসদের দক্ষিণ প্লাজায় এমপি মান্নানের প্রথম জানাজা সম্পন্ন সিপিবি’র সমাবেশে বোমা হামলা : ১০ জঙ্গির ফাঁসি এমপি মান্নানের মরদেহে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা আদালতে সিপিবির সমাবেশে বোমা হামলা মামলার ৪ আসামি চীনের জিনজিয়াং প্রদেশে শক্তিশালী ভূমিকম্প শহীদ আসাদ দিবস আজ বৈষম্য বিলোপ আইনের খসড়া তৈরির কাজ চলছে: আইনমন্ত্রী মানবতার কল্যাণ কামনায় শেষ হলো বিশ্ব ইজতেমা আখেরি মোনাজাতে অংশ নিতে লাখো মুসল্লি তুরাগতীরে পুরো পরীক্ষাই পেছাবে, নতুন সূচি আজ : শিক্ষামন্ত্রী ফাইভজির স্বপ্ন বাস্তবে পরিণত হবে শিগগির: অর্থমন্ত্রী ঢাকা সিটি ভোট পিছিয়ে ১ ফেব্রুয়ারি করার সিদ্ধান্ত ইসির এসএসসি ও সমমানের পরীক্ষা পিছিয়ে ৩ ফেব্রুয়ারি সংসদের দক্ষিণ প্লাজায় সোমবার মান্নানের জানাজা এমপি আব্দুল মান্নানের মৃত্যুতে গভীর শোক রাষ্ট্রপতির পদ্মা সেতুর ২২তম স্প্যান বসছে এ মাসেই আব্দুল মান্নানের মৃত্যুতে ওবায়দুল কাদেরের শোক এমপি মান্নানের মৃত্যুতে প্রধানমন্ত্রীর শোক
৬০৫

নারী সদস্য পদে রুবিনাকে মনোনীত। আগৈলঝাড়া আওয়ামীলীগের অভিনন্দন

প্রকাশিত: ৯ ফেব্রুয়ারি ২০১৯  

 

একাদশ জাতীয় সংসদে সংরতি মহিলা আসনে বরিশাল থেকে আগৈলঝাড়ার পুত্রবধু সৈয়দা রুবিনা মীরাকে আওয়ামীলীগ দলীয় প্রার্থী মনোনীত করায় দলীয় সভানেত্রী ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা, মনোনয়ন বোর্ডের অন্যতম সদস্য জাতির পিতার ভাগ্নে বরিশাল-১ আসনের এমপি আলহাজ্ব আবুল হাসানাত আবদুল্লাহ’র প্রতি কৃতজ্ঞতা জ্ঞাপন করেছেন আগৈলঝাড়া উপজেলা আওয়ামীলীগ ও অংগ সহযোগী সংগঠনের নেতৃবৃন্দ। 
উপজেলা আওয়মীলীগ সাধারণ সম্পাদক আবু সালেহ মো. লিটন এক বার্তায় উপজেলা আওয়ামীলীগ ও অংগ সহযোগী সংগঠনের নেতৃবৃন্দর পক্ষে দলীয় মনোনয়ন পাওয়ায় সৈয়দা রুবিনা আক্তার মীরাকে দলের শুভেচ্ছা ও অভিনন্দন জ্ঞাপন করেছেন। 
শুক্রবার (০৮ ফেব্রুয়ারি) রাতে প্রধান মন্ত্রীর সরকারি বাস ভবন গণভবনে আওয়ামী লীগের স্থানীয় সরকার মনোনয়ন বোর্ডের সভা শেষে দলের সাধারণ সম্পাদক ও সেতু মন্ত্রী ওবায়দুল কাদের বরিশালের সংরক্ষিত আসনের এমপি পদে দলীয় প্রার্থী হিসেবে সৈয়দা রুবিনা মীরার নাম ঘোষণা করেন। আওয়ামীলীগ দলীয় অন্য মনোনীত প্রার্থীরা হলেন, বরগুনা থেকে সুলতানা নাদিরা, পিরোজপুরের শেখ এ্যানি রহমান, পটুয়াখালীর কাজী কানিজ সুলতানা।
হাইকোর্টের আইনজীবি, ঢাবি’র মেধাবী শিক্ষার্থী সৈয়দা রুবিনা মীরা কেন্দ্রীয় যুব মহিলা লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ও ডাকসু’র জহুরুল হক হলের সাবেক জিএস মোশারফ হোসেন রাজার স্ত্রী। রুবিনা মীরা আগৈলঝাড়ার ৫নং রতœপুর ইউনিয়নের দু’বার নির্বাচিত চেয়ারম্যান ও ইউনিয়ন আওয়ামীলীগ সাধারণ সম্পাদক গোলাম মোস্তফা সরদারের বড় ভাবী।
সংসদে প্রাপ্ত আসনের আনুপাতিক হিসেবে আওয়ামী লীগের প্রাপ্য আসন সংখ্যা ৪৩ হলেও ঘোষণা করা হয়েছে ৪১টি। বাকি ২টি আসন শনিবার ঘোষণা হবে বলেও জানা গেছে। ওই দুটি ট আসনে ১৪ দলের শরিক কোনো দল থেকে দেয়া হতে পারে বলেও আওয়ামী লীগ সূত্রে জানা গেছে। 
বিদ্যমান আইন অনুযায়ী, সরাসরি ভোটে জয়ী দলগুলোর আসন সংখ্যার অনুপাতে মহিলা আসন বণ্টন করা হয়। প্রতি ৬টি আসনের বিপরীতে যে কোনো দল বা জোট ১টি সংরতি আসন পেয়ে থাকে। আনুপাতিক প্রতিনিধিত্বর পদ্ধতিতে এবার ৫০টি সংরতি আসন বণ্টন করা হবে। ইসি সূত্র মতে, আনুপাতিক প্রতিনিধিত্ব পদ্ধতিতে এবার আওয়ামী লীগ ৪৩টি, জাতীয় পার্টি ৪টি, বিএনপি ১টি, অন্যান্য দল ১টি (ওয়ার্কার্স পার্টি) ও স্বতন্ত্র প্রার্থীরা জোটভুক্ত হয়ে ১টি সংরতি আসন পাবেন।
সূত্র মতে, বিএনপির এমপিরা শপথ না নেয়ায় তাদের প্রাপ্য একটি আসনে নির্বাচন স্থগিত থাকবে। বাকি ৪৯টি আসনে ৪ মার্চ ভোট হবে। আর বিএনপির এমপিরা শপথ নিলে ওই আসনে প্রার্থী দিতে পারবে।

এই বিভাগের আরো খবর