সোমবার   ২৭ জানুয়ারি ২০২০   মাঘ ১৪ ১৪২৬   ০১ জমাদিউস সানি ১৪৪১

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
মেহেন্দিগঞ্জে ড্রেজার মেশিন সহ দুজন আটক, কারাদন্ড চীনে আটকে পড়াদের দেশে ফেরাতে বিশেষ ফ্লাইট পাঠাবে সরকার গৌরনদীতে সাজাপ্রাপ্ত পলাতক আসামী বাবুল গ্রেফতার বিশ্ববিদ্যালয় জ্ঞান অর্জনের স্থান, র‌্যাগিং করার নয়- রাষ্ট্রপতি বাংলাদেশ-পাকিস্তানের টি টোয়েন্টি ম্যাচ বৃষ্টিতে পরিত্যক্ত বরিশাল নগরীতে ৫৫০ পিস ইয়াবাসহ বিক্রেতা গ্রেপ্তার বরিশাল পুলিশের চার থানায় যুক্ত হল পরিদর্শক অপারেশন পদ ৬৬ বলে সেঞ্চুরি করলেন বরিশালের ইমান বরিশালে ইয়াবা বিক্রেতার ১০ বছরের কারাদণ্ড ক্যালিফোর্নিয়ায় হেলিকপ্টার দুর্ঘটনায় বাস্কেটবল তারকা নিহত হবিগঞ্জে বিশ্বের বড় কাঠবিড়াল সমালোচনা না করে দেশের সমস্যা সমাধানের আহ্বান তাজুলের বিদেশের মসজিদে আর অর্থ দেবে না সৌদি গুরুত্বপূর্ণ নথি ও সামগ্রী নিয়ে আর্কাইভ হচ্ছে এত সুন্দরভাবে নির্বাচন হচ্ছে কীভাবে: ইসি সচিব জমাদিউস সানি শুরু আজ ভাঙা হৃদয় জোড়া লাগালেন ব্র্যাড পিট ও জেনিফার অ্যানিস্টন বরিশাল বিশ্ববিদ্যালয়ে মাদক ও জঙ্গিবাদ বিরোধী সচেতনতামূলক সেমিনার বাগদাদে মার্কিন দূতাবাসের কাছে ৫ ক্ষেপণাস্ত্র হামলা আজ ঐতিহাসিক সলঙ্গা বিদ্রোহ দিবস
৩৯১

রান্নাবান্না

নারিকেলী ইলিশ পোলাউ

বরিশাল প্রতিবেদন

প্রকাশিত: ৪ ডিসেম্বর ২০১৮  

মাছের রাজা ইলিশ। আর বরিশাল বিখ্যাত ইলিশের জন্য। আমাদের ‘ঘরকন্যা’ পেজে আগামী এক সপ্তাহের রান্না বান্না’র আয়োজনে তাই থাকছে বরিশালের ইলিশের মুখরোচক নানা রেসিপি।স্বাদে নতুনত্ব আনতে আপনাদের সবাইকে চেস্টা করে দেখার আমন্ত্রণ। কেমন লাগল কমেন্ট করে জানাতে ভুলবেন না যেন।    

           

                                    নারিকেলী ইলিশ পোলাউ

 

১। যা যা লাগবেঃ 

ক। ইলিশ মাছের জন্যে।  ইলিশ মাছ- ৬ পিস, পিয়াজ কুচি-১/২ কাপ, পেয়াজ বাটা- ১/৪ কাপ, কাচা মরিচ বাটা- ১ টেবিল চামচ, আস্ত কাচা মরিচ- ৮ টি, হলুদ গুড়া- ১/৩ চা চামচ, আদা বাটা- ১ চা চামচ, ধনে গুড়া-১/২ টেবিল চামচ, নারিকেল মিহি বাটা-১/২ কাপ, তেল-২ টেবিল চামচ, পানি-১ কাপ।  

খ। পোলাউ এর জন্যে।  পোলাউ চাল- ২ কাপ, গরম মশলা- ৩/৪ টুকরা করে প্রতিটা, আদা বাটা- ১ চা চামচ, রসুন বাটা- ১/২ চা চামচ, জিরা গুড়া- ১ চা চামচ, কাচা মরিচ চেরা- ৮/১০ টি, লবণ- স্বাদমত, নারিকেল মিহি বাটা- ১/২ কাপ, ঘি- ১ টেবিল চামচ, তেল- ১ টেবিল চামচ, ফুটন্ত গরম পানি- ৩ কাপ, চিনি- ১ চা চামচ, বেরেস্তা- ১/২ কাপ। 

২। যেভাবে করবেন।  মাছে লবণ ও হলুদ মাখিয়ে হাল্কা করে ভেজে নিন। তেলে পিয়াজ লাল করে ভেজে সব বাটা মশলা দিয়ে কসান। সামান্য পানি দিয়ে কসিয়ে বাটা নারিকেল দিন। আবারো একটু পানি দিয়ে কসিয়ে মাছ বিছিয়ে পানি দিয়ে ঢেকে দিন। মাছ সিদ্ধ হয়ে মশলা গা মাখা হলে আস্ত কাচা মরিচ ও চিনি দিয়ে নামিয়ে ঢেকে রাখুন। ঐ পাত্রেই তেল গরম করে গরম মশলা দিন। সব বাটা মশলা দিয়ে কসিয়ে নারিকেল বাটা দিয়ে কসান। চাল দিয়ে নেড়েচেড়ে পানি, কাচা মরিচ ও লবণ দিয়ে ঢেকে দিন। মাঝারি আঁচে রান্না করুন। পানি শুকিয়ে চাল প্রায় সিদ্ধ হয়ে গেলে ঘি, আস্ত কাচা মরিচ ও চিনি দিয়ে নেড়ে উপর থেকে অর্ধেক পোলাউ উঠিয়ে নিন। মাছের মশলা বিছিয়ে অর্ধেক বেরেস্তা ছড়িয়ে উঠানো পোলাউ আবার দিয়ে দিন। উপরে মাছ বিছিয়ে বাকি বেরেস্তা এবং ৭/৮ টি কাচা মরিচ ছড়িয়ে পাত্রের মুখ বন্ধ করে দমে রাখুন ১/২ ঘন্টা। একপাশ থেকে চামচে কেটে উপরে মাছ বিছিয়ে গরম গরম পরিবেশন করুন দারুণ স্বাদের নারিকেলী ইলিশ পোলাউ।