সোমবার   ২৩ সেপ্টেম্বর ২০১৯   আশ্বিন ৭ ১৪২৬   ২৩ মুহররম ১৪৪১

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
বাচ্চাকে মারধর করায় থানা ঘেরাও হনুমানের! জাতীয় নারী দাবায় শীর্ষস্থানে রানী হামিদ ইউজিসির কাঠগড়ায় পাবলিক বিশ্ববিদ্যালয়ের ১৪ ভিসি ক্যাসিনোতে মিলল ধর্মীয় উপাসনা সামগ্রী! বিজয়নগর সায়েম টাওয়ার থেকে ১৭ জুয়ারী আটক ১৩ নেপালিকে মোটা অংকের বেতনে রাখা হয় জুয়া চালাতে স্পা সেন্টার থেকে আটক ১৬ নারী, ৩ পুরুষ আরও ১০ লক্ষ তরুণ-তরুণীর কর্মসংস্থান করা হবে- পলক আবুধাবি থেকে নিউইয়র্কের পথে প্রধানমন্ত্রী অজুহাতে কাজ আটকে রাখলে কঠোর ব্যবস্থা: গণপূর্তমন্ত্রী ব্যাংক নোটের আদলে টোকেন ব্যবহার করা যাবে না ঢাকা আসছেন বিশ্ব ব্যাংকের ভাইস প্রেসিডেন্ট ও জাতিসংঘের দূত খিলক্ষেতে বোমা হামলা: ৫ জেএমবির ১২ বছরের দণ্ড আরামবাগ-দিলকুশা ক্লাবে জুয়ার সরঞ্জাম উদ্ধার ভিক্টোরিয়া ক্লাব থেকে নগদ টাকা ও মদের বোতল উদ্ধার সৌদিতে শিরশ্ছেদ করে ১৩৪ জনের মৃত্যুদণ্ড শিশুদের কোলবালিশের ভেতর থেকে ১০ কেজি গাঁজা উদ্ধার! মতিঝিলে ৪ ক্লাবে পুলিশের অভিযান রিমান্ডে খালেদ ও শামীমের কাছ থেকে চাঞ্চল্যকর তথ্য ঢাকায় বাংলাদেশ-ভারত নৌবাহিনী প্রধানের সাক্ষাত
৬১

নাক বন্ধের সমস্যা দূর করার উপায়

প্রকাশিত: ১২ সেপ্টেম্বর ২০১৯  

অল্পতেই সর্দি-কাশি, ঠাণ্ডা লেগে যায় অনেকেরই। আবহাওয়া বদলের সময়ও এই প্রকোপে পড়েন। তেমনই এসিতে থাকলেও ঠাণ্ডা লেগে যায়। আবার সারাবছরই অনেকের মধ্যে ঠাণ্ডার ধাঁচ রয়েছে।

এরকম অবস্থায় শুকনো কাশি, নাক দিয়ে পানি পড়া বা ঘুমনোর সময় নাক বন্ধ হয়ে গিয়ে শ্বাসের সমস্যা খুবই স্বাভাবিক বিষয়। সাধারণত শরীরে যখন প্রয়োজনের চেয়ে বেশি মিউকাস তৈরি হয়, তখনই বাড়তি মিউকাস নাক পানির আকারে বের করে দেয়। এ ছাড়া যারা সাইনাস ও মাইগ্রেনের সমস্যায় ভোগেন, তাদের ক্ষেত্রে ঠাণ্ডা থেকে নানা ধরনের সংক্রমণ শুরু হয়।

নাকের হাড় যাদের একটু বাঁকা, সামান্য ঠাণ্ডা লাগলেই ঘুমনোর সময় প্রায়ই তাদের নাক বন্ধ হয়ে শ্বাস নিতে অসুবিধা হয়। এক্ষেত্রে নাকের ড্রপ দিয়েই এই সমস্যার সমাধান মেলে। কিন্তু মেডিসিন বিশেষজ্ঞদের মতে, এসব ড্রপ একটানা নিলে তা অভ্যাসে পরিণত হয়। এই ড্রপ ছাড়া কিছুতেই ঘুম আসবে না। তাই এসব ড্রপ ঘুমের ওষুধের মতো বদভ্যাসে পরিণত করে। বরং কিছু ঘরোয়া উপায়ে নাক বন্ধের এই সমস্যা মেটাতে পারেন সহজেই। 

এবার জানা যাক সেইসব উপায়সমূহ-

* ঠাণ্ডার ধাত থাকলে ভেপার নিন। দিনে দুই বার ভেপার ও সেই সঙ্গে চিকিৎসকের পরামর্শে অ্যান্টি অ্যালার্জির কিছু ওষুধ খেলেই এই সমস্যা অনেকটা কমবে।

* একান্তই নাক বন্ধের সমস্যা না মিটলে রাতে শোওয়ার আগে লবণ পানি টানুন নাক দিয়ে। কয়েক চামচ পানিতে সামান্য লবণ যোগ করে ড্রপারে করে সেই পানি নাকে টানুন।

* গলার খুশখুশ সরাতে ও নাক থেকে পানি পড়া রুখতে উষ্ণ পানিতে আপেল সাইডার ভিনিগার ও মধু মিশিয়ে খান নিয়মিত।

* নাক বন্ধের সমস্যা মেটাতে কাঁচা হলুদ ও দুধ মিশিয়ে ফুটিয়ে পান করুন। এককাপ দুধে একটুখানি কাঁচা হলুদ বাটা মিশিয়ে প্রতিদিন রাতে ঘুমতে যাওয়ার আগে পান করুন।