• রোববার   ১৬ মে ২০২১ ||

  • জ্যৈষ্ঠ ১ ১৪২৮

  • || ০৩ শাওয়াল ১৪৪২

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
২৪ ঘণ্টা করোনায় আরও ৪০ মৃত্যু, আক্রান্ত ১১৪০ আল-আকসা মসজিদে হামলায় প্রধানমন্ত্রীর নিন্দা খালেদা জিয়ার চিকিৎসার ব্যাপারে সরকার আন্তরিক: হানিফ লাইলাতুল কদর এক মহিমান্বিত রজনী: প্রধানমন্ত্রী ২৪ ঘণ্টায় করোনায় দেশে ৪৫ মৃত্যু খালেদা জিয়াকে বিদেশে নেয়ার প্রয়োজন নেই : হানিফ দিনবদলের অভিযাত্রায় অদম্য গতিতে দেশ এগিয়ে চলছে: সেতুমন্ত্রী তাণ্ডবকারীদের আইনের আওতায় আনা হবে: স্বরাষ্ট্রমন্ত্রী অনলাইনে পরীক্ষা নিতে পারবে বিশ্ববিদ্যালয়গুলো আজই ফিরছেন সাকিব-মুস্তাফিজ যে যেখানে আছেন সেখানেই ঈদ উদযাপন করুন: প্রধানমন্ত্রী খালেদা জিয়ার আবেদন পেয়েছি, দ্রুত সিদ্ধান্ত নেওয়া হবে: আইনমন্ত্রী যুক্তরাষ্ট্রের কাছে ২০ মিলিয়ন টিকা চেয়েছে বাংলাদেশ: আব্দুল মোমেন গ্রামে বাড়ি নির্মাণে ইউনিয়ন পরিষদের অনুমতি লাগবে: তাজুল করোনা প্রাণ নিল আরও ৫০ জনের, নতুন শনাক্ত ১৭৪২ সেরামের টিকা না পেলে টাকা ফেরত চাওয়া হবে: অর্থমন্ত্রী ধান-চাল ক্রয়ের জন্য অত্যন্ত যৌক্তিক দাম নির্ধারণ: কৃষিমন্ত্রী শপিংমল খোলা রাত ৮টা পর্যন্ত ১২ মে’র আগেই আসবে চীনের টিকা: পররাষ্ট্রমন্ত্রী ব্রাহ্মণবাড়িয়ায় তাণ্ডবের ঘটনায় আরো ১০ জন গ্রেফতার

নভোচারীদের নিয়ে পৃথিবীতে অবতরণ করল স্পেসএক্সের ড্রাগন ক্যাপসুল

বরিশাল প্রতিবেদন

প্রকাশিত: ৩ মে ২০২১  

অর্ধশতকের মধ্যে প্রথমবারের মতো আন্তর্জাতিক স্পেস স্টেশন থেকে নভোচারীদের নিয়ে রাতে একটি মহাকাশ যান অবতরণ করল পৃথিবীতে।

সংবাদমাধ্যম দ্য নিউইয়র্ক টাইমস জানিয়েছে, রোববার (২ মে) ভোর ৫টায় ৪ নভোচারীকে নিয়ে অবতরণ করে স্পেসএক্সের ড্রাগন ক্যাপসুল। ১৬৭ দিনের অভিযান শেষে নিরাপদে ফিরে নভোচারীরা জানালেন, মহাকাশ জয়ের পথে এটি বড় ধরনের অর্জন।

মহাকাশ জয়ের পথে আরও একধাপ এগিয়ে গেল মানুষ। প্রথমবারের মতো আন্তর্জাতিক মহাকাশ স্টেশন থেকে নাসা ও স্পেস এজেন্সির চার মহাকাশচারীকে নিয়ে পৃথিবীতে ফিরে এল একটি মহাকাশ যান। ১৯৬৮ সালে নাসা মহাকাশ অভিযান শুরু করার পর এই প্রথম রাতে অবতরণ করল তাদের কোনো মহাকাশ যান। রোববার ভোর ৫টায় ৪ নভোচারীকে নিয়ে অবতরণ করে স্পেসএক্সের ড্রাগন ক্যাপসুল।

মহাকাশ জয়ের পথে এটিকে বড় ধরনের অর্জন হিসেবেই দেখছেন নাসার কর্মকর্তারা।

নাসার এক কর্মকর্তা বলেন, 'আজকের দিনটি ইতিহাস হয়ে থাকবে। আমাদের আশা, একদিন মহাকাশ ভ্রমণ হবে খুবই সহজ এবং তা থাকবে সবার সাধ্যের মধ্যে। সে স্বপ্ন নিয়েই কাজ করে যাচ্ছি আমরা।'

মহাকাশ স্টেশনে এ যাবৎকালের সবচেয়ে দীর্ঘদিনের অভিযান শেষে ১৬৭ দিন পর সফলভাবে অবতরণ করল মহাকাশযানটি। এদিন নাসার ভিক্টর গ্লোভার, মাইক হপকিন্স, শ্যানন ওয়াকার নামে তিনজন ও সইচি নোগুচিও নামে জাপান স্পেস এজেন্সির এক নভোচারীকে নিয়ে ফিরে আসে মহাকাশ যানটি।

আন্তর্জাতিক স্পেস স্টেশন থেকে পৃথিবীতে ফিরতে যানটির সময় লাগে সাড়ে ছয় ঘণ্টা।