• সোমবার   ৩০ নভেম্বর ২০২০ ||

  • অগ্রাহায়ণ ১৫ ১৪২৭

  • || ১৪ রবিউস সানি ১৪৪২

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
করোনায় ২৪ ঘণ্টায় মৃত্যু ২৯, শনাক্ত ১৭৮৮ মূর্তি আর ভাস্কর্য এক নয়: ধর্ম প্রতিমন্ত্রী বিএনপির গণতন্ত্র হচ্ছে ‘মুখে শেখ ফরিদ আর বগলে ইট’: কাদের ঢাকা থেকে পায়রাবন্দর পর্যন্ত রেললাইন নিয়ে যাব: প্রধানমন্ত্রী একুশে পদকপ্রাপ্ত ওস্তাদ শাহাদাত হোসেন খান আর নেই করোনায় ২৪ ঘণ্টায় মৃত্যু ৩৬, শনাক্ত ১৯০৮ ভ্যাকসিনের জন্য ৫০ শতাংশ টাকা ছাড়: স্বাস্থ্যমন্ত্রী করোনায় ২৪ ঘণ্টায় মৃত্যু ৩৭, শনাক্ত ২২৯২ কিংবদন্তি ফুটবলার ম্যারাডোনা আর নেই এসআই আকবরকে পালাতে সহায়তাকারী ২ পুলিশ বরখাস্ত করোনায় আরও ৩৯ জনের মৃত্যু ডিসেম্বরেই এইচএসসির ফল: শিক্ষামন্ত্রী করোনায় ২৪ ঘণ্টায় মৃত্যু ২৮, শনাক্ত ২৪১৯ ববি শিক্ষার্থী সাওদা হত্যাকাণ্ডে আসামির যাবজ্জীবন করোনায় ২৪ ঘণ্টায় মৃত্যু ৩৮, শনাক্ত ২০৬০ স্বাধীনতার ইতিহাস বিকৃত করাই বিএনপির গণতন্ত্র: কাদের প্রখ্যাত আলেম পীরজাদা গোলাম সারোয়ার সাঈদী আর নেই মানুষের কঙ্কালসহ গ্রেফতার বাপ্পী তিন দিনের রিমান্ডে শ্রাবন্তীকে কুপ্রস্তাবের অভিযোগে খুলনায় যুবক গ্রেফতার ডিসেম্বরের মাঝামাঝিতে বসবে পদ্মাসেতুর অবশিষ্ট ৪ স্প্যান: কাদের

নবীজীর মেরাজ, উম্মতের শিক্ষা

বরিশাল প্রতিবেদন

প্রকাশিত: ১৬ মার্চ ২০২০  

 

১. ঈমানি পরীক্ষা
মেরাজ থেকে ফিরে এসে নবি সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম যখন মানুষের কাছে তা বলতে শুরু করলেন, এ ঘটনা শুনে কতিপয় দুর্বল ঈমানদার মুরতাদ হয়ে গেল। মুশরিকদের কিছু লোক দৌড়ে আবু বকরের (রা.) নিকট গিয়ে বলল, ‘তোমার বন্ধুর খবর শুনবে কি? সে বলছে, আজ রাতের ভিতরেই সে নাকি বাইতুল মাকদিস ভ্রমণ করে চলে এসেছে।’ সিদ্দিকে আকবর বললেন, ‘আসলেই কি মুহাম্মাদ তা বলছে? যদি তিনি বলে থাকেন, তাহলে সত্য বলেছেন।’ তারা আবার বলল, ‘তুমি কি বিশ্বাস কর যে, সে এক রাতের ভিতরে বাইতুল মাকদিস ভ্রমণ করে সকাল হওয়ার পূর্বেই আবার মক্কায় চলে এসেছে?’ উত্তরে তিনি বললেন, ‘আমি এর চেয়েও দূরের সংবাদকে বিশ্বাস করি। তাঁর কাছে সকাল-বিকাল আকাশ থেকে সংবাদ আসে। আমি তা বিশ্বাস করি।’ সে দিনই আবু বকরকে (রা.) ‘আসসিদ্দিক’ তথা পরম সত্যবাদী উপাধিতে ভূষিত করা হয়। [হাকিম, আলমুসতাদরাক, হাদিস নং ৩১৮২]

২. দাঈদের জন্য শিক্ষা
মেরাজের ঘটনায় দীনের দাঈদের জন্য এক বিশেষ শিক্ষা রয়েছে। তিনি মেরাজ থেকে ফেরত এসে মানুষের কাছে ঘটনা খুলে বলতে ইচ্ছা প্রকাশ করলে উম্মে হানি বিনতে আবু তালেব (রা.) তাঁকে বললেন, ‘আমার আশঙ্কা হচ্ছে, লোকেরা আপনাকে মিথ্যাবাদী বলবে।’ নবিজি তখন বললেন, ‘আল্লাহর শপথ! আমি অবশ্যই তাদের কাছে ঘটনা খুলে বলব। আমাকে তারা মিথ্যাবাদী বললেও।’ সুতরাং দ্বীনের দাঈদের উচিত, সত্য প্রকাশের ক্ষেত্রে কোনো প্রকার দ্বিধাবোধ না করা, মানুষ গ্রহণ করবে কি করবে না- এ ধরনের চিন্তা-ভাবনা না করা; বরং বলিষ্ঠ কন্ঠে মানুষের সামনে সত্যকে তুলে ধরাই নবির ওয়ারিসদের দায়িত্ব।

৩. আল্লাহর আরশে সমুন্নত হওয়া
আল্লাহ তায়ালা যে আরশে আজিমে সমুন্নত মেরাজের ঘটনা তার সুস্পষ্ট প্রমাণ। কুরআন, সুন্নাহর অসংখ্য দলিল প্রমাণ করে যে, আল্লাহ তায়ালা আরশে আজিমে সমুন্নত। আহলুস সুন্নাহ ওয়াল জামায়াতের সর্বসম্মত আকিদাও এটাই। তবে তাঁর আরশে সমুন্নত হওয়ার ধরন আমাদের জানা নেই। কোনোরূপ বিকৃতি, অপব্যাখ্যা, সাদৃশ্যপ্রদান ব্যতীতই এর প্রতি আমাদের ঈমান আনতে হবে। 

৪. নামাজের গুরুত্ব
সকল ইবাদতের মধ্যে নামাজ হচ্ছে সবচেয়ে গুরুত্বপূর্ণ ইবাদত। কারণ আল্লাহ তায়ালা অন্যান্য ইবাদত জমিনে ফরজ করেছেন। আর নামায ফরজ করেছেন তাঁর প্রিয় বন্ধুকে কাছে ডেকে নিয়ে সাত আসমানের ওপরে। এতে নামাজের গুরুত্বের ব্যাপারটি সহজেই অনুধাবন করা যায়।

৫. নামাজ পরিত্যাগের ভয়াবহতা
নামাজ পরিত্যাগ করা কঠিন অপরাধ। এমন অপরাধ, যা ব্যক্তিকে ইসলামের গণ্ডি থেকে বের করে দেয়। তাই দুনিয়া ও আখেরাতে বেনামাজির শাস্তিও অত্যন্ত কঠোর। মেরাজের শিক্ষা হলো, উম্মত যেন কোনোক্রমেই আল্লাহর দেওয়া এই হাদিয়ার অবহেলা বা অবজ্ঞা না করে।