মঙ্গলবার   ১৫ অক্টোবর ২০১৯   আশ্বিন ২৯ ১৪২৬   ১৫ সফর ১৪৪১

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
স্বামী-স্ত্রীর পায়ে ১৮টি স্মার্টফোন ৬ দিনের অভিযানে বরিশাল বিভাগে ১৫৪ জেলের কারাদণ্ড অপমানে কাঁদলেন মৌসুমী সাগরে ফের ভারতীয় ১১ জেলে আটক বিয়ে-বিচ্ছেদের পর শরিয়তে সন্তান প্রতিপালনের অধিকার কার? মৃত্যুর আগে জাহ্নবীকে দেয়া মা শ্রীদেবীর দামি পরামর্শ যা ছিল বরিশাল স্টেডিয়ামে আসছে শ্রীলংকা যুদ্ধাপরাধ: আজ ৫ রাজাকারের রায় মানবাধিকার ও আইনের শাসন প্রতিষ্ঠায় গুরুত্ব স্পিকারের শাহজালালে বিপুল পরিমাণ ইউএস ডলার ও থাই বাথসহ আটক ১ বাবরি মসজিদের রায় ঘিরে অযোধ্যায় ১৪৪ ধারা বাংলাদেশের প্রথম হিজড়া ভাইস চেয়ারম্যান পিংকী হাইপ্রোফাইল দুর্নীতিবাজ: এবার বড় অভিযানে নামছে দুদক এক মঞ্চে ৯৩ বইয়ের মোরক উন্মচন করলেন সংস্কৃতি প্রতিমন্ত্রী ১১১ ফুটের গ্রহাণু ধেয়ে আসছে পৃথিবীর দিকে! প্লে স্টোর থেকে আবারও ১৫ অ্যাপ বাতিল কেমন মানুষদের বুদ্ধি বেশি হয়? বিপিএলের চার স্পন্সর প্রস্তুত একসঙ্গে নোবেল জিতেছেন যে দম্পতিরা হাওরের জমি পাবে না রাঘব বোয়ালরা -রাষ্ট্রপতি
৫২

দূর্গা পূজা স্পেশাল রান্না

নবরত্ন কোরমা

আকাশলীনা

প্রকাশিত: ৪ অক্টোবর ২০১৯  

উপকরণঃ

পছন্দমতো ৯ রকমের সব্জী ( ডুমো করে কাটা)- ১/২ কাপ করে, কাজু বাদাম-২০ টা, কাঠ বাদাম- ৮ টা, চিনা বাদাম- ১ টেবিল চামচ, পোস্ত দানা -১ টেবিল চামচ,  কিসমিস-১ টেবিল মরিচ-৩টা, ধনে গুড়া-১ চা চামচ, জিরা গুড়া-১/২ চা চামচ, গরম মশলা গুড়া-১/২ চা চামচ, আদা বাটা-১ টেবিল চামচ, দুধ-১.৫ কাপ, টক দই-১/৩ কাপ, ফ্রেস ক্রিম- ১/২ কাপ, লবণ- স্বাদমতো, সয়াবিন তেল- ২ টেবিল চামচ, ঘি- ১ টেবিল চামচ, চিনি-১ টেবিল চামচ।

 

                                                       " ছবি- ৯ রকম কাটা সব্জী"   

           

ফোড়নের জন্যেঃ এলাচ-৩ টি, বড় এলাচ- ১ টি, লবঙ্গ- ৩ টি, দারচিনি-২ টুকরো, তেজপাতা-২ টি, শুকনো  গোটা শুকনা মরিচ-২ টি, শাহ জিরা- ১ চা চামচ, গোল মরিচ- ১ চা চামচ, মৌ রি-১ চা চামচ।

 

                                                        "ছবি- ফোড়নের জন্যে ৯ রকম মশলা"

 

প্রণালী ঃ

কাঠ বাদাম, কাজু বাদাম, পোস্ত দানা এবং চিনা বাদাম ১ ঘন্টা ভিজিয়ে রাখুন। বাদামের খোসা ফেলে দিন। ধুয়ে জল ঝরিয়ে নিন। কাঠ বাদাম, ৮ টি কাজু বাদাম, চিনা বাদাম, কাচা মরিচ, পোস্ত দানা ও ১/২ কাপ দুধ একত্রে ব্লেন্ড করে রাখুন।

 

সিজন অনুযায়ী পছন্দমতো ৯ রকমের সবজী ডুমো করে কেটে, ধুয়ে জল ঝরিয়ে নিন।পর্যাপ্ত ফূটন্ত জলে শক্ত সব্জীগুলো দিয়ে ৫-৭ মিনিট ভাপিয়ে আবার জল ঝরিয়ে রাখুন। চুলায় রান্নার পাত্র বসান। সয়াবিন তেল গরম করে অবশিষ্ট কাজু বাদাম ও কিসমিস দিয়ে ভেজে উঠিয়ে রাখুন। ফোড়নের সব মশলা দিয়ে ৩০ সেকেণ্ড নাড়াচাড়া করে ভাপানো সব্জীগুলো দিয়ে দিন। ২-৩ মিনিট নেড়েচেড়ে ভাজুন। না ভাপানো নরম সব্জী থাকলে এবারে সেগুলোও দিয়ে দিন। ধনে গুড়া, জিরা গুড়া,আদা বাটা এবং লবণ দিয়ে ৪-৫ মিনিট কসান।  ব্লেন্ড করা বাদামের মিশ্রন দিয়ে আরো ৪-৫ মিনিট কসান। বাকি ১ কাপ দুধ দিয়ে ঢেকে মাঝারী আঁচে সব্জী সিদ্ধ হওয়া পর্যন্ত রান্না করুন। টক দই ও ফ্রেস ক্রিম একত্রে ফেটে মিশিয়ে দিয়ে দিন।উঠিয়ে রাখা ভাজা কাজু- কিসমিস, চিনি, গরম মশলা গুড়া ও ঘি ছড়িয়ে ঢেকে চুলা বন্ধ করে দমে রাখুন ৫ মিনিট। গরম গরম লুচি, পরোটা বা পোলাওয়ের সাথে পরিবেশন করুন।