রোববার   ১৭ নভেম্বর ২০১৯   অগ্রাহায়ণ ৩ ১৪২৬   ১৯ রবিউল আউয়াল ১৪৪১

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
‘সরকারি কাজে স্বচ্ছতার বিকল্প নেই’- স্পিকার প্রশ্নপত্র ফাঁসের কোনো অভিযোগ নেই- গণশিক্ষা প্রতিমন্ত্রী এফআর টাওয়ারের নকশা জালিয়াতি : বিএনপি নেতা ফারুকসহ ৩জন কারাগারে বরিশালে প্রাথমিক সমাপনীতে বসেছে ১ লাখ ৮৮ হাজার শিক্ষার্থী ছয় দিনের রিমান্ডে সম্রাট প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষা শুরু: প্রস্তুত ২৯ লাখ শিক্ষার্থী আজ মজলুম জননেতা হামিদ খান ভাসানীর প্রয়াণ দিবস আমিরাতে পৌঁছেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষা শুরু আজ আমার বাসায় সমস্ত রান্না হয়েছে পেঁয়াজ ছাড়া- প্রধানমন্ত্রী দুর্নীতির টাকা দিয়ে ফুটানি চলবে না : প্রধানমন্ত্রী স্বেচ্ছাসেবক লীগের সভাপতি নির্মল সম্পাদক বাবু বরিশালে হিজড়া জনগোষ্ঠীদের প্রশিক্ষণ কর্মশালা মাদক ও দুর্নীতির বিরুদ্ধে অভিযান অব্যাহত থাকবে- শেখ হাসিনা পেঁয়াজ বিমানে উঠে গেছে কাল-পরশু এলেই দাম কমবে- প্রধানমন্ত্রী প্রধানমন্ত্রী দুবাই যাচ্ছেন আজ স্বেচ্ছাসেবকলীগের সম্মেলন আজ মেসির জাদুতে ব্রাজিলকে হারাল আর্জেন্টিনা আয়কর দিলেন অর্থমন্ত্রী, রিটার্ন দাখিল প্রধানমন্ত্রীর শেখ হাসিনার নির্দেশনায় পুলিশ এখন দক্ষ: স্বরাষ্ট্রমন্ত্রী
৩৪

নদীভাঙন দেখা দিলে সঙ্গে সঙ্গে ব্যবস্থা-পানিসম্পদ প্রতিমন্ত্রী

প্রকাশিত: ৯ নভেম্বর ২০১৯  

 


ঘূর্ণিঝড় ‘বুলবুল’ এর প্রভাবে নদীভাঙন দেখা দিলে সঙ্গে সঙ্গে ব্যবস্থা নেওয়া হবে বলে জানিয়েছেন পানিসম্পদ প্রতিমন্ত্রী জাহিদ ফারুক।

শনিবার (০৯ নভেম্বর) সচিবালয়ে পানিসম্পদ মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে ঘূর্ণিঝড় ‘বুলবুল’ মোকাবিলায় প্রস্তুতি নিয়ে সংবাদ সম্মেলনে প্রতিমন্ত্রী এ কথা জানান।

প্রতিমন্ত্রী জাহিদ ফারুক বলেন, মধ্যরাতে ঘূর্ণিঝড় ‘বুলবুল’ আঘাত হানার পর আমরা বুঝবো ক্ষয়ক্ষতির অবস্থা কোন পর্যায়ে দাঁড়িয়েছে। পরে আমরা এটা নিয়ে পর্যালোচনা করে যা নির্দেশনা দেওযার প্রয়োজন আমরা দেবো।

তিনি বলেন, শনিবার মধ্যরাতের মধ্যে বাংলাদেশের উপকূল অতিক্রম শুরু করবে ঘূর্ণিঝড় ‘বুলবুল’। ঘূর্ণিঝড় ধেয়ে আসায় মোংলা ও পায়রা সমুদ্রবন্দরকে ১০ নম্বর মহাবিপদ সংকেত দেখানো হয়েছে। আমরা গত দু’দিন ধরে প্রস্তুতি নিয়েছি। বিভিন্ন জোনে আমাদের প্রধান নির্বাহী, নির্বাহী প্রকৌশলী ও তত্ত্বাবধায়ক প্রকৌশলীদের নির্দেশনা দিয়েছি। তাদের জেলা প্রশাসনের সঙ্গে যোগাযোগ করতে বলা হয়েছে।

তিনি আরও বলেন, ঘূর্ণিঝড় ‘বুলবুল’ এর প্রভাবে উপকূলীয় এলাকায় যেসব নদী ভাঙন হওয়ার সম্ভাবনা আছে, সেসব এলাকার উপজেলা ও ইউনিয়নের চেয়ারম্যানদের সঙ্গে মোবাইলে যোগাযোগ স্থাপন করছি। যাতে তাৎক্ষণিকভাবে কোন নদী ভাঙনের সংবাদ এলে সঙ্গে সঙ্গে ব্যবস্থা গ্রহণ করতে পারি, সেই ব্যবস্থাটা আমরা নিয়েছি। গত দু’দিন ধরে আমাদের কর্মকর্তারা ট্রলারে করে বিভিন্ন এলাকা মনিটরিং করছেন। 

পানিসম্পদ মন্ত্রণালয়ে কন্ট্রোল রুম খোলা হয়েছে জানিয়ে প্রতিমন্ত্রী বলেন, পানি উন্নয়ন বোর্ডেও কন্ট্রোল রুম খোলা হয়েছে। আমরা সব ধরনের ব্যবস্থা নিয়েছি। কোথাও সমস্যা হলে কর্মকর্তাদের কন্ট্রোল রুমে ম্যাসেজ দেওয়ার জন্য বলা হয়েছে। আমাদের কর্মকর্তারা বিভিন্ন জায়গায় যারা আছে তাদের ছুটিও বাতিল করা হয়েছে। প্রধানমন্ত্রীর নির্দেশনা অনুযায়ী আমরা কাছ করে যাচ্ছি।

তিনি বলেন, রাতে ঘূর্ণিঝড়টি অতিক্রমকালে উপকূলীয় জেলা চট্টগ্রাম, নোয়াখালী, লক্ষ্মীপুর, ফেনী, চাঁদপুর, বরগুনা, ভোলা, পটুয়াখালী, বরিশাল, পিরোজপুর, ঝালকাঠি, বাগেরহাট, খুলনা, সাতক্ষীরা এবং তাদের অদূরবর্তী দ্বীপ ও চরগুলোতে ভারী বর্ষণ হতে পারে। সেসময় বাতাসের গতিবেগ থাকতে পারে ঘণ্টায় ১৩০ কিলোমিটার। যা সর্বোচ্চ ১৫০ কিলোমিটার পর্যন্ত হতে পারে। এসব এলাকার নিম্নাঞ্চল স্বাভাবিক জোয়ারের চেয়ে ৫-৭ ফুটের অধিক উচ্চতার জলোচ্ছ্বাসে প্লাবিত হতে পারে। উত্তর বঙ্গোপসাগরে অবস্থানরত সব মাছ ধরার নৌকা ও ট্রলারকে পরবর্তী নির্দেশ দেওয়ার আগ পর্যন্ত নিরাপদ আশ্রয়ে থাকতে বলা হয়েছে।

এই বিভাগের আরো খবর